অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

সিদ্দিকবাজারে বিস্ফোরণ : টানা বন্ধে ব্যাপক ক্ষতির মুখে আশপাশের ব্যবসায়ীরা > বিক্রিতেও মন্দা, মৃত্যুর সংখ্যা বেড়ে ২৪

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর সিদ্দিকবাজারে কুইন স্যানিটারি মার্কেট ভবনে ভয়াবহ বিস্ফোরণে ব্যাপক ক্ষতির মুখে পড়েছেন আশপাশের ব্যবসায়ীরা। গত মঙ্গলবার বিস্ফোরণের পর থেকে সেখানকার সব দোকানপাট বন্ধ রাখা হয়। বিস্ফোরণের ঘটনা ছাড়াও শবে বরাতের বন্ধ ও সাপ্তাহিক ছুটি ছিল। এছাড়া বিস্ফোরণের ঘটনায় এতোদিন আতঙ্কে দোকান খুলেননি ব্যবসায়ীরা। আর এতেই লাখ লাখ টাকা ক্ষতির মুখে পড়েছেন তারা। তবে, বিস্ফোরণের পাঁচদিনের মাথায় ক্ষতিগ্রস্ত ভবনের আশপাশের পরিবেশ স্বাভাবিক হতে শুরু করেছে। গতকাল শনিবার স্যানেটারীসহ অন্য ব্যবসায়ীরা তাদের প্রতিষ্ঠান খুলেছেন। তবে বেচাকেনায় মন্দাভাব বলে জানিয়েছেন তারা।
এদিকে গতকাল ক্ষতিগ্রস্ত ভবনের কলামে স্টিলের পাইপ বসিয়েছে রাজউকের কনসালটেন্ট প্রতিষ্ঠান। মেশিন দিয়ে ভবনটির বেইজমেন্টের পানি বের করেছে ওয়াসা। পরে ডিএমপির কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের (সিটিটিসি) বোম্ব ডিসপোজাল ইউনিটের একটি টিম সেখানে গিয়ে অনুসন্ধান চালায়।
এদিকে, গতকাল সকাল ১০টার দিকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের নিবির পরিচর্যা কেন্দ্রে মির্জা আজম (৩৬) নামে আরো একজনের মৃত্যু হয়েছে। এনিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৪। মৃধা আজমের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বার্ন ইনস্টিটিউটের প্রধান সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন জানান, আইসিইউতে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল তাকে। শ্বাসনালিসহ তার শরীরের ৮০ শতাংশ পুড়ে গিয়েছিল। চিকিৎসাধীন অবস্থায় সকালে তার মৃত্যু হয়। বর্তমানে বার্ন ইনস্টিটিউটের আইসিইউতে ২ জনসহ মোট ৭ জন ভর্তি রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা।
মৃত আজমের বাবা রংমিস্ত্রি মো. শাহজাহান মৃধা জানান, তাদের বাড়ি পটুয়াখালী বাউফল উপজেলার গোসিংগা গ্রামে। বর্তমানে মগবাজার নয়াটোলায় একটি বাসায় ভাড়া থাকেন। সিদ্দিকবাজারের ভবনটির গ্রাউন্ডফ্লোরে বাংলাদেশ সেনেটারি নামে দোকানটিতে ২ বছর ধরে কর্মচারী হিসেবে কাজ করতেন আজম।
গত মঙ্গলবার ভয়াবহ বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয় সাততলা বিশিষ্ট ক্যাফে কুইন স্যানিটারি মার্কেট ভবন ও পাশের পাঁচতলা বিশিষ্ট ব্র্যাক ব্যাংক ভবন। ক্যাফে কুইন স্যানিটারি মার্কেট ভবনটির তৃতীয় তলা পর্যন্ত ভেতরের অংশের ছাদ ধসে পড়ে, নিচ তলা থেকে তৃতীয় তলা পর্যন্ত দেয়ালও ধসে পড়ে। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় বেইজমেন্ট। পাশের ব্র্যাক ব্যাংক ভবনের নিচ তলার এক পাশের দেয়াল আর দ্বিতীয় থেকে চতুর্থ তলা পর্যন্ত সামনের দেয়াল ধসে পড়ে। ক্ষতিগ্রস্ত ভবন দুটির মধ্যে বিস্ফোরণের ঘটনা ঘটে ক্যাফে কুইন স্যানিটারি মার্কেট ভবনের বেইজমেন্ট থেকে। ফলে ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করে রাজউক।
ঘটনাস্থলে গিয়ে গতকাল দেখা যায়, ক্ষতিগ্রস্ত দুটি ভবনের উত্তর ও দক্ষিণ পাশের মার্কেটের দোকানপাট খুলেছেন ব্যবসায়ীরা। বিধ্বস্ত ভবনের বিপরীত পাশের বন্ধ থাকা দোকানগুলোও গতকাল খুলেছে।
সিদ্দিকবাজারের বেশির ভাগ দোকানই স্যানিটারি, পাইপ, ক্যাবলের। এসবের পাইকারি দোকানই বেশি। ব্যবসায়ীরা দোকান খুলে বসে থাকলেও কাস্টমার সংখ্যা হাতেগোনা। চিরচেনা এই সড়কে নেই স্যানিটারি সামগ্রী, পাইপ, ক্যাবল বোঝাই ভ্যান, ঠেলাগাড়ি, পিকআপ ভ্যান। নেই মানুষের হৈহুল্লোর, মালামাল বোঝাই করা শ্রমিকদের হাঁকডাকও নেই। ব্যবসায়ীদের কেউ পত্রিকা পড়ছেন, কেউ ইউটিউব দেখে সময় কাটাচ্ছেন, কেউ কেউ জড়ো হয়ে সেদিনের ভয়ংকর ঘটনার আলোকপাত করছেন।
ক্ষতিগ্রস্ত ক্যাফে কুইন স্যানিটারি মার্কেট ভবনটির দক্ষিণ পাশে গলির পরেই রয়েছে স্যানিটারি ব্যবসা প্রতিষ্ঠান হাবিব ট্রেডিং। একা একা দোকানে বসে ইউটিউব দেখছিলেন দোকানটির মালিক মো. হাবিব। জানতে চাইলে তিনি বলেন, আমাদের মোট ৫টি স্যানিটারি দোকান রয়েছে। দোকানগুলোর স্টাফদের খরচ, দোকান ও গোডাউন ভাড়া, বিদ্যুৎ বিলসহ দৈনিক ৬০ হাজার টাকা খরচ হয়। বিস্ফোরণে টানা চারদিন দোকান বন্ধ থাকলেও খরচ ঠিকই হয়েছে। কিন্তু এক টাকাও বেচাকেনা হয়নি। আমরা পাইকারি বিক্রেতা। এক দোকানে দৈনিক আড়াই থেকে তিন লাখ টাকার মালামাল বিক্রি হয়। অথচ গত চারদিনে এক টাকাও বিক্রি নেই।
লতা স্যানিটারি আরএফএল এক্সক্লুসিভ শোরুমের ম্যানেজার মো. সানি জানান, দোকান খুলেছি ঠিকই, তবে মনে আতঙ্ক কাজ করছে। আমাদের দোকান বা মার্কেটেও এমনটি ঘটতে পারে। আবার কাস্টমাররা ভয়ে আসছে না। আগের মতো চাহিদা অনুযায়ী বিক্রি হচ্ছে না। ক্ষতিগ্রস্ত ভবনটির বিপরীত পাশের জনতা পাইপ লিমিটেডের মালিক আবু হানিফ বলেন, বিস্ফোরণের পর প্রায় ১৮০০ স্যানিটারি দোকান বন্ধ ছিল। আজ (গতকাল) দোকানপাট খোলা হয়েছে। কিন্তু বেচাকেনা নেই। তাদের কাছ থেকে মালামাল কিনতে আসা ব্যবসায়ীরা যানজটের কারণে গাড়ি নিয়ে আসতে পারছেন না। আবার অনেক কাস্টমার জিজ্ঞেস করেন, কোন ভবনে বিস্ফোরণের ঘটনা ঘটছে। দেখিয়ে দেয়ার পর তারাও একনজর দেখতে যান।
এদিকে ক্ষতিগ্রস্ত ভবনটি স্থিতিশীল রাখতে গতকালও স্টিলের পাইপ বসিয়েছে রাজউকের কনসালট্যান্ট প্রতিষ্ঠান। বেলা আড়াইটার দিকে দেখা যায়, কয়েকজন শ্রমিক ক্ষতিগ্রস্ত ভবনটির নিচ তলায় ও বেইজমেন্টে এমএস পাইপ বসাচ্ছেন। পাইপগুলো ক্ষতিগ্রস্ত কলামের সঙ্গে জ্বালাই করে লাগিয়ে দেয়া হচ্ছে।
কাজের তদারকি করছেন শহিদুল্লাহ এন্ড নিউ এসোসিয়েশনের একজন কর্মকর্তা। তিনি জানান, কনসালট্যান্ট প্রতিষ্ঠান হিসেবে রাজউক তাদের কাজটি দিয়েছে। ক্ষতিগ্রস্ত কলামে এমএস পাইপ লাগানোর কাজ চলছে। শুক্র ও শনিবার মিলে মোট ১৭টি পাইপ বসানো হয়েছে।
তার মতে, এভাবে পাইপ বসিয়ে রেকটুফাইটিং করে দিলে ভবনটি ভাঙা লাগবে না। চুড়িহাট্টার ঘটনায় তাদের প্রতিষ্ঠান এভাবে ভবনটি টেকসই করে দিয়েছে। এতে ভবনের আয়ু বাড়ে।
পাশেই ঢাকা ওয়াসা কর্তৃপক্ষ পাইপ দিয়ে ক্ষতিগ্রস্ত ভবনটির বেইজমেন্টে জমে থাকা পানি বের করে আনছে। সেখানে কর্মরত একজন শ্রমিক জানান, মূল সড়কের পাশে থাকা ওয়াসার লাইন ছিদ্র হয়ে ভবনটির বেইজমেন্টে পানি জমে গেছে। সকালে ওয়াসার লোকজন এসে সেখান থেকে পানি বের করেছেন।
এদিকে, ভবনটির বেইজমেন্টে গিয়ে অনুসন্ধান চালিয়েছে সিটিটিসি বোম্ব ডিসপোজাল ইউনিট। বেলা ১১টার দিকে সিটিটিসির উপপুলিশ কমিশনার মিশুক চাকমার নেতৃত্বে একটি টিম সেখানে যায়। আর ফিতা দিয়ে ব্যারিকেড দেয়া অংশে পুলিশ ও র‌্যাব সদস্যরা চেয়ার পেতে বসে আছেন। উৎসুক জনতা আগের মতোই ভবনটি দেখতে ভিড় করছেন। ভবনটির সামনের সড়ক বন্ধ রাখায় সদরঘাটগামী সড়কে তীব্র যানজট বেড়েই চলছে।
এদিকে সিদ্দিকবাজার, আলুবাজারের মূল সড়কে, অলিগলিতে শোক সংবাদের ব্যানারে ছেয়ে গেছে। বিস্ফোরণের ঘটনায় নিহতদের বিদেহী আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করে, আহতদের জন্য দোয়া চেয়ে এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা জ্ঞাপন করে ব্যানার টাঙিয়েছেন সিদ্দিকবাজারের বিভিন্ন ব্যবসায়ী-স্থানীয় রাজনৈতিক সংগঠন ও বন্ধুমহল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়