মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

রায়গঞ্জে স্কুলমাঠে গাছ, ঝুঁকিতে শিক্ষার্থীরা!

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) প্রতিনিধি : রায়গঞ্জের ধামাইনগর ইউনিয়নের বড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে বড় ছয়টি গাছ রয়েছে। ফলে ওই বিদ্যালয়ের ক্ষুদে শিক্ষার্থীরা রয়েছে বেশ ঝুঁকিতে। বিদ্যালয় পরিচালনা কমিটি গাছগুলো কাটার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের প্রতি ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে। অনেক সময় গাছের ডাল-পালা ভেঙে পড়ে। যে কোনো সময় শিক্ষার্থীদের উপরে পড়তে পারে এমন আশংকায় রয়েছেন শিক্ষক ও অভিভাবকরা।
বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৫৪ সালে বিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম শুরু হয়। ওই বিদ্যালয়টিতে শিশু শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত মোট ১৮৯ জন শিক্ষার্থী রয়েছে। বিদ্যালয় ভবনের সামনে একটি গাছ লাগানো রয়েছে। গাছটি হেলে ভবনটি ধ্বংস করছে। যে কোনো সময় গাছটি ভবনের উপরে ভেঙে পড়তে পারে। এমন পরিস্থিতিতে আতংকে রয়েছে শিক্ষক ও শিক্ষার্থীরা।
অপরদিকে একটি শ্রেণিকক্ষের সামনে বিশাল আকারের গাছ থাকায় এর শিকড়গুলো মাটির গভীর দিয়ে ভবনের বারান্দা উপড়ে ফেলছে। যার কারণে ওই ভবনের দরজা খোলা যাচ্ছে না। এ কারণে বর্তমানে শ্রেণি কক্ষটি অকেজো অবস্থায় পড়ে আছে। বিদ্যালয়টির মাঠের মধ্যখানে দাঁড়িয়ে থাকা গাছের নিচেই শিক্ষার্থীরা খেলাধুলা করে। গাছের ডাল-পালা ভেঙে পড়ে যে কোনো সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
বিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেছে, গাছটির নিচেই আমরা খেলাধুলা করি। মাঝে মধ্যে বাতাস এলেই গাছগুলো থেকে বড় বড় ডাল মাটিতে পড়ে যায়। তখন খুব ভয় লাগে।
বড়াইল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকারা বলছেন, গাছগুলো বিদ্যালয়ের মাঠে হওয়ায় শিক্ষার্থীরা বেশ ঝুঁকিতে রয়েছে। একটু ঝড় উঠলে গাছের ডাল ভেঙে পড়ে। বিষয়টি আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়েছি।
বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বলেন, বিদ্যালয়ের মাঠ থেকে গাছ সরানোর জন্য আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুতই অবহিত করব। উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার আপেল মাহমুদ বলেন, ওই বিদ্যালয়ের কর্তৃপক্ষের আবেদনের প্রেক্ষিতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ এ বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়