পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

হোলির রঙে রঙিন যে সিনেমা

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

সম্প্রতি দোল উৎসবে মেতেছিল ভারতের জনগণ। আত্মীয়-পরিজন ও বন্ধু-বান্ধবদের সঙ্গে রং খেলেই তারা পালন করেন এ উৎসব। বলিউডের যেসব সিনেমায় ছোঁয়া আছে দোল উৎসবের সে সময়ের খোঁজ দিচ্ছে ‘মেলা’

সিলসিলা
হোলি বললেই বলিউডের যে গানের কথা মনে পড়ে যায় এক লহমায়, তা হলো ‘রং বরষে’। দোলের দিন পাড়ার মোড়ে বা আবাসনের হোলি পার্টিতে এই গান এই গান শোনেননি, এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল। যে ছবিতে ছিল এই গান, তার নাম ‘সিলসিলা’। অমিতাভ বচ্চন ও রেখার অবিস্মরণীয় রসায়ন উঠে এসেছিল এই ছবিতেই। ছবিতে অভিনয় করেছিলেন জয়া বচ্চনও। ত্রিকোণ প্রেমের এই ছবি নিয়ে কম বিতর্কও হয়নি।

মহব্বতে
সম্পর্কের নানা আঙ্গিকের ওপর ভিত্তি করে তৈরি ছবি ‘মহব্বতে’। আদিত্য চোপড়া পরিচালিত এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন অমিতাভ বচ্চন ও শাহরুখ খান। পার্শ্বচরিত্রে ছিলেন উদয় চোপড়া, জিমি শেরগিল, শমিতা শেট্টির মতো একগুচ্ছ নতুন মুখ। বিশেষ চরিত্রে দেখা গিয়েছিল ঐশ্বর্যা রাই বচ্চনকে। সম্পর্কের মধ্যে দূরত্ব ঘোচাতে যে দোলের মতো উৎসবের কোনো তুলনা হয় না, তা দেখিয়েছিল এই ছবি।
শোলে
বলিউডের অন্যতম জনপ্রিয় এবং বৈগ্রহিক ছবি ‘শোলে’। সংলাপ ও অ্যাকশন দৃশ্য তো আছেই, সঙ্গে এই ছবিতেই হয়েছে বিখ্যাত গান ‘হোলি কে দিন’। ওই গানে ধর্মেন্দ্র ও হেমা মালিনীর রসায়ন এখনো ভোলেননি অনুরাগীরা। দোলের দিন পরিবার-পরিজনদের নিয়ে কেউ কি ফের দেখেছেন শোলে! তাতে গায়ে রং লাগুক, বা না লাগুক ভালো ছবি দেখে মনে রং লাগবেই।

ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি
অয়ন মুখোপাধ্যায় পরিচালিত ছবি ‘ইয়ে জওয়ানি হ্যায় দিওয়ানি’। ছবিতে অভিনয় করেছেন রণবীর কাপুর, দীপিকা পাড়ুকোন, কলকি, কেঁকলা ও আদিত্য রায় কাপুর। ছবির অন্যতম জনপ্রিয় গান ‘বলম পিচকারি’। মানালি থেকে ফেরার পথে হোলি খেলায় মেতে ওঠে বানি, নয়না, অদিতি আর অভি। ছবির চিত্রনাট্য অনুযায়ী, এই গানেই প্রথম নিজের চশমা পরা ‘পড়াকু মেয়ে’ লুক ছেড়ে বেরিয়ে এসেছিলেন দীপিকা তথা নয়না। নয়না ওই নতুন অবতার দেখে চমকে গিয়েছিল বানি। হোলির গান হিসেবে ‘বলম পিচকারি’ এই প্রজন্মের অন্যতম জনপ্রিয় গান।

গোলিয়োঁ কি রাসলীলা রাম-লীলা
সঞ্জয় লীলা বনসালী পরিচালিত এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছিলেন দীপিকা পাড়ুকোন ও রণবীর সিংহ। এই ছবির হাত ধরেই রণবীর-দীপিকার প্রেমের সূত্রপাত। ছবির ‘লহু মুহ্? লগ গয়া’ গানটা মনে আছে নিশ্চয়ই? ঠোঁটে ঠোঁট লাগিয়ে রং খেলেছিলেন রাম ও লীলা। ওই গানে রণবীর ও দীপিকার রসায়ন উষ্ণতা ছড়িয়েছিল রুপালি পর্দায়। লাল রঙের মাধ্যমে প্রেমের রং ছড়িয়েছিলেন যুগল।

রাঞ্ঝনা
আনন্দ এল রাই পরিচালিত এই ছবিতে মুখ্য চরিত্রে ছিলেন সোনম কাপুর ও দক্ষিণী তারকা ধনুষ। এই ছবির হাত ধরেই বলিউডে অভিষেক ধনুষের। অন্য এক গুরুত্বপূর্ণ চরিত্রে ছিলেন অভয় দেওলও। চিত্রনাট্য ও সিনেমাটোগ্রাফির জন্য দর্শক ও সমালোচকের দ্বারা প্রশংসিত হয়েছিল এই ছবি। ছবির বেশির ভাগই শুট করা হয়েছিল বেনারসের অলি-গলিতে। হ মেলা ডেস্ক
হোলির সময় অন্য এক রঙে সেজে ওঠে শতাব্দী প্রাচীন এই শহর। ছবির গানে সেই অন্য বারাণসীকে ফুটিয়ে তুলেছিলেন পরিচালক। জোয়ার কুন্দনের গালে রং লাগানোর দৃশ্য এখনো ভোলেননি অনুরাগীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়