মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

ড্রয়ের অপেক্ষায় আহমেদাবাদ টেস্ট!

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বোর্ডার-গাভাস্কার ট্রফির শেষ টেস্টে গতকাল বিরাট কোহলির ব্যাটিং দৃঢ়তায় অস্ট্রেলিয়ার বিপক্ষে চতুর্থ দিনে ৯১ রানের লিড পায় ভারত। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়ার করা ৪৮০ রানের জবাবে প্রথম ইনিংসে ৫৭১ রান তোলে স্বাগতিকরা। অজিরা চতুর্থ দিন শেষ করে ৩ রানে কোন উইকেট না হারিয়ে। শেষ দিনে আজ অস্ট্রেলিয়াকে অলআউট করতে না পারলে ড্র হবে আহমেদাবাদ টেস্ট।
ভারত তৃতীয় দিন শেষ করেছিল ৩ উইকেট হারিয়ে ২৮৯ রান তুলে। বিরাট কোহলি ৫৯ ও রবীন্দ্র জাদেজা ১৬ রানে অপরাজিত ছিলেন। চতুর্থ দিনের শুরুতে ইনিংস তেমন লম্বা করতে পারেনি প্রথম দুই টেস্টের ম্যাচসেরা জাদেজা। মাত্র ২৮ রানেই সাঁজঘরে ফেরেন তিনি। তবে আগের দিনে হাফসেঞ্চুরির দেখা পাওয়া কোহলি মধ্যাহ্ন বিরতির পর ২৪১ বলে পূর্ণ করেন টেস্ট ক্যারিয়ারের ২৮তম সেঞ্চুরি। সর্বশেষ ৩ বছর ৩ মাস ১৯ দিন আগে এই ফরম্যাটে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন এই ভারতীয় ব্যাটার। তাকে যোগ্য সঙ্গ দেন উইকেটরক্ষক ব্যাটার শ্রীকর ভরত এবং স্পিন অলরাউন্ডার অক্ষর প্যাটেল। পঞ্চম উইকেটের জুটিতে ভরতের সঙ্গে ৮৪ রান যোগ করেন কোহলি। হাফসেঞ্চুরির আশা জাগিয়েও ৪৪ রানে প্যাভিলিয়নের পথ ধরেন এই উইকেটরক্ষক ব্যাটার। এরপর ষষ্ঠ উইকেটের জুটিতে অক্ষরের সঙ্গে ১৬২ রান যোগ করেন ভারতের সাবেক অধিনায়ক।
চা বিরতির পর ৩১৩ বলে ১৫০ রান পূর্ণ করেন কোহলি। তাদের এই জুটি ভাঙেন স্টার্ক। ব্যক্তিগত ৭৯ রানে এই পেসারের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন অক্ষর। এরপর তেমন কেউ আর সঙ্গ দিতে পারেননি। নিয়মিত উইকেট হারাতে থাকে ভারত। মারমুখী হন কোহলি। দলীয় ৫৭১ রানের মাথায় শেষ ব্যাটসম্যান হিসেবে আউট হন তিনি। ৩৬৪ বল খেলে ১৫ চারে করেন ১৮৬ রান করেন এই ব্যটার। আক্ষেপ থাকে মাত্র ১৪ রানের। তবে অ্যাবসেন্ট হার্ট হওয়ায় ব্যাট করতে নামতে পারেননি শ্রেয়াস আইয়ার। তা না হলে হয়তো ইনিংস আরো লম্বা হতে পারত। প্রথম ইনিংসে ৫৭১ রান তুলে ৯১ রানের লিড নিয়ে ইনিংস শেষ করে স্বাগতিকরা। বল হাতে অস্ট্রেলিয়ার নাথান লায়ন ও টড মারফি ৩টি করে উইকেট নেন। ১টি করে উইকেট নেন মিচেল স্টার্ক ও কুনেম্যান। জবাবে অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ৩ রান তুলে চতুর্থ দিন শেষ করে। ট্রাভিস হেড ৩ রনে ও ম্যাথিউ কুনেম্যান শূন্য রানে ক্রিজে আছেন। ভারতের চেয়ে তারা ৮৮ রানে পিছিয়ে থেকে আজ পঞ্চম ও শেষ দিন শুরু করবে অজিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়