পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

সম্পর্ক জোরদারের বার্তা নিয়ে ঢাকায় ব্রিটিশ প্রতিমন্ত্রী

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে চলমান সম্পর্ক আরো শক্তিশালী করার বার্তা নিয়ে ঢাকায় এসেছেন ইন্দো-প্যাসিফিকবিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রিভেলিয়ান। তার সফরে ইন্দো-প্যাসিফিকসহ সমসাময়িক বৈশ্বিক ও আঞ্চলিক ইস্যু আলোচনায় গুরুত্ব পাবে বলে ইঙ্গিত রয়েছে। গতকাল শুক্রবার ব্রিটিশ প্রতিমন্ত্রী ঢাকায় পৌঁছালে তাকে স্বাগত জানান ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিব সাব্বির আহমেদ চৌধুরী। গত বছরের অক্টোবরে ব্রিটিশ ফরেন, কমনওয়েলথ এন্ড ডেভেলপমেন্ট (এফসিও) ট্রিভেলিয়ানকে ইন্দো-প্যাসিফিকবিষয়ক প্রতিমন্ত্রীর দায়িত্ব পাওয়ার পর ট্রিভেলিয়ান দক্ষিণ এশিয়া সফরের অংশ হিসেবে বাংলাদেশ সফরে এসেছেন।
ব্রিটিশ প্রতিমন্ত্রীর সফরে নিরাপত্তা, গণতন্ত্র, মানবাধিকার, বাণিজ্য এবং রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করবেন। এছাড়া যুক্তরাজ্য-বাংলাদেশ জলবায়ুবিষয়ক একটি চুক্তি সই করবে, যার লক্ষ্য জলবায়ু কর্মকাণ্ডে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা বাড়ানো। সফরকালে ট্রিভেলিয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া সুশীল সমাজ, মানবাধিকার কর্মী, জলবায়ু বিশেষজ্ঞ এবং ব্যবসায়ী প্রতিনিধির সঙ্গে বৈঠক করবেন তিনি।
ব্রিটিশ হাইকমিশন ঢাকা সফরে আসা ট্রিভেলিয়ানের উদ্ধৃতি করে গণমাধ্যমকে পাঠানো বার্তায় বলেন, আমি বাংলাদেশ সফর করতে পেরে আনন্দিত। এটি এমন একটি দেশ, যেখানে যুক্তরাজ্যের সঙ্গে শক্তিশালী সাংস্কৃতিক ও অর্থনৈতিক সম্পর্ক রয়েছে। যুক্তরাজ্য ৫১ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশের ঘনিষ্ঠ অংশীদার হিসেবে থাকতে পেরে গর্বিত। ব্রিটিশ প্রতিমন্ত্রী বলেন, বাণিজ্য-বিনিয়োগ থেকে শুরু করে প্রতিরক্ষা, জলবায়ু, মানবিক সহযোগিতা আমরা ভাগাভাগি করছি। এ সফরের মাধ্যমে আমি আমাদের ঘনিষ্ঠ ও মূল্যবান অংশীদারিত্বকে আরো শক্তিশালী করার অপেক্ষায় রয়েছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়