চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

ক্লাব পরিচিতি : ইত্তিফাক এফসি

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সৌদি প্রো লিগে খেলা একটি স্থানীয় পেশাদার ফুটবল ক্লাব ইত্তিফাক এফসি। ক্লাবটি সৌদি আরবের দাম্মামে অবস্থিত। ১৯৪৪ সালে দাম্মাম শহরের তিনটি ফুটবল ক্লাব একীভূত হয়ে ক্লাবটি গঠিত হয়। ক্লাবটি প্রতিষ্ঠা হওয়ার ৪০ বছর পর প্রথমবারের মতো আরব ক্লাব চ্যাম্পিয়ন্স কাপ জয় করে। এটিই সৌদির প্রথম কোনো ক্লাব যেটি আন্তর্জাতিক শিরোপা জিতেছে। সৌদি আরবের প্রথম ক্লাব হিসেবে ক্লাবটি জিসিসি চ্যাম্পিয়ন্স লিগও জয় করেছে। আল ইত্তিফাক ক্লাবের নিজেদের মোট ১৩টি ভিন্ন ভিন্ন উপাধি রয়েছে যা অন্যান্য ক্লাব থেকে তাদের আলাদা করে।
সৌদি আরবের দাম্মাম শহরে ১৯৪১ সালে তিনটি ক্লাব প্রতিষ্ঠিত হয়েছিল। ক্লাবগুলো হলো আল তাওউন, আল শাব এবং আল শাবাব। এই ক্লাবগুলো প্রতিষ্ঠিত হওয়ার পরই দাম্মামের লোকজনের খেলার প্রতি আগ্রহ বাড়তে থাকে। ক্লাবগুলোর মাধ্যমে ক্রীড়াঙ্গনে লোকজনের প্রবেশ এবং পেশাদার খেলার অনুশীলন শুরু হয়। ১৯৪৪ সালে ক্লাবগুলোর সভাপতিরা ফারিস আল-হামিদের বাড়িতে একটি অনুষ্ঠানে একত্রিত হন। সেখানেই তারা নিজেদের ক্লাবগুলোকে একীভূত করে একটি ক্লাব করার সিদ্ধান্ত নেন। আল-হামিদের প্রস্তাব অনুসারেই ক্লাবটির নামকরণ করা হয় আল ইত্তিফাক যার অর্থ দাঁড়ায় ‘চুক্তি’। ক্লাবটির ঘরোয়া মাঠ প্রিন্স মোহাম্মদ বিন ফাহাদ স্টেডিয়াম। দাম্মামে অবস্থিত এ স্টেডিয়ামটিতে একসঙ্গে ২৬০০০ দর্শক বসে খেলা দেখতে পারেন। ক্লাবটির বর্তমান মালিক নায়েফ আল-সাদ। ক্লাবটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন খালিদ আল-দাবাল। প্যাট্রিস চার্টেরন ক্লাবটির বর্তমান কোচ। সৌদি প্রফেশনাল লিগে (লেভেল ওয়ান) এ পর্যন্ত দুইবার চ্যাম্পিয়ন হয়েছে ক্লাবটি (প্রথম ১৯৮২-৮৩ মৌসুমে, দ্বিতীয়বার ১৯৮৬-৮৭ মৌসুমে)।
– কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়