অর্থনৈতিক অঞ্চলে সৌদিকে জমির প্রস্তাব প্রধানমন্ত্রীর

আগের সংবাদ

চিকিৎসা গবেষণায় আগ্রহ কম : বরাদ্দ, অবকাঠামো সীমিত > প্রণোদনা স্বল্পতা > প্রাইভেট প্র্যাকটিসে মনোযোগ বেশি

পরের সংবাদ

আলোচনা সভায় বক্তারা : ১৯৪৮-এর ভাষা আন্দোলনের নেতৃত্বে ছিলেন বঙ্গবন্ধু

প্রকাশিত: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : বাঙালি জাতির মাতৃভাষা বাংলাকে মাতৃভাষা হিসেবে প্রতিষ্ঠা করার লড়াই শুরু হয় ১৯৪৮ সালে। সে সময় যে হরতাল-অবরোধ কর্মসূচি চলে, তা পরবর্তী সময়ে ১৯৫২ এর ভাষা আন্দোলনে রূপ নেয়। আর ’৪৮ এর ভাষা আন্দোলনের প্রথম পর্যায়ে নেতৃত্বের আসনে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। গতকাল শনিবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে বাংলােিদশ গণসংগীত সমন্বয় পরিষদের আয়োজনে ‘রাষ্ট্রভাষা আন্দোলন ও ১১ মার্চ ১৯৪৮’ শীর্ষক আলোচনা সভা ও সংগীতানুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
সংগঠনটির সহসভাপতি কাজী মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সম্মিলিত সামরিক জোটের সভাপতি গোলাম কুদ্দুস। এছাড়াও বক্তব্য রাখেন বাংলাদেশ গণসংগীত সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট। গণসংগীতশিল্পী ফকির সিরাজুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তারা বলেন, বাঙালির ভাষা আন্দোলনে ১৯৪৮ সালের ১১ মার্চ অত্যন্ত গুরুত্বপূর্ণ ও ভাষা আন্দোলনের মাইলফলক। সেদিনের ভাষার দাবিতে প্রথম ধর্মঘট অনুষ্ঠিত হয়। আর ধর্মঘটের মাধ্যমে আন্দোলন দানা বাঁধে ও বেগবান হয়। যার পরিপ্রেক্ষিতে তৎকালীন পূর্ববঙ্গের নাজিমুদ্দিন সরকার চুক্তি করতে বাধ্য হয় এবং আন্দোলনের প্রাথমিক বিজয় অর্জিত হয়। বক্তারা আরো বলেন, ১৯৪৮ সালের ১১ মার্চ ছিল তৎকালীন সময়ের আন্দোলন ’৫২ এর ভাষা আন্দোলনের প্রথম পর্যায় হিসেবে ধরা যেতে পারে। ’৪৮ এবং ’৫২ ভাষা আন্দোলনের এই দুটি পর্যায়েই বঙ্গবন্ধুর ভূমিকা ছিল অনস্বীকার্য।
গোলাম কুদ্দুস বলেন, ১১ মার্চ আমাদের থেকে মুছে গেছে। আমরা ভাষা আন্দোলন বলতে ১৯৫২কে বুঝি। কিন্তু এর সূচনাকাল সম্পর্কে আমাদের জানা উচিত। ইতিহাসের প্রাপ্ত তথ্য-উপাত্ত থেকে এটি নিশ্চিতভাবে বলা যায়, ১৯৪৮ সালের ভাষা আন্দোলনে অনেকেরই ভূমিকা আছে কিন্তু সামনে থেকে নেতৃত্ব দেয়া ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে প্রধান ব্যক্তি এবং ’৪৮ সালে বঙ্গবন্ধুই ছিলেন ভাষা আন্দোলনের মূল ব্যক্তি।
তিনি আরো বলেন, ১৯৫২ সালের ভাষা আন্দোলনেও তার ভূমিকা কম গুরুত্বপূর্ণ নয়। হয়তো শারীরিকভাবে তার অংশগ্রহণ ছিল না কিন্তু তার অভিজ্ঞতা, মেধা, পরামর্শ ও দিকনির্দেশনা ভাষা আন্দোলন জোরদার করার ক্ষেত্রে ইতিবাচক ভূমিকা রেখেছিল।
সভাপতির বক্তব্যে মিজানুর রহমান বলেন, ১৯৪৮ এর ১১ মার্চ ভাষা আন্দোলন না হলে ৫২ এর ভাষা আন্দোলন নাও হতে পারত। বঙ্গবন্ধু যে শুধু স্বাধীনতার নেতৃত্ব দিয়েছেন তাই নয় বরং ভাষা আন্দোলনেও তার অসামান্য ভূমিকা রয়েছে। এটিকে অস্বীকার করার কোনো সুযোগ নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়