অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

বিভিন্ন স্থানে বিস্ফোরণে গভীর উদ্বেগ ও ক্ষোভ সিপিবির

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের সীতাকুণ্ডসহ সারাদেশে বিভিন্ন কারখানায় একের পর এক বিস্ফোরণ, অগ্নিকাণ্ডসহ বিভিন্ন দুর্ঘটনায় প্রাণহানিতে গভীর উদ্বেগ ও ক্ষোভ জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি অশোক সাহা ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর। এক বিবৃতিতে নেতাকর্মী সরকারি যেসব সংস্থার গাফিলতির কারণে এবং নিয়মিত তদারকির অভাবে কারখানাগুলো মৃত্যুপুরীতে পরিণত হয়েছে, পার্টির পক্ষ থেকে তাদের দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় আনার দাবিও জানিয়েছেন তারা।
বিবৃতিতে তারা বলেন, সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডে অর্ধশতাধিক মৃত্যু ও কয়েকশ আহতের মর্মান্তিক ঘটনার দগদগে স্মৃতি এখনো দেশের মানুষের মনে জ্বলজ্বল করছে। হতাহতদের ঘরে এখনো স্বজন হারানোর কান্না থামেনি। এর মাত্র ৯ মাসের মাথায় গত ৪ মার্চ বিএম ডিপো থেকে মাত্র পৌনে এক কিলোমিটার দূরে সীমা অক্সিজেন অক্সিকো লিমিটেডে আবারো ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড হয়েছে।
৭ জন হতভাগ্য মানুষ পৃথিবী থেকে বিদায় নিল। অনেকে আহত হয়ে হাসপাতালে কাতরাচ্ছেন, চিরজীবনের জন্য পঙ্গু হয়ে গেছেন অনেকে। সেই ঘটনার রেশ না কাটতেই শনিবার সীতাকুণ্ডে আবারো তুলার গুদামে ভয়াবহ অগ্নিকাণ্ডে স্থানীয় বাসিন্দাদের মধ্যে ভয়, আতঙ্ক ও শঙ্কা তৈরি করেছে। এর আগে, গত ৯ মার্চ তাহের শিপইয়ার্ডে আগুনে পুড়ে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। নেতাকর্মী গভীর উদ্বেগ প্রকাশ করে বলেন, শত শত শিল্পকারখানা সীতাকুণ্ডে গড়ে তোলা হয়েছে। কোনো ধরনের নিয়মনীতির তোয়াক্কা না করে। সেখানে অনিরাপদ পরিবেশে লাখো শ্রমিক কাজ করছে এবং দুর্ঘটনায় প্রতিনিয়ত বেঘোরে প্রাণ হারাচ্ছে। এসব ঘটনার পেছনে কারখানার মালিকদের দায় অবশ্যই আছে, কিন্তু শুধু সেটা বলে পার পাওয়া যাবে বলে আমরা মনে করি না। আমরা মনে করি, প্রত্যেকটি ঘটনায় সরকারি সংস্থাগুলোর দায় আছে এবং তাদের সেটা নিতে হবে। তাদের গাফিলতির কারণে কারখানাগুলো অনিরাপদ হয়ে পুরো সীতাকুণ্ডের লাখ লাখ মানুষের জীবনকে ঝুঁঁকির মধ্যে ফেলেছে। তদন্ত করে সরকারি সংস্থার সংশ্লিষ্টদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে। সিপিবি নেতারা বিস্ফোরণের ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষীদের বিচার, নিহতদের পরিবারকে এক জীবনের আয়ের সমপরিমাণ ক্ষতিপূরণ প্রদান এবং আহতদের উপযুক্ত ক্ষতিপূরণ, চিকিৎসা ও পুনর্বাসনের দাবি জানিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়