মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

রাষ্ট্রপতি নির্বাচন : রিট শুনতে বিব্রত হাইকোর্ট বেঞ্চের বিচারপতি

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচন করে নির্বাচন কমিশনের প্রকাশ করা গেজেটের বৈধতা নিয়ে করা রিটটি শুনতে বিব্রত হয়েছেন হাইকোর্ট বেঞ্চের বিচারপতি আহমেদ সোহেল। তাই রিট আবেদনটি প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বরাবর পাঠিয়ে দিয়েছেন উচ্চ আদালত।
বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চে গতকাল রবিবার রিটটি শুনানির জন্য ছিল। শুনানিতে বেঞ্চের বিচারপতি আহমেদ সোহেল বলেন, প্রায় পাঁচ বছর দুর্নীতি দমন কমিশনের ( দুদক) আইনজীবী ছিলাম। তাই বিষয়টি দুদক সংশ্লিষ্ট হওয়ায় শুনানিতে বিব্রত বোধ করছি। পরে এটি প্রধান বিচারপতি বরাবর পাঠানোর আদেশ দেন। এ সময় আদালতে রিটকারীর পক্ষে ছিলেন আইনজীবী এম এ আজিজ খান। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আবুল কালাম খান দাউদ। এখন নিয়মানুযায়ী প্রধান বিচারপতি নতুন একটি বেঞ্চ নির্ধারণ করে দেবেন। সেখানে শুনানি হবে।
এদিকে রাষ্ট্রপতি নির্বাচন প্রক্রিয়ার বৈধতা চ্যালেঞ্জ করে গতকাল একই বেঞ্চে আরেকটি রিট আবেদন করেন এডভোকেট আব্দুল মোমেন চৌধুরী। সেটিও প্রধান বিচারপতির কাছে পাঠিয়ে দেয়া হয়। অবসরপ্রাপ্ত বিচারক ও দুদকের সাবেক কমিশনার মো. সাহাবুদ্দিনকে দেশের নতুন রাষ্ট্রপতি হিসেব গত ১৩ ফেব্রুয়ারি নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। মো. সাহাবুদ্দিন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক কমিশনার ছিলেন। দুদক আইন ২০০৪-এর ৯ ধারা অনুসারে দুদকের সাবেক কমিশনার লাভজনক কোনো পদে অধিষ্ঠিত হতে পারেন না। সাহাবুদ্দিন দুদকের সাবেক কমিশনার ছিলেন বিধায় নির্বাচন প্রক্রিয়া ও নির্বাচন কমিশনের (ইসি) গেজেট প্রকাশের বৈধতা চ্যালেঞ্জ করে গত ৭ মার্চ হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটে ইসির জারি করা গেজেটের কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে। রিটে নির্বাচন কমিশন ও প্রধান নির্বাচন কমিশনারকে বিবাদী করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়