মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

বাখমুতের লড়াই : ‘২৪ ঘণ্টায় পাঁচ শতাধিক রুশ সেনা হতাহত’

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের যুদ্ধে ২৪ ঘণ্টায় পাঁচ শতাধিক রুশপন্থি সেনা হতাহত হয়েছেন। ইউক্রেনের এক সামরিক মুখপাত্র গত শনিবার এই দাবি করেন। ইউক্রেনের পূর্ব দনবাস অঞ্চলে অবস্থিত বাখমুত শহর দখলের জন্য মস্কোপন্থি বাহিনী কয়েক মাস ধরে লড়াই করছে। এই যুদ্ধে উল্লেখযোগ্য ক্ষয়ক্ষতির শিকার হওয়ার বিষয়টি উভয়পক্ষ স্বীকার করেছে। তবে কোন পক্ষের কতসংখ্যক সেনা বাখমুতের যুদ্ধে হতাহত হয়েছেন, তার সঠিক পরিসংখ্যান নেই। কারণ, পক্ষগুলোর দাবি যাচাই করা কঠিন।
পূর্ব ইউক্রেনে লড়াইরত কিয়েভের বাহিনীর মুখপাত্র সেরহি চেরেভাতি একটি টিভি চ্যানেলকে বলেন, ২৪ ঘণ্টায় শত্রæপক্ষের ২২১ জন নিহত হয়েছেন। বিভিন্ন মাত্রায় আহত হয়েছেন ৩১৪ জন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক সহযোগী গত শুক্রবার বলেন, বাখমুতে লড়াই চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে কিয়েভ। কারণ, এ যুদ্ধ রাশিয়ার সেরা ইউনিটগুলোকে ধ্বংস করছে।
মস্কো বলছে, বাখমুত দখল করা গেলে তা হবে ইউক্রেনের প্রতিরক্ষার জন্য একটি আঘাত। একই সঙ্গে তা হবে পুরো দনবাস শিল্পাঞ্চল দখলের ক্ষেত্রে একটি অগ্রগতি।
মস্কোর হয়ে বাখমুত শহর দখলের লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে রাশিয়ার বেসরকারি সামরিক বাহিনী ভাগনার গ্রুপ। ভাগনার গ্রুপের প্রধান ইয়েভজেনি প্রিগোজিন স¤প্রতি বাখমুতের পূর্বাঞ্চলীয় অংশ পুরোপুরি নিয়ন্ত্রণ নেয়ার দাবি করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়