অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

মিচেল-হেনরির ব্যাটে লড়াইয়ে ফিরল কিউইরা

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নিউজিল্যান্ডের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচে তৃতীয় দিন শেষে গতকাল ৬৫ রানের লিড নিয়েছে সফরকারী শ্রীলঙ্কা। প্রথম ইনিংসে ৩৫৫ রানে সবকটি উইকেট হারানোর পর দ্বিতীয় ইনিংসে ৮৩ রানে ৩ উইকেট নিয়ে আজ চতুর্থ দিন শুরু করবে লঙ্কানরা। এর আগে দ্বিতীয় দিনে ৫ উইকেট হারানো কিউইদের লড়াইয়ে ফেরান ড্যারিল মিচেল ও ম্যাট হেনরি। তৃতীয় দিনে ব্যাট হতে সেঞ্চুরির দেখা পান মিচেল আর হাফসেঞ্চুরি করেন হেনরি।
প্রথম ইনিংসে শ্রীলঙ্কার করা ৩৫৫ রানের জবাব দিতে নেমে শুরুটা ভালো করতে পারেনি কিউইরা। দ্বিতীয় দিন শেষে তারা ৫ উইকেট হারিয়ে ১৬২ রান তোলে। এই পরিস্থিতিতে তৃতীয় দিন ব্যাট করতে নামেন মিচেল এবং মিচেল ব্রেসওয়েল। তবে তৃতীয় দিনের শুরুটাও ভালো হয়নি তাদের। দ্বিতীয় দিনে ৯ রানে অপরাজিত থাকা ব্রেসওয়ের ফিরে যান ২৫ রানে। এরপর ২৫ রানে সাজঘরে ফেরেন অধিনায়ক টিম সাউদি। ২৩৫ রানে ৭ উইকেট হারায় নিউজিল্যান্ড। এরপর দলের হাল ধরেন মিচেল ও হেনরি। অষ্টম উইকেটে জুটিতে ১৭ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে পঞ্চম সেঞ্চুরি তুলে নেন মিচেল। সেঞ্চুরির পর ১০২ রানে থামে তার ব্যাট। মিচেল ফেরার পর কিউইদের রানের চাকা সচল রাখেন দুই বোলার হেনরি ও নিল ওয়াগনার। নবম উইকেটে ৪৯ বলে ৬৯ রান যোগ করে লিড এনে দেন তারা। ৭২ রানে আউট হন হেনরি আর ওয়াগনার করেন ২৭ রান। আর ২ রানে অপরাজিত থাকেন টিকনার। ৩৭৩ রানে অলআউটহ হওয়ার ফলে ১৮ রানের লিড পায় স্বাগতিকরা। শ্রীলঙ্কার আসিথা ৪টি, কুমারা ৩টি ও রাজিথা ২টি উইকেট নেন।
প্রথম ইনিংসে পিছিয়ে থেকে দ্বিতীয়বারের মতো ব্যাট করতে নেমে টিকনারের তোপের মুখে পড়ে লঙ্কানরা। দলীয় ২৮ রানেই অধিনায়ক দিমুথ করুনারতেœকে সাজঘরে ফেরান এই পেসার। এরপর ওপেনার ওশাদা ফার্নান্দোকে ২৮ ও কুশল মেন্ডিসকে ১৪ রানে সাজঘরে ফেরান টিকনার। এরপর আর কোনো উইকেট হারাতে দেননি অ্যাঞ্জেলো ম্যাথুজ ও নাইটওয়াচম্যান প্রবাথ জয়সুরিয়া। শেষ পর্যন্ত ২০ রানে ম্যাথুজ ও ২ রানে জয়সুরিয়া অপরাজিত থেকে দিন শেষ করেন। আজ চতুর্থ দিনে ৭ উইকেট হাতে নিয়ে ব্যাটিংয়ে নামবে লঙ্কানরা। তাদের লক্ষ্য থাকবে দলকে বড় লিড এনে দেয়ার। আর কিউইরা চাইবে তাড়াতাড়ি লঙ্কানদের ইনিংস গুটিয়ে দিতে। এই টেস্টে জিতলে চ্যাম্পিয়নশিপে খেলার আশা টিকে থাকবে লঙ্কানদের। তবে তাদের তাকিয়ে থাকতে হবে ভারত-অস্ট্রেলিয়া টেস্টের দিকে। আগেই ফাইনাল নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া। টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াইয়ের দ্বিতীয় স্থানে থাকা ভারত চলমান টেস্ট বাদে খেলেছে ১৭টি ম্যাচ। যেখানে ১০টি জয়ের পাশাপাশি হেরেছে ৫টি ম্যাচে। আর ড্র করেছে ২টি। তাদের পয়েন্ট ১২৩ আর পয়েন্টের শতকরা হার ৬০.২৯।

আর টেবিলের তিনে থাকা শ্রীলঙ্কা চলমান ম্যাচ বাদে খেলেছে ১০টি ম্যাচ। যেখানে জয় পেয়েছে ৫টি, হেরেছে ৪টি আর ড্র করেছে ১টি ম্যাচে। তাদের পয়েন্ট ৬৪ আর শতকরা হার ৫৩.৩৩। আহমেদাবাদে সিরিজের শেষ টেস্ট জিতলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যাবেন রোহিতরা। ভারত যদি আহমেদাবাদ টেস্টে হেরে যায় এবং শ্রীলঙ্কা যদি নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের শেষ ২টি টেস্ট জিতে যায় তাহলে অস্ট্রেলিয়ার সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলবে তারা। রোহিতরা শেষ টেস্ট ড্র করলেও ফাইনালে ওঠার জন্য তাকিয়ে থাকতে হবে শ্রীলঙ্কার দিকে। তবে শ্রীলঙ্কা একটি টেস্টে হারলে বা ড্র করলেই ফাইনালে উঠে যাবে ভারত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়