মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

রাজনৈতিক মামলা এড়ানোর পরামর্শ ব্রিটিশ প্রতিমন্ত্রীর

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিকভাবে গ্রেপ্তার বা আইনি মামলা এড়ানোর মাধ্যমে রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থা তৈরি করার পরামর্শ দিয়েছেন ইন্দো-প্যাসিফিক বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রিভেলিয়ান। গতকাল রবিবার রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘ইন্দো-প্যাসিফিক প্রেক্ষাপটে বাংলাদেশ-যুক্তরাজ্য অংশীদারিত্ব’ শীর্ষক আলোচনায় এ পরামর্শ দেন ব্রিটিশ ইন্দো-প্যাসিফিক প্রতিমন্ত্রী। ট্রিভেলিয়ান বলেন, বাংলাদেশের জাতীয় নির্বাচনে রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থা তৈরি করতে একে অপরের সঙ্গে কাজ করার মাধ্যমে যে কোনো ধরনের সহিংসতা এড়ানো সম্ভব। বিশ্বাসযোগ্য নির্বাচন গুরুত্বপূর্ণ। এটি করা গেলে সংবিধানের সঠিক মূল্যায়ন করা হবে।
একটি সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গীকারকে স্বাগত জানিয়ে ব্রিটিশ প্রতিমন্ত্রী বলেন, নির্বাচনে আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের অংশগ্রহণের সিদ্ধান্তকে আমরা স্বাগত জানাই। আমরা আশা করছি, নির্বাচন নিয়ে নির্বাচন কমিশন তাদের অঙ্গীকার রাখবে।
মিয়ানমারে রোহিঙ্গাদের নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবাসনই এ সমস্যার একমাত্র সমাধান মন্তব্য করে ট্রিভেলিয়ান বলেন, রোহিঙ্গা সমস্যার একমাত্র সমাধান হচ্ছে নিরাপদ ও স্বেচ্ছায় রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরে যাওয়া। এ ব্যাপারে বিশ্ব স¤প্রদায়, বাংলাদেশ ও মিয়ানমারকে একসঙ্গে কাজ করতে হবে। রোহিঙ্গাদের সহযোগিতার জন্য যুক্তরাজ্যের অর্থায়ন অব্যাহত রাখার আশ্বাস দেন দেশটির প্রতিমন্ত্রী ট্রিভেলিয়ান। আলোচনা অনুষ্ঠানে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ইন্দো-প্যাসিফিক নিয়ে বাংলাদেশের কৌশল তুলে ধরেন।
তিনি বলেন, বাংলাদেশ ইন্দো-প্যাসিফিকে কোনো সামরিক জোটের সঙ্গে নেই। এ সময় প্রতিমন্ত্রী পুনরায় ঢাকা ও লন্ডনের মধ্যে বিমান চালুর বিষয়ে ব্রিটিশ প্রতিমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন।
আলোচনা অনুষ্ঠান শেষে বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে জলবায়ু পরিবর্তন বিষয়ক একটি চুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এবং যুক্তরাজ্যের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন দেশটির ইন্দো-প্যাসিফিক বিষয়ক প্রতিমন্ত্রী। চুক্তি প্রসঙ্গে শাহরিয়ার আলম বলেন, এ চুক্তির মাধ্যমে কপ-২৬ ও কপ-২৭ এ যেসব সিদ্ধান্ত হয়েছে সেগুলো বাস্তবায়নে যুক্তরাজ্য-বাংলাদেশ একসঙ্গে কাজ করবে। আমাদের অনেক দিনের দাবি লস এন্ড ডেমেজে যে সিদ্ধান্তগুলো হয়েছে সেগুলো বাস্তবায়নে বাংলাদেশ-যুক্তরাজ্য কাজ করবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়