মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

মার্কিন নিষেধাজ্ঞায় থাকা জেনারেল লি চীনা প্রতিরক্ষামন্ত্রী

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় থাকা জেনারেল লি শ্যাংফুকে শীর্ষ প্রতিরক্ষা কর্মকর্তার দায়িত্ব দিয়েছে চীন। গতকাল রবিবার তারা নতুন প্রতিরক্ষামন্ত্রী হিসেবে লি-র নাম ঘোষণা করে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনে মার্কিন নিষেধাজ্ঞায় পড়েন তিনি।
চীনের সামরিক ও প্রতিরক্ষাসংক্রান্ত চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার থাকে দেশটির ক্ষমতাসীন দলের পলিটব্যুরো স্ট্যান্ডিং কমিটি ও প্রভাবশালী সেন্ট্রাল মিলিটারি কমিশনের ৭ সদস্যবিশিষ্ট পরিচালনা পর্ষদের হাতে। প্রতিরক্ষামন্ত্রী মূলত কূটনৈতিক বিষয়াদি দেখভাল করেন, দেশে-বিদেশে বিভিন্ন অনুষ্ঠানে প্রতিরক্ষা বাহিনীর প্রতিনিধিত্ব করেন।
তারপরও অতীত ইতিহাসের কারণে লি-র এই পদে অধিষ্ঠিত হওয়াকে খুব গুরুত্ব সহকারেই দেখা হচ্ছে, বলেছেন অঞ্চলটির বিভিন্ন দেশের কূটনীতিকরা। এমন এক সময়ে তার মেয়াদ শুরু হলো, যখন ওয়াশিংটন বেইজিংয়ের সঙ্গে সামরিক সংলাপ ও যোগাযোগ পুনঃপ্রতিষ্ঠায় ব্যাপক তৎপর।
এরোস্পেস ইঞ্জিনিয়ার লি চীনের স্যাটেলাইট কর্মসূচিতেও কাজ করেছিলেন; প্রযুক্তি জগতে তার দক্ষতা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের বেধে দেয়া পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) অন্তর্বর্তী লক্ষ্য পূরণে সহায়ক হবে বলেই মনে করছেন বিশ্লেষকরা। ২০১৬ সালে লি-কে পিএলএ-র তখনকার নতুন স্ট্র্যাটেজিক সাপোর্ট ফোর্সের ডেপুটি কমান্ডার বানানো হয়। এই বাহিনীর কাজই ছিল চীনের মহাকাশ ও সাইবার যুদ্ধ সক্ষমতা বাড়ানো। এরপর লি-কে নিয়োগ দেয়া হয় শি নেতৃত্বাধীন সেন্ট্রাল মিলিটারি কমিশনের সরঞ্জাম স¤প্রসারণ বিভাগের প্রধান হিসেবে। ২০১৭ সালে চীনের সামরিক বাহিনী রাশিয়ার প্রধান অস্ত্র রপ্তানিকারক রোসোবরন এক্সপোর্টের কাছ থেকে ১০টি এসইউ-৩৫ জঙ্গিবিমান এবং ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র ব্যবস্থাপনা এস-৪০০ এর সরঞ্জাম কেনার কারণে পরিচালক হিসেবে ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞায় পড়েন লি।

এ নিষেধাজ্ঞা রাজনৈতিক জটিলতা বাড়াবে এবং চীনের সামরিক নেতৃত্বকে নানান ধরনের সুবিধা দেবে বলেই মনে করছেন অনেক নিরাপত্তা বিশ্লেষক।
লি-র উত্থান প্রসঙ্গে গত সপ্তাহে পেন্টাগনের মুখপাত্র লেফটেনেন্ট কর্নেল মার্টি মেইনারস বলেছেন, চীনের নেতৃত্ব পরিবর্তন বিষয়ে গণমাধ্যমের প্রতিবেদন নিয়ে কোনো মন্তব্য করতে পারে না মার্কিন সামরিক বাহিনী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়