মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

একনেকে ১৫ হাজার ৪৮৬ কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১৫ হাজার ৪৮৬ কোটি টাকা ব্যয়ে আটটি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এর মধ্যে বৈদেশিক ঋণ থেকে ব্যয় মেটানো হবে আট হাজার ৯১২ কোটি টাকা। যেখানে একটি প্রকল্পে বিশ্বব্যাংক ঋণ হিসেবে দেবে চার হাজার ২৭৫ কোটি টাকা।
প্রকল্পগুলো বাস্তবায়নে মোট ব্যয় হবে ১২ হাজার ১৬৭ কোটি টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে পাওয়া যাবে ৩ হাজার ৯৮ কোটি টাকা, বৈদেশিক ঋণ থেকে আসবে ৮ হাজার ৯১৩ কোটি টাকা এবং সংস্থাগুলোর নিজস্ব তহবিল থেকে পাওয়া যাবে ১৫৬ কোটি টাকা।
গতকাল রবিবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শুরু হয় বেলা সাড়ে ১১টায়। প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন। সভা শেষে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার। এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম। উপস্থাপন করা প্রকল্পগুলোর মধ্যে স্থানীয় সরকার বিভাগের তিনটি, পানিসম্পদ মন্ত্রণালয়ের একটি, বিদ্যুৎ বিভাগের একটি, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের একটি, পরিকল্পনা বিভাগের একটি এবং অভ্যন্তরীণ সম্পদ বিভাগের একটি রয়েছে।
স্থানীয় সরকার বিভাগের ‘রেজিলিয়েন্ট ইনফ্রাস্ট্রাকচার ফর এডাপশন এন্ড ভালনার‌্যাবিলিটি রিডাকশন প্রজেক্ট (রিভার)’ শীর্ষক প্রকল্পে ব্যয় ধরা হয়েছে চার হাজার ৩২৩ কোটি ৪৭ লাখ টাকা। সরকারি এবং বিশ্বব্যাংকের অর্থায়নে প্রকল্পটি বাস্তবায়ন হবে। সরকারি খাতে ৪৮ কোটি ৪৭ লাখ এবং বিশ্বব্যাংক দেবে চার হাজার ২৭৫ কোটি টাকা।
প্রকল্পটি অনুমোদন পেলে চলতি বছরে শুরু হয়ে ২০২৮ সালের জুনে কাজ শেষ হবে। প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, নদীর তীরবাসী ও আকস্মিক বন্যাকবলিত এলাকার জনগোষ্ঠীর বন্যার ঝুঁকি কমানো এবং দুর্যোগ প্রস্তুতি ও সাড়া দিতে সক্ষমতা বাড়ানো। চারটি বিভাগের ১৪টি জেলার ৭৮টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে।
প্রকল্পের আওতায় ৫০০টি প্রাথমিক বিদ্যালয় কাম বন্যা আশ্রয়কেন্দ্র, ১০০টি সৌর শক্তিচালিত ক্ষুদ্রাকার গ্রিড স্থাপন, ২৫০টি মাঠ উঁচুকরণ, ২৭৫ কিলোমিটার বন্যা আশ্রয়কেন্দ্র সংযোগ সড়ক উন্নয়ন, ৫০০ মিটার ব্রিজ নির্মাণ, এক হাজার ৩৩০ মিটার কালভার্ট নির্মাণ, ৬ হাজার ৬০০টি সৌরবাতি স্থাপন, এক হাজার ৪০০টি বজ্রপাত নিরোধক যন্ত্র স্থাপন, ১৫টি ল্যান্ডিং স্টেজ এবং ১১০ কিলোমিটার কমিউনিটি ইনফ্রাস্ট্রাকচার সংযোগ সড়ক উন্নয়ন করা হবে।
প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে অধিকতর বন্যা ঝুকিপূর্ণ অঞ্চলে অধিক সহনশীল ও টেকসই অবকাঠামো নির্মাণের মাধ্যমে দুর্যোগ ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে বন্যার ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করা যাবে।
দক্ষিণ চট্টগ্রাম অঞ্চলের জনগণের জীবনযাত্রার মান উন্নত করতে একটি প্রকল্প নিয়েছে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)। অবকাঠামো উন্নয়নের মাধ্যমে জীবনমান উন্নয়ন শীর্ষক এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে তিন হাজার ৭২৪ কোটি ৪৩ লাখ টাকা। জাপানের উন্নয়ন সহযোগী সংস্থা জাইকা এই প্রকল্পে ঋণ দেবে দুই হাজার ৪৯৭ কোটি টাকা। বাকিটা বাংলাদেশ সরকারের অর্থায়ন। এ প্রকল্পের উদ্দেশ্য সম্পর্কে বলা হয়েছে, অবকাঠামো উন্নয়নের মাধ্যমে দক্ষিণ চট্টগ্রাম অঞ্চলের জনগণের জীবনযাত্রার মানোন্নয়ন এবং অর্থনৈতিক উন্নয়ন এবং বৈষম্য দূরীকরণে গুরুত্বপূর্ণ অবদান রাখা। তবে এ প্রকল্পের বিভিন্ন নির্মাণ খাতে অতিরিক্ত ব্যয় প্রস্তাব নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। টয়লেট নির্মাণসহ বিভিন্ন খাতে অন্যান্য সংস্থার তুলনায় অতিরিক্ত খরচ ধরা হয়েছে প্রকল্পটিতে।
এলজিইডির প্রকল্প প্রস্তাবে বলা হয়েছে, এ প্রকল্পের আওতায় চট্টগ্রাম বিভাগের বিশেষ করে কক্সবাজার জেলার বিভিন্ন সড়ক অবকাঠামো এবং স্যানিটেশন ব্যবস্থার মানোন্নয়ন করা হবে।
এছাড়া স্থানীয় সরকার বিভাগের ‘ময়মনসিংহ জেলার গ্রামীণ অবকাঠামো উন্নয়ন’ শীর্ষক আরো একটি প্রকল্প একনেকে অনুমোদন দেয়া হয়। এক হাজার কোটি টাকা ব্যয়ের এ প্রকল্প পুরোটাই সরকারি অর্থায়নে বাস্তবায়ন হবে। প্রকল্পটির বাস্তবায়ন মেয়াদ ধরা হয়েছে চলতি বছর থেকে ২০২৬ সালের ডিসেম্বর পর্যন্ত। এ প্রকল্পের আওতায় ময়মনসিংহ জেলার গ্রামীণ জনগণের জন্য গ্রাম, বাজার, স্বাস্থ্যকেন্দ্র, শিক্ষাপ্রতিষ্ঠান ও অন্যান্য সেবাদানকারী প্রতিষ্ঠানে যাতায়াতের সুবিধা বৃদ্ধির মাধ্যমে জীবনযাত্রার মানোন্নয়ন এবং শহরের সুবিধা গ্রামে পৌঁছে দেয়ার কাজ করা হবে। বিদ্যুৎ বিভাগের চার হাজার ৩২২ কোটি টাকা ব্যয়ের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ট্রান্সমিশন গ্রিড স¤প্রসারণ শীর্ষক প্রকল্পটির প্রথম সংশোধনী প্রস্তাব উপস্থাপন করা হয় একনেক বৈঠকে। এ প্রকল্পে ব্যয়ের অধিকাংশ ঋণ হিসেবে দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। প্রকল্পটি বাস্তবায়ন করবে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড।
এছাড়া কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ১২৮ কোটি টাকা ব্যয়ে ‘প্রমোটিং জেন্ডার রেসপনসিভ এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট এন্ড টিভিইটি সিস্টেম’ শীর্ষক প্রকল্প অনুমোদন দেয়া হয়। এদিন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের এক হাজার ৬৮৬ কোটি টাকা ব্যয়ে কাস্টমস আধুনিকায়ন ও অবকাঠামো উন্নয়ন প্রকল্প, পরিকল্পনা বিভাগের ৩২ কোটি ৮৬ লাখ টাকা ব্যয়ে আরবান রেজিলিয়েন্স প্রজেক্ট, পানিসম্পদ মন্ত্রণালয়ের ৩৪৭ কোটি টাকা ব্যয়ে মেঘনা-ধনাগোদা সেচ প্রকল্পের পুনর্বাসন ও নদীতীর সংরক্ষণ প্রকল্প একনেকে অনুমোদন দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়