অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

সিংগাইরে হাট-বাজার ইজারায় দরবৃদ্ধি : সিন্ডিকেট ভাঙায় রেকর্ড পরিমাণ রাজস্ব পাচ্ছে সরকার

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

মাসুম বাদশাহ সিংগাইর (মানিকগঞ্জ) থেকে : মানিকগঞ্জের সিংগাইর উপজেলায় বাংলা ১৪৩০ সনের হাট-বাজারের ইজারায় দরপত্র ঘোষণার শেষ দিন ছিল মঙ্গলবার বিকাল ৩টায়। ২৫টি হাট-বাজারের মধ্যে বৃহৎ ও গুরুত্বপূর্ণগুলোর সর্বোচ্চ দর গত বছরের চেয়ে দুই থেকে প্রায় ৩০ গুণ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে।
বিজ্ঞপ্তি অনুযায়ী সিরাজপুর সাধারণ ও পশুর হাটের সরকারি মূল্য ৭৫ লাখ ১৫ হাজার ৪০০ টাকা হলেও সর্বোচ্চ ১ কোটি ৫৬ লাখ টাকায় হাটটি পান মো. আজিজুর রহমান।
জয়মন্টপ সাধারণ হাট ১৪ লাখ ৭৭ হাজার ৫২৪ টাকার স্থলে ৪৭ লাখ টাকায় ইজারা পান মঞ্জুরুল হক। জয়মন্টপ পশু হাটটি ১১ লাখ ৭৬ হাজার ৪২৪ টাকায় সরকারি মূল্য নির্ধারিত হলেও ১ কোটি ৬৪ লাখ টাকায় ইজারা পেয়েছেন মো. আমজাদ হোসেন। বায়রা সাধারণ ও পশু হাট ৩৩ লাখ ৪৪ হাজার ৬৫৪ টাকা হলেও ৫৮ লাখ ৪২ হাজার টাকায় ইজারা পেয়েছেন রাকিব খান।
সাহরাইল দৈনিক বাজার সরকারি মূল্য ৭ লাখ ৫৬ হাজার ৩৩৬ টাকা হলেও জলিল পত্তনদার সর্বোচ্চ ২৯ লাখ ৫০ হাজার টাকায় ইজারা পেয়েছেন।
চর রাজনগর সাধারণ ও পশুরহাট ১ লাখ ১০ হাজার ৫৯৪ টাকা হলেও মো. ইউনুছ আলী ২৯ লাখ টাকায় ইজারা পেয়েছেন।
এক বছরের ব্যবধানে হাট-বাজারগুলোর দর সর্বোচ্চ প্রায় ৩০ গুন পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। ফলে সরকার পাচ্ছে রেকর্ড পরিমাণ রাজস্ব।
বিগত বছরগুলোতে সরকারদলীয় স্থানীয় সিন্ডিকেটের সমাঝোতা বাণিজ্যের কারণে সরকার হারিয়েছে বিপুল পরিমাণ রাজস্ব। আর বিগত বছরগুলোতে ওই টাকা ভাগ-বাটোয়ারা হতো সিন্ডিকেট সদস্যদের মধ্যে।
সূত্র জানায়, ক্ষমতাসীন দলের স্থানীয় রাজনৈতিক কোন্দলের কারণে এ বছর সিন্ডিকেটটি ভেঙে যায়। সে জন্য এক লাফেই হাট-বাজারের অবিশ্বাস্য মূল্য বৃদ্ধি পায়।
এ ব্যাপারে সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ বলেন, এ বছর হাট-বাজার ইজারায় স্বচ্ছতা এবং রাজস্ব আহরণে একটি অনন্য মাইল ফলক অর্জিত হয়েছে। কিছু কিছু হাট-বাজারের ইজারা মূল্য প্রায় ২৫-৩০ গুণ বৃদ্ধি পেয়েছে। এতে সরকার বিপুল পরিমাণ রাজস্ব লাভ করায় স্থানীয় উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়