মাদ্রাসা কর্মচারীর কাণ্ড : জাতীয় পরিচয়পত্র ও এমপিওতে ভিন্ন তারিখ!

আগের সংবাদ

যে কারণে দলে নেই মাহমুদউল্লাহ

পরের সংবাদ

ইরান বাধা পার হতে পারল না মেয়েরা

প্রকাশিত: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : একদিকে হোম অব ক্রিকেট মিরপুরে সাকিব আল হাসানের নেতৃত্বে বাংলাদেশ ক্রিকেট দল ইংলিশদের বিপক্ষে সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে লড়ছিল, অন্যদিকে কমলাপুর স্টেডিয়ামে বাংলাদেশ অনূর্ধ্ব-২০ নারী ফুটবল দল ইরান অনূর্ধ্ব-২০ নারী দলের বিপক্ষে লড়ছিল এএফসি অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে খেলার উদ্দেশ্য নিয়ে। বাংলাদেশের এই দুই লড়াইয়ে গতকাল মুখিয়ে ছিলেন দেশের ক্রীড়া ভক্তরা। বাংলাদেশের মেয়েরা কয়েকবার জয়ের আশা জাগানোতে দুই জয়ের উল্লাস একসঙ্গে করার স্বপ্ন বুনছিলেন সবাই। মিরপুরে যখন টাইগাররা জয় নিশ্চিত করলেন সেই মুহূর্তেই এক গোল হজম করে পরাজয়ের ঢাল বেয়ে নামতে লাগল বাংলাদেশ অনূর্ধ্ব-২০ নারী ফুটবল দল। শেষ পর্যন্ত ইরানের বিপক্ষে ১-০ গোলের অপ্রত্যাশিত পরাজয়ের গøানি নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।
কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে বাংলাদেশ ইরানের বিপক্ষে প্রথম থেকেই দারুণভাবে লড়াই শুরু করে। প্রথম দিক থেকেই অধিকাংশ সময় বাংলাদেশের তরুণীরা বল দখলে রাখেন। প্রথম এমনটা কেউই আশা করেননি। কেন না ইরানের র‌্যাঙ্কিং বাংলাদেশের চেয়ে অনেক এগিয়ে। এরপরও মাঠের লড়াইয়ে বাংলাদেশ কোনোভাবেই পিছিয়ে ছিল না। বল দখলে রেখে সুযোগ বুঝে আক্রমণ করছিলেন শাহেদা রিপা এবং আকলিমা। তাদের আক্রমণেই কোণঠাসা হয়ে পড়ছিল ইরান দল। ইরানের রক্ষণভাগ এবং গোলরক্ষক প্রতি মুহূর্তেই ব্যস্ত ছিলেন বাংলাদেশের এই দুই ফরোয়ার্ডের আক্রমণ ঠেকাতে। তবে একের পর এক আক্রমণ করা বাংলাদেশ দলকে ভোগতে হয়েছে ভালো ফিনিশার না থাকাতে। আক্রমণকে ফলপ্রসূ করতে পারেননি আকলিমারা।
তারা চেষ্টা চালিয়েও বল জালে জড়াতে পারছিলেন না। প্রথমার্ধের শেষ দিকে কয়েকটি ভালো সুযোগ তারা হাতছাড়া করেন। দুই দলই গোলশূন্য সমতা নিয়ে প্রথমার্ধ শেষ করে। বিরতির পর নতুন উদ্যম নিয়ে মাঠে নামেন বাংলাদেশ দল। দ্বিতীয়ার্ধের প্রথম থেকে শেষ পর্যন্ত একের পর এক আক্রমণ করে ইরানের গোলরক্ষককে পরাস্ত করার চেষ্টা করেছেন বাংলাদেশের আক্রমণভাগের ফুটবলাররা। তবে শেষ মুহূর্তে তাদের ব্যর্থতার সঙ্গে যোগ হয়েছে বাংলাদেশের গোলরক্ষকের ব্যর্থতা। ৮৪ মিনিটে বাংলাদেশের জালে একটি গোল করে এগিয়ে যায় ইরানের মেয়েরা। শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে সফরকারীরা। ইরান নিজেদের আগের ম্যাচে তুর্কেমেনিস্তানকে ৭-১ গোলে হারিয়েছিল। আজকের ম্যাচে ড্র হলেই ইরান গোল ব্যবধানে এগিয়ে থেকে পরবর্তী রাউন্ডে খেলতে পারবে এমন সমীকরণ নিয়ে মাঠে নেমেছিলেন তারা।
ড্র প্রয়োজন হলেও তারা গোল করতে মরিয়া হয়ে সফলতা পেয়েছেন। এই পরাজয়ের মধ্য দিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিল বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়