অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সংঘর্ষ : পুলিশ বক্সে আগুন, ক্লাস-পরীক্ষা স্থগিত, আহত অর্ধ শতাধিক

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১:২১ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয় ব্যবসায়ীদের সংঘর্ষ হয়েছে। এ সময় একটি পুলিশ বক্স ও কয়েকটি দোকান পুড়িয়ে দেয়া হয়েছে। গতকাল শনিবার সন্ধ্যা ৭টার দিকে বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটে এ ঘটনা ঘটে। বাস শ্রমিকদের সঙ্গে বচসাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে স্থানীয়দের মধ্যে সংঘর্ষের ঘটনায় পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকায় বিজিবি মোতায়েন করা হয়েছে। পরে রাত সাড়ে ১০টার দিকে পরিস্থিতি শান্ত হয়। ক্যাস্পাসে ফেরেন শিক্ষার্থীরা।
শনিবার রাত সাড়ে ১০টায় রাজশাহীর বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল সাব্বির আহমেদ সাংবাদিকদের বলেন, ঘটনাস্থলে সাত প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। বিজিবি পরিচালক (অপারেশন) লেফটেন্যান্ট কর্নেল এ এম জাহিদ পারভেজ রাতে সংবাদমাধ্যমকে জানান, স্থানীয় প্রশাসনের সহায়তায় এরই মধ্যে ৫ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। আমাদের আরো কয়েক প্লাটুন স্ট্যান্ডবাই আছে, প্রয়োজন দেখা দিলে তা নামান হবে।
জানা যায়, সন্ধ্যার পর পর শুরু হওয়া এই সংঘর্ষের সময় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটের পাশে সীমানা প্রাচীর লাগোয়া বেশ কয়েকটি দোকানপাটে আগুন লাগিয়ে দেয়া হয়। আগুন দেয়া হয়েছে বিনোদপুর গেটসংলগ্ন পুলিশ বক্সেও। সেখানে পুলিশের একটিসহ মোট ৩টি মোটরসাইকেল পুড়িয়ে দেয়া হয়েছে বলে ঘটনাস্থলে থাকা সংবাদকর্মীরা জানিয়েছেন। এ
ঘটনায় সাংবাদিক-পুলিশ-শিক্ষার্থীসহ অর্ধ শতাধিক আহত হয়েছেন। তাদের মধ্যে অনেককে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনার পর দুদিনের জন্য ক্লাস ও পরীক্ষা স্থগিত ঘোষণা করেছে কর্তৃপক্ষ।
বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার শনিবার রাতে সাংবাদিকদের বলেন, উদ্ভূত পরিস্থিতির কারণে রোব ও সোমবারের সব ধরনের পরীক্ষা ও ক্লাস স্থগিত ঘোষণা করা হয়েছে। পরে উপউপাচার্য অধ্যাপক মো. হুমায়ুন কবীরও সাংবাদিকদের এ তথ্য জানান।
শিক্ষার্থী ও স্থানীয়দের কাছ থেকে জানা গেছে, শনিবার বগুড়া থেকে মোহাম্মদ পরিবহনের বাসে করে রাজশাহী আসছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী আলামিন আকাশ। বাসে সিটে বসা এবং ভাড়াকে কেন্দ্র করে পরিবহন শ্রমিকদের সঙ্গে তার কথা কাটাকাটি হয়।
বাসটি বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর গেটে এলে আবারো পরিবহন শ্রমিকদের সঙ্গে ওই শিক্ষার্থীর বচসা হয়। তখন স্থানীয় এক দোকানদার এসে শিক্ষার্থীদের সঙ্গে তর্কে জড়ান। একপর্যায়ে উভয়ের মধ্যে ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। তখন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ঘটনাস্থলে জড়ো হন এবং স্থানীয় দোকানদারদের উপর চড়াও হন। একপর্যায়ে স্থানীয়রা একজোট হয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। তখন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও পাল্টাধাওয়া করে। শিক্ষার্থীরা উত্তেজিত হয়ে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে দেয়। এ সময় একে-অপরকে লক্ষ্য করে ইট-পাটকেল ছুড়তে থাকে।
সন্ধ্যায় এ ঘটনার সূত্রপাত হয় বিশ্ববিদ্যালয়ের বিনোদপুর বাজারসংলগ্ন ঢাকা-রাজশাহী মহাসড়কে। ধীরে ধীরে তা ওই এলাকায় ছড়িয়ে পড়ে বলে জানান রাজশাহী মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) ওসি আব্দুস সালাম।
এ ঘটনায় বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন করেছে প্রশাসন। রাত পৌনে ১০টার দিকে ফায়ার সার্ভিস এসে দোকানপাট ও পুলিশ বক্সের আগুন নিয়ন্ত্রণে আনে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়