অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

মানববন্ধন শেষে মির্জা ফখরুল ইসলাম : ১৮ মার্চ সব মহানগরে প্রতিবাদ সমাবেশ

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যুগপৎ আন্দোলনে ১০ দফা দাবিতে আগামী ১৮ মার্চ সারাদেশের সব মহানগরে প্রতিবাদ সমাবেশ করবে বিএনপি। ধারাবাহিক কর্মসূচিতে গতকাল শনিবার সকালে নয়া পল্টনে এক ঘণ্টার মানববন্ধন শেষে এই কর্মসূচির ঘোষণা করেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীনে পরবর্তী সংসদ নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে বিএনপি। একই দাবিতে বিএনপির সঙ্গে যুগপৎ কর্মসূচি পালন করছে আরো কয়েকটি দল। যুগপৎ আন্দোলনের কর্মসূচি শুরু হয় গত ২৩ ডিসেম্বর গণমিছিলের মধ্যদিয়ে। গতকাল শনিবার নবম কর্মসূচি ছিল জেলা-মহানগরে।
নতুন কর্মসূচি ঘোষণা করে বিএনপির মহাসচিব বলেন, আগামী ১৮ মার্চ শনিবার সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদে এবং সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে সারা দেশের সব মহানগরে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হবে।
তিনি বলেন, বর্তমান সরকারের ২০৪১ সাল পর্যন্ত ক্ষমতা থাকার খায়েশ জেগেছে। সেই নীলনকশা নিয়েই তারা ২০১৪ ও ২০১৮ সালের মতো একই কায়দায় ২০২৩ সালের নির্বাচন করতে চায়। কিন্তু মানুষ এবার তা হতে দেবে না। উত্তাল তরঙ্গ সৃষ্টি করে জনগণ এদের পরাজিত করবে।
তিনি বলেন, আজকে কথায় হবে না। এই আন্দোলনে জনগণের উত্তাল তরঙ্গ সৃষ্টি করে এদের পরাজিত করতে হবে। সরকারের দুতিনজন মন্ত্রী, যারা কথায় কথায় বলতে শুরু করেছেন, বিএনপি নির্বাচন করবে। পরিষ্কার ভাষায় বলে দিতে চাই, বিএনপি এ সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ নেবে না।
সরকারের উদ্দেশ্যে তিনি বলেন, আমরা প্রথম থেকেই জনগণকে সঙ্গে নিয়ে শান্তিপূর্ণভাবে আন্দোলন করছি। এজন্য আপনাদের খুব গাত্রদাহ হচ্ছে। উসকানি দিয়ে উত্তেজিত করার চেষ্টা করছেন। আমরা সংঘাতে যেতে চাই না। জনগণকে সঙ্গে নিয়ে আমরা যে শান্তিপূর্ণ আন্দোলন করছি, আপনারা সেটা মেনে নিন, ১০ দফা মেনে নিন। অবিলম্বে পদত্যাগ করে সংসদ ভেঙে দিন এবং তত্ত্বাবধায়ক
সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করুন।
মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু। এছাড়াও মানববন্ধনে বিএনপিসহ এর অঙ্গ ও সহযোগী সংগঠনের হাজার হাজার নেতা-কর্মী ব্যানার-ফেস্টুন নিয়ে অংশ নেন।
ঢাকা মহানগর উত্তর বিএনপির উদ্যোগে মানববন্ধন হয় বাড্ডায় সুবাস্তু নজর ভ্যালির সামনে। সেখানে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন, ভাইস চেয়ারম্যান শাহজাহান ওমর, উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান, সদস্য সচিব আমিনুল হক প্রমুখ।
বিএনপির মিত্র রাজনৈতিক দলগুলোও ঢাকার ৯টি স্থানে মানববন্ধন করছে। গণতন্ত্র মঞ্চ পল্টন মোড়ে, গণফোরাম ও বাংলাদেশ পিপলস পার্টি আরামবাগে, ১২ দলীয় জোট বিজয়নগরে পানির ট্যাংকের কাছে, জাতীয়তাবাদী সমমনা জোট বিজয় নগরে আল-রাজী কমপ্লেক্সের সামনে, গণতান্ত্রিক বাম ঐক্য ও পেশাজীবী গণতান্ত্রিক জোট জাতীয় প্রেস ক্লাবের সামনে মানববন্ধন করার পর ১৮ মার্চ সমাবেশের কর্মসূচি ঘোষণা করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়