চলতি সপ্তাহে ঝড় বৃষ্টির সম্ভাবনা

আগের সংবাদ

গ্রীষ্মে বিদ্যুৎ ঘাটতির আশঙ্কা : সেচের জন্য নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করা হবে > ঘাটতি থাকবে ৩ হাজার মেগাওয়াট

পরের সংবাদ

অর্থবছরের জুলাই-ফেব্রুয়ারি : ইইউতে পোশাক রপ্তানি বেড়েছে ১৪.২৯ শতাংশ

প্রকাশিত: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) বাংলাদেশের পোশাক রপ্তানি ১৪ দশমিক ২৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ১৫ দশমিক ৭২ বিলিয়ন ডলারে পৌঁছেছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) প্রতিবেদনে জানানো হয়েছে এ তথ্য।
ইউরোপের বৃহত্তম বাজার জার্মানিতে আগের বছরের একই সময়ের তুলনায় রপ্তানি ১ দশমিক ৩ শতাংশ বেড়ে ৪ দশমিক ৬২ বিলিয়ন ডলার হয়েছে। এ সময়ে ফ্রান্স এবং স্পেনেও রপ্তানি বেড়েছে।
দুই দেশে পোশাক রপ্তানি বেড়েছে যথাক্রমে ২৭ দশমিক ৬৫ শতাংশ (১ দশমিক ৮৯ বিলিয়ন ডলার) ও ১৮ দশমিক ৭৯ শতাংশ (২ দশমিক ৩৫ বিলিয়ন ডলার)। এদিকে বুলগেরিয়া এবং পোল্যান্ডে এবার বার্ষিক (ইয়ার-অন-ইয়ার) নেতিবাচক রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে বলে উল্লেখ করা হয় ইপিবির প্রতিবেদনে। উল্লেখিত সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে রপ্তানি কমেছে ২.৮৭ শতাংশ। একই সময়ে, কানাডা এবং যুক্তরাজ্যে যথাক্রমে ২০ দশমিক ৫ শতাংশ এবং ১৪ দশমিক ৫২ শতাংশ বেড়েছে বার্ষিক পোশাক রপ্তানি। ২০২২-২৩ অর্থবছরের প্রথম আট মাসে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং কানাডায় যথাক্রমে ৫ দশমিক ৬৮ বিলিয়ন, ৩ দশমিক ৩৬ বিলিয়ন ও ৯৮০ মিলিয়ন ডলারের পোশাক রপ্তানি করেছে বাংলাদেশ।
এছাড়া ২০২২-২৩ অর্থবছরের জুলাই থেকে ফেব্রুয়ারি পর্যন্ত অপ্রচলিত বাজারেও বাংলাদেশের পোশাক রপ্তানি ৩৫ দশমিক ২ শতাংশ বেড়ে ৫ দশমিক ৬৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে।
অপ্রচলিত বাজারগুলোর মধ্যে জাপান, অস্ট্রেলিয়া, ভারত এবং দক্ষিণ কোরিয়ায় পোশাক রপ্তানি হয়েছে যথাক্রমে ১ দশমিক ৭ বিলিয়ন, ৭৬৭ দশমিক ৭৫ মিলিয়ন, ৭৫৩ দশমিক ৯২ মিলিয়ন এবং ৩৮৭ দশমিক ৬৩ মিলিয়ন ডলারের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়