চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

নওগাঁয় চাষ হচ্ছে উচ্চমূল্যের সুপারফুড ‘চিয়া সিড’

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

আবু বকর সিদ্দিক নওগাঁ থেকে : নওগাঁয় প্রথমবারের মতো সুপারফুডখ্যাত ‘চিয়া সিড’ নামের নতুন এক ফসলের চাষ শুরু হয়েছে। বরেন্দ্র বহুমুখী উন্নয়ন অফিসের পরামর্শে জেলার বদলগাছি উপজেলার মাথুরাপুর ইউনিয়নের পরশরামপুর গ্রামের কৃষক আব্দুর রউফ এ বছর তার এক বিঘা জমিতে চাষ করছেন এই ফসল। প্রথমবারেই আশানুরূপ ফলনের স্বপ্ন দেখছেন তিনি।
নওগাঁ কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, এটি দেখতে সাদা ও কালো রঙের তিলের মতো ছোট। দেখতে একই রকম হলেও জন্মস্থান ও পুষ্টিগুণের দিক থেকে তিলের সঙ্গে এর কিছু পার্থক্য রয়েছে। চাষের পদ্ধতি খুব সহজ, রোগবালাইও কম হয়।
চিয়া সাধারণত কানাডা, অস্ট্রেলিয়া, জাপান, আমেরিকা, চিলি, মেক্সিকো, নিউজিল্যান্ডসহ বিশ্বের উন্নত দেশে চাষ হয়। এখন দেশের অনেক জায়গায় এর চাষ হচ্ছে। খাদ্য হিসেবে এ চিয়ার বীজের ব্যাপক চাহিদা রয়েছে। এর দামও অনেক বেশি।
কৃষক আব্দুর রউফ জানান, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন অফিস থেকে এই ফসল চাষ করার জন্য তাকে উদ্বুদ্ধ করে।
পাশাপাশি উপজেলা কৃষি অফিস তাকে সার্বিক সহযোগিতা করে। এ বছর তিনি এক বিঘা জমিতে এই ‘চিয়া সিড’ চাষ করেন। তার এই এক বিঘা জমিতে সার, সেচ, বীজ ও পরিচর্যা বাবদ খরচ হয়েছে ১৫ থেকে ২০ হাজার টাকার মতো। জমির গাছ ও ফল-ফুল দেখে তিনি আশাবাদী ভালো ফলন হবে।
তিনি আরো বলেন, এর আগে এই ফসল কোনোদিন দেখিনি। কৃষি বিভাগ থেকে জেনেছি, এই ফসল মানব শরীরের জন্য খুবই উপকারী। বাজারে এই ফসলের মূল্য অনেক বেশি। সব খরচের বাদ দিয়ে প্রায় ৭০ থেকে ৮০ হাজার টাকা লাভের আশা করছি। তাছাড়া ভালো ফলন ও বাজার সুবিধা পেলে আগামীতে আরো বেশি জমিতে এই ফসল চাষ করবেন বলে জানান তিনি।
এ ব্যাপারে বদলগাছি উপজেলা কৃষি কর্মকর্তা সাবাব ফারহান ভোরের কাগজকে বলেন, নওগাঁয় প্রথমবারের মতো বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পর্যবেক্ষণে কৃষক আব্দুর রউফ নামে এক কৃষক এক বিঘা জমিতে চিয়া সিড চাষ করছেন। এখান থেকে তিনি প্রায় ২-৩ মণ ফলন পাবেন বলে আশা করা হচ্ছে।
তিনি বলেন, এটি উচ্চমূল্যের একটি ফসল। এই ফসল চাষ যে কোনো কৃষক আর্থসামাজিক অবস্থার উন্নয়নের পাশাপাশি সাধারণ মানুষের পুষ্টি চাহিদা পূরণ করতে পারবে। যেহেতু এটি এলাকায় নতুন ফসল সেজন্য চাষিদের এই ফসল চাষে উদ্বুদ্ধ করার পাশপাশি বিভিন্ন পরামর্শ দেয়া হচ্ছে।
এই কৃষি কর্মকর্তা আরো বলেন, মূলত চিয়া সিড ভিটামিনে ভরপুর। এর ঔষধিগুণ অনেক। এতে ডায়াবেটিসসহ অনেক রোগ প্রতিরোধ হয়। অর্থকরী ফসল হিসেবে চাষ করলে ভালো লাভবান হবেন চাষিরা।
এ ব্যাপারে জানতে চাইলে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান ভোরের কাগজকে বলেন, চিয়া সিড নওগাঁয় প্রথমবার হিসেবে পরীক্ষামূলকভাবে কৃষক আব্দুর রউফকে এই ফসল চাষে উদ্বুদ্ধ করা হলে তিনি এক বিঘা জমিতে এই ফসল চাষ করেন। আশা করা হচ্ছে তিনি ভালো লাভবান হবেন। এটি লাভজনক ফসল হওয়ায় দ্রুত জেলায় ছড়িয়ে দেয়া হবে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়