মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

টঙ্গীবাড়ীতে শুরু ‘আলু উত্তোলন উৎসব’

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

টঙ্গীবাড়ী (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : টঙ্গীবাড়ীতে চলতি মৌসুমের আলু উত্তোলনের উৎসব শুরু হয়েছে। এ উপজেলার প্রধান অর্থকরী ফসল আলু তোলার মৌসুম শুরু হওয়ায় কৃষকদের মধ্যে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে। এ বছর আলুর বাম্পার ফলন হবে বলে কৃষককুল আশাবাদ ব্যক্ত করেন। সরজমিন উপজেলার পুরা বিলে দেখা যায়, জমিতে আলু উত্তোলনের ব্যস্ত সময় পার করছেন কৃষক। কৃষক মো. জহিরুল ইসলাম জানান, এবার তাদের জমিতে আলুর ফলন ভালো হয়েছে। তবে শ্রমিক সংকট থাকায় তারা বিড়ম্বনায় পড়েছেন।
ধামারণ গ্রামের আলু চাষি বাদশ মিয়া জানান, যেসব এলাকায় জমি উঁচু এবং আগে রোপণ করেছে, তারা এখন আলু উত্তোলন করে নিজ বাড়ির আঙিনায় নিতে শুরু করেছেন। পাশাপাশি তা সংরক্ষণের জন্য বিভিন্ন কোল্ড স্টোরেজে যোগাযোগ করছেন।
তিনি আরো জানান, তার রোপণ করা জমিতে এবার আলুর ভালো ফলন হবে এমন আশায় আলু উত্তোলন শুরু করতে সব প্রস্তুতি সম্পন্ন করেছেন।
কৃষক কাদির বেপারী জানান, এবার ১০ কানি জমিতে রোপণ করা আলু চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে উত্তোলন করা শুরু করেছেন। মাঠে প্রতি কেজি আলু সাড়ে ১০ থেকে ১১টা কেজি করে বিক্রি হচ্ছে। হিমাগারগুলোতেও চলছে কর্মযজ্ঞ। হিমাগারে চাষিরা আলু সংরক্ষণে চেষ্টা করছেন। ৫০ কেজির প্রতি বস্তা আলুর ভাড়া নেয়া হচ্ছে ২০০ থেকে ২২০ টাকা করে। হিমাগার মালিকরাও বিভিন্ন ব্যাংকের মাধ্যমে অনেক সংরক্ষণকারী কৃষককে বস্তাপ্রতি ২শ টাকা করে ঋণ প্রদানের প্রস্তুতি নিচ্ছে। উপজেলা কৃষি অফিসার জয়নুল আলম তালুকদার জানান, এ বছর উপজেলায় ৯ হাজার হেক্টর জমিতে আলু আবাদ করা হয়েছে। আর উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২ লাখ ৮৫ হাজার টন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়