অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

ঘরের মাঠে টাইগারদের চোখ রাঙাচ্ছে আইরিশরা

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : টাইগারদের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ খেলতে গতকাল ঢাকার উদ্দেশে রওনা করে আয়ারল্যান্ড ক্রিকেট দল। আজ সকাল ৯টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পা রাখার পর তারা সিলেটের বিমান ধরবে। এই সফরে তিনটি ওয়ানডে, তিনটি টি-টোয়েন্টি এবং একটি টেস্ট ম্যাচ খেলবে অ্যান্ড্রু বালবির্নিরা। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজের সময়ে পরিবর্তন এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। রোজার কথা মাথায় রেখে পেছানো হয়েছে ওয়ানডে ম্যাচের শুরুর সময়। আর এগিয়ে আনা হয়েছে টি-টোয়েন্টি ম্যাচের সময়।
টি-টোয়েন্টিতে বাংলাদেশের বিপক্ষে ভালো খেলার ব্যাপারে আশাবাদী আইরিশ অধিনায়ক। এর আগে বিপিএল খেলে গেছেন বালবির্নি ও অলরাউন্ডার কার্টিস ক্যাস্পার। সে অভিজ্ঞতা এবার বাংলাদেশের বিপক্ষে কাজে লাগবে বলে বিশ্বাস করেন বালবির্নি। তিনি বলেন, ‘বিপিএলে খেলার অভিজ্ঞতাটা ভিন্ন ছিল। তবে আমি তা উপভোগ করেছি। একেক ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টের একেক রকম অভিজ্ঞতা। বিপিএলও সে রকমই। আমার জন্য ভালো অভিজ্ঞতা বলতেই হয়। আমার খেলা এতে আরো উন্নত হবে, বিশেষ করে টি-টোয়েন্টিতে। সেই অভিজ্ঞতাটা নিশ্চয়ই এই সিরিজে কাজে লাগবে। আমি আর ক্যাস্পার ব্যাটিং ও বোলিং গ্রুপের সঙ্গে এ নিয়ে নিশ্চয়ই আলোচনা করব।’
টাইগারদের হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ জেতার স্বপ্নে আইরিশ অধিনায়ক বিভোর থাকলেও ঘরের মাঠে বরাবরই সেরা লাল-সবুজের প্রতিনিধিরা। এর আগে ঘরের মাঠেই অস্ট্রেলিয়াকে টি-টোয়েন্টি সিরিজে হারিয়েছিল তারা। আবার ইংল্যান্ডের বিপক্ষে চলামন সিরিজে ওয়ানডেতে হারের পর এখন টি-টোয়েন্টি সিরিজ খেলছে সাকিব বাহিনী। প্রথম ম্যাচে জয়ও পেয়েছে তারা। আজ জিতলে সিরিজ নিশ্চিত হবে টাইগারদের। এবার ভেন্যুতেও পরিবর্তন এনেছে বিসিবি। মূলত টাইগারদের খেলা ঢাকার শেরে বাংলা জাতীয় স্টেডিয়াম ও চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হলেও এই সিরিজের ওয়ানডে ম্যাচ হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। টি-টোয়েন্টি হবে চট্টগ্রামে এবং একমাত্র টেস্ট হবে ঢাকায়। এছাড়া ইংল্যান্ড সিরিজে টাইগাররা যে সময়ে খেলেছে তা পরিবর্তন করে গতকাল আনুষ্ঠানিক বিবৃতিতে পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করে বিসিবি।
ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ হবে আগামী ১৮ মার্চ দুপুর ২টায়। ২০ মার্চ দ্বিতীয় ওয়ানডেও হবে একই সময়ে। তবে ২৩ মার্চ শেষ ম্যাচ শুরু হবে দুপুর আড়াইটা থেকে। ওয়ানডে সিরিজ শেষে টি-টোয়েন্টি সিরিজ খেলতে চট্টগ্রামে চলে যাবে দুই দল। সেখানে তিন ম্যাচ হবে ২৭, ২৯ ও ৩১ মার্চ। তিনটি ম্যাচই শুরু হবে দুপুর ২টায়। আর ৪ এপ্রিল একমাত্র টেস্ট শুরু হবে সকাল ১০টায়। ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজের খেলাগুলো শুরু হয়েছে দুপুর ১২টায়। টি-টোয়েন্টি মাঠে গড়াচ্ছে দুপুর ৩টা থেকে। রোজার জন্যই এবার সময়ে কিছুটা পরিবর্তন আনা হয়েছে বলে জানান বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস।
মিরপুরে টাইগারদের বিপক্ষে টেস্ট ম্যাচটি হবে আইরিশদের চতুর্থ টেস্ট ম্যাচ। ২০১৯ সালের পর আর কোনো টেস্ট ম্যাচ খেলেনি আয়ারল্যান্ড। ২০১৮ সালে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেকের পর ২০১৯ সালে আফগানিস্তান ও ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলেছে তারা। তিন টেস্টেই আয়ারল্যান্ডকে নেতৃত্ব দিয়েছেন উইলিয়াম পোর্টারফিল্ড। এবারে নেতৃত্বে থাকবেন ওয়ানডে ও টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে নেতৃত্ব দেয়া অ্যান্ড্রু বালবির্নি। তাই দেশ ছাড়ার আগে নতুন অধিনায়ক বালবির্নি বলেন, ‘দলের মধ্যে অন্যরকম রোমাঞ্চ কাজ করছে। আমরা একেবারেই অজানা চ্যালেঞ্জের মুখোমুখি হতে যাচ্ছি। তবে সে চ্যালেঞ্জ সামলে নিতে সবাই মুখিয়ে আছে। আমাদের খুব দ্রুত টেস্ট কন্ডিশনে খেলার উপায় খুঁজে নিতে হবে।’
সফরের আগে সিরিজের জন্য আলাদা আলাদা দল ঘোষণা করে ক্রিকেট আয়ারল্যান্ড। ২০০৮ সালে একবারই দ্বিপক্ষীয় সিরিজ খেলতে বাংলাদেশ সফরে এসেছিল আয়ারল্যান্ড। এবার প্রথমবারের মতো খেলবে পূর্ণাঙ্গ সিরিজ। আয়ারল্যান্ডের ওয়ানডে স্কোয়াডে আছেন অ্যান্ড্রু বালবির্নি, পল স্টার্লিং, মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাস্পার, স্টিভেন ডোহেনি, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, ম্যাথু হামফ্রেজ, ফিওন হ্যান্ড, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, ব্যারি ম্যাককার্থি, হ্যারি টেক্টর, বেন হোয়াইট ও লর্কান টাকার।
আলাদা টি-টোয়েন্টি স্কোয়াডে আছেন অ্যান্ড্রু বালবির্নি, মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাস্পার, গ্যারেথ ডেলানি, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, ম্যাথু হামফ্রেজ, ব্যারি ম্যাককার্থি, ফিওন হ্যান্ড, পল স্টার্লিং, হ্যারি টেক্টর, লর্কান টাকার, বেন হোয়াইট ও ক্রেইগ ইয়াং। আর টেস্ট দলে আছেন অ্যান্ড্রু বালবির্নি, মার্ক অ্যাডায়ার, কার্টিস ক্যাস্পার, মারি কমিন্স, জর্জ ডকরেল, গ্রাহাম হিউম, ম্যাথু হামফ্রেজ, অ্যান্ড্রু ম্যাকব্রাইন, ব্যারি ম্যাককার্থি, জেমস ম্যাককলাম, পিটার মুর, হ্যারি টেক্টর, ফিওন হ্যান্ড, লর্কান টাকার, বেন হোয়াইট।
সাদা পোশাকে মারকুটে ওপেনার পল স্টার্লিংকে বিবেচনা করেনি আইরিশরা। আর জস লিটল আছেন শুধু ওয়ানডে ফরম্যাটে। তবে জিম্বাবুয়ের হয়ে বাংলাদেশ সফরে আসা উইকেটরক্ষক ব্যাটার পিটার মুর এবার আয়ারল্যান্ডের হয়ে বাংলাদেশ সফরে আসবেন।
শুধু টেস্ট ফরম্যাটেই আছেন সাবেক এই জিম্বাবুইয়ান ক্রিকেট তারকা। মুর ছাড়াও আয়ার?ল্যান্ডের স্কোয়াডে নতুন মুখ ম্যাথু হামফ্রেজ। তিন সংস্করণের দলেই জায়গা পেয়েছেন ২০ বছর বয়সি এই বাঁহাতি স্পিনার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়