চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

ঘুরে দাঁড়াল পুঁজিবাজার

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস বড় দরপতনের পর দ্বিতীয় কার্যদিবস গতকাল সোমবার দেশের পুঁজিবাজারে ঊর্ধ্বমুখিতার দেখা মিলিছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। সেই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ।
এরপরও ডিএসইতে উল্লেখযোগ্য সংখ্যক প্রতিষ্ঠান ক্রেতা সংকটের মধ্যে পড়ে। ক্রেতা সংকটে পড়া এসব প্রতিষ্ঠানের দাম ফ্লোর প্রাইসে (সর্বনিম্ন দাম) এসে ঠেকেছে। এর মধ্যে নতুন করে ফ্লোর প্রাইসে এসে ঠেকেছে সাতটি প্রতিষ্ঠান। ফ্লোরপ্রাইসে আটকে যাওয়া এসব প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট বিক্রি করতে পারছেন না বিনিয়োগকারীরা।
প্রতিদিন দিনের সর্বনিম্ন দামে বা ফ্লোর প্রাইসে এসব প্রতিষ্ঠানের বিপুল পরিমাণ শেয়ার ও ইউনিট বিক্রির আদেশ আসছে। বিপরীতে শূন্য পড়ে থাকছে ক্রয় আদেশের ঘর। ফলে যারা দিনের সর্বনিম্ন দামে বিক্রির চেষ্টা করছেন তাদের সিংহভাগ ব্যর্থ হচ্ছেন। এতে পুঁজিবাজারের লেনদেনেও নেতিবাচক প্রভাব পড়ছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, গতকাল লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেন শুরুতে হতেই ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট বেড়ে যায়। লেনদেনের শুরুতে দেখা দেয়া ঊর্ধ্বমুখী প্রবণতা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত থাকে।
দিনের লেনদেন শেষে ডিএসইতে ৯৫টি প্রতিষ্ঠান দাম বাড়ার তালিকায় স্থান করে নিতে পারছে। বিপরীতে দাম কমেছে ৩৮টির। আর ২০১টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম কমার তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে সাতটির শেয়ার দাম দিনের সর্বোচ্চ পরিমাণ কমে ফ্লোর প্রাইসে এসে ঠেকেছে। এর মাধ্যমে লেনদেনে অংশ নেয়া ১৯৭টি প্রতিষ্ঠান ফ্লোর প্রাইসে আটকে থাকে।
এরপরও ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৩ পয়েন্টে উঠে এসেছে। অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১ পয়েন্ট বেড়ে ২ হাজার ২২৩ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ আগের দিনের তুলনায় দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে লেনদেন হয়েছে ৪৫১ কোটি ৭১ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৩৩ কোটি ৫৮ লাখ টাকা। সে হিসাবে বাজারটিতে লেনদেন বেড়েছে ১৮ কোটি ১৩ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে রূপালী লাইফের শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বিডিকম অনলাইনের ২৩ কোটি ৭৭ লাখ টাকার লেনদেন হয়েছে। ২১ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে জেনেক্স ইনফোসিস।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- এডিএন টেলিকম, সি পার্ল বিচ রিসোর্ট, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, আমরা নেটওয়ার্ক, বাংলাদেশ শিপিং করপোরেশন এবং আলহাজ টেক্সটাইল।
অপর পুুঁজিবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৫ পয়েন্ট। বাজারটিতে লেনদেন অংশ নেয়া ১৫৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৮টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৩১টির এবং ৮৯টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৮ কোটি ১৩ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২০ কোটি ৮৮ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়