পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

রাউজানে কমছে কৃষিজমি

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : রাউজান উপজেলার ১৪টি ইউনিয়ন ও একটি পৌরসভায় ক্রমান্বয়ে কমছে কৃষিজমি। রাতের অন্ধকার নেমে এলেই ট্রাকে করে কৃষিজমি ভরাট শুরু হয়, ভোরের আলো ফুটতেই শেষ হয়। উপজেলা প্রশাসন ও কৃষি বিভাগের কৃষিজমি ভরাট বন্ধে তৎপর থাকলেও কিছুতেই ঠেকানো যাচ্ছে না। উপজেলা পরিসংখ্যান বিভাগের তথ্য অনুযায়ী, গত ২০০৮ সালে কৃষি জমির পরিমাণ ছিল ৩৪ হাজার ২০৯ একর। সর্বশেষ ২০১৯ সালের পরিসংখ্যানে কৃষি জমি হ্রাস পেয়ে ঠেকেছে ৩২ হাজার ৬৬ একরে। গত চার বছরেও অনেক কমেছে কৃষিজমি।বর্তমান সরকার কৃষকদের জন্য সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করায় চাষাবাদে আগ্রহ বেড়েছে কৃষকদের। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এক ইঞ্চি জমিও অনাবাদি না রাখার ঘোষণায় রাউজানে ব্যাপক চাষাবাদ হয়েছে। রাউজানের সংসদ সদস্য সার-বীজসহ কৃষি উপকরণ ও কৃষি যন্ত্রপাতি প্রদান করে কৃষকদের উৎসাহিত করছেন। রাউজান উপজেলাকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ রাখতে অনেক আগেই তিনি কৃষি জমি ভরাট বন্ধের পাশাপাশি চাষাবাদে আগ্রহ বাড়াতে কাজ করছেন।
উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, কৃষিজমি ভরাট করে আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণ করা হচ্ছে। উপজেলার ডাবুয়া, পূর্ব গুজরা, পশ্চিম গুজরা, বিনাজুরি, উরকিরচর, বাগোয়ান, নোয়াপাড়া, রাউজান সদর ইউনিয়নসহ প্রায় প্রতিটি ইউনিয়ন এবং পৌরসভার ৯টি ওয়ার্ডের কোনো না কোনো ওয়ার্ডে প্রতিনিয়ত ভরাট করা হচ্ছে কৃষিজমি। কৃষিজমি রক্ষায় রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর নির্দেশনায় উপজেলা প্রশাসন ও কৃষিবিভাগ কাজ করছে। তথ্য পেলেই ব্যবস্থা গ্রহণ করছে তারা।
রাউজান উপজেলা কৃষি কর্মকর্তা ইমরান হোসাইন বলেন, এমপির নির্দেশনায় আমরা কৃষিজমি রক্ষায় কাজ করছি। পাশাপাশি কৃষকদের সব ধরনের সহায়তা দেয়া হচ্ছে।
রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুস সামাদ সিকদার বলেন, কৃষিজমি ভরাট করা নিষেধ। আমরা তথ্য পেলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছি। তিনি বলেন, রাউজানে চাষাবাদে কৃষকদের আগ্রহ বাড়াতে খাল খনন, প্রচারণা, সার-বীজ ও কৃষি যন্ত্রপাতি বিতরণ করা হচ্ছে। একই সঙ্গে প্রণোদনা দেয়াসহ যা যা করার তা তা করছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়