অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

ইরানকে হারালে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত আকলিমা-স্বপ্নাদের

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপ বাছাই পর্ব রাউন্ড-১ এ নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ ইরানের বিপক্ষে মাঠে নামবে স্বপ্না- আকলিমারা। তুর্কমেনিস্তানকে ৪-০ গোলে হারিয়েছে উজ্জীবিত গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা মধ্যপ্রাচ্যের দেশ ইরানকে হারাতে মরিয়া।
বাংলাদেশের চেয়ে নারী ফুটবলে ইরান ৭২ ধাপ এগিয়ে। র‌্যাঙ্কিং নিয়ে চিন্তিত নয় গোলাম রব্বানী ছোটন। নিজেদের প্রথম ম্যাচে তুর্কমেনিস্তানকে ৭-১ গোলে হারিয়ে নিজেদের সামর্থ্যে জানান দিয়ে রেখেছে ইরান। আজ কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে লাল-সবুজের প্রতিনিধিরা জয় পেলে দ্বিতীয় রাউন্ডে খেলা নিশ্চিত হবে । জয় নিয়ে পরের রাউন্ড নিশ্চিত করতে চান নারী দলের কোচ গোলাম রব্বানী ছোটন।
র‌্যাঙ্কিং নয় মাঠের পারফমেন্সে বিশ্বাসী ছোটন বলেন, ‘ইনশাল্লাহ, আমরা তো জয়ের জন্যই মাঠে নামব। যেহেতু এখানে জয়ের কোনো বিকল্প নেই। আমাদের সর্বোচ্চ দিয়েই চেষ্টা করব এবং আক্রমণাত্মক ফুটবল খেলব।’
ইরানের বিপক্ষে ম্যাচটা প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ হবে বলে মনে করেন স্বপ্নাদের কোচ। দুই দলেরই জয়ের সমান সুযোগ থাকবে, যে দল সুযোগ কাজে লাগাতে পারবে তারাই জিতবে বলে মনে করেন তিনি।
ছোটন বলেন, ‘মেয়েরা তুর্কমেনিস্তানের বিপক্ষে ৯০ মিনিট যে পারফরম্যান্স করেছে, সেটা যদি অব্যাহত থাকে তবে আজ একটা কম্পিটিটিভ ম্যাচ হবে। আগেও যেভাবে দেখেছেন আজো তেমনই দেখবেন। দুই দলই সুযোগ পাবে, যে দল সুযোগ কাজে লাগাতে পারবে সেই জিতবে।’
প্রতিপক্ষ ইরানকেও সমীহের দৃষ্টিতে দেখছেন ছোটন, ‘ইরান দল তো অবশ্যই আমাদের থেকে ভালো। র‌্যাংকিং থেকে শুরু করে মহিলা ফুটবলে সব দিক থেকেই তারা আমাদের চেয়ে এগিয়ে। তবে সা¤প্রতিক সময়ে আমাদের মেয়েদের যে পারফরম্যান্স কিংবা মাঠে ৯০ মিনিট তারা যেভাবে ফুটবল খেলছে, তাতে আমরা অবশ্যই আশাবাদী।
এর আগেও তিনবার বয়সভিত্তিক আসরে ইরানের বিপক্ষে জয়ের অভিজ্ঞতা আছে বাংলাদেশের। এবারের আসরেও জয় নিয়েই মাঠ ছাড়তে চান দলের কোচ ছোটন, ‘ইরানের সঙ্গে ২০১৫ সালে অ-১৪ এএফসি রিজিওনাল চ্যাম্পিয়নশিপে ২-০ গোলে জয় নিয়ে শিরোপা জিতেছিলাম। ২০১৬ সালে ঢাকায় অ-১৬ বাছাইপর্বের ম্যাচে ইরানকে ৩-০ গোলে হারিয়েছিলাম। হংকংয়ে ইরান অনূর্ধ্ব-১৫ দলকে হারিয়েছিলাম। এই ধারা অব্যাহত রাখতে চাই। ’
প্রথম ম্যাচে দলের বাইরে ছিলেন দলের অধিনায়ক শামসুন্নাহার জুনিয়র। আজ ইরানের বিপক্ষে দলের অধিনায়কের খেলা নিশ্চিত নয় বলে জানিয়েছেন দলের কোচ, ‘শামসুন্নাহারের লিগামেন্টে ব্যথা, ও এখনো পুরোপুরি খেলার মতো ফিট না। এখনো সময় আছে। যেহেতু এটা ক্রুশিয়াল লিগামেন্ট ইনজুরি। কিছুটা রিস্কি। কালকে পর্যন্ত সে অবজারভেশনে থাকবে। অবস্থা বুঝে আমরা সিদ্ধান্ত নেব।
প্রথম ম্যাচে গোলের দেখা পাননি দলের অন্যতম সেরা তারকা শাহেদা আক্তার রিপা। তবে এটা নিয়ে চিন্তিত নন দলের কোচ। রিপার প্রতি আস্থা আছে বলেই জানিয়েছেন তিনি, ‘রিপা তুর্কমেনিস্তানের বিপক্ষে খুবই ভালো ফুটবল খেলেছে। ওই ম্যাচের সেরাদের মধ্যে তার নাম থাকবে। তার গোল না পাওয়াটা দুর্ভাগ্যই বলা যায়। যে কোনো মুহূর্তেই রিপা গোল করতে পারে। আগের ম্যাচেও সে গোলের সুযোগ তৈরি করেছে।’ তুর্কমেনিস্তানের বিপক্ষে অধিনায়ক শামসুন্নাহার জুনিয়রের অভাব বুঝতে দেননি স্বপ্না রানী এবং আকলিমা খাতুন। দুজনেই জোড়া গোল করে তুর্কমেনিস্তানের বিপক্ষে ৪-০ গোলে জিততে অগ্রণী ভূমিকা রাখেন। আজো ইরানের রক্ষণভাগ ভেঙ্গে কাক্সিক্ষত গোলের দেখা পাবে লাল-সবুজের প্রতিনিধিরা এমন প্রত্যাশা সমর্থকদের।
বাংলাদেশ ও ইরান দুদলই এক ম্যাচ থেকে ৩ পয়েন্ট সংগ্রহ করেছে। পয়েন্ট সমান হলেও গোল গড়ে এগিয়ে রয়েছে ইরানের মেয়েরা। তারা তুর্কমেনিস্তানের বিপক্ষে জিতেছে ৭-০ গোলে। বাংলাদেশ জিতেছে ৪-০ গোলে। আজ লাল-সবুজের মেয়ে ইরানকে হারাতে পারলে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত। অন্য দিকে পয়েন্ট ভাগাভাগি করে দ্বিতীয় পর্বে খেলার সুযোগ পাবে ইরান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়