পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

মেডিকেল ভর্তি পরীক্ষা সুষ্ঠু হয়েছে : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কোনো সমস্যা ছাড়াই ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, কোনো প্রশ্নপত্র ফাঁস হয়নি, বিশৃঙ্খলা হয়নি। পরীক্ষা নিয়ন্ত্রণে জোরালো কমিটি হয়েছে। সেখানে বিশেষজ্ঞ চিকিৎসকরা রয়েছেন। তারা প্রশ্ন তৈরি করেছে এবং ডিজিটাল মাধ্যমে ট্র্যাকিং করে প্রশ্নপত্র প্রতিটি কেন্দ্রে পাঠানো হয়।
গতকাল শুক্রবার এমবিবিএস ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনের একটি কেন্দ্র পরিদর্শন করে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। এ বছর ছাত্রের তুলনায় ছাত্রী পরীক্ষার্থী বেশি উল্লেখ করে তিনি বলেন, ছাত্রীরা বেশি পরীক্ষা দিচ্ছে। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রী ৫৪ শতাংশ, আর ছাত্র ৪৪ শতাংশ। পরীক্ষায় বেশি অংশগ্রহণ বলে দেয় মেয়েরা এগিয়ে যাচ্ছে। পরীক্ষায়ও মেয়েরা বেশি পাস করছে। সরকারি হাসপাতালে চিকিৎসক নিয়োগেও মেয়েরাই সবচেয়ে বেশি, ৬০ থেকে ৭০ ভাগ নিয়োগ পেয়েছে।
প্রসঙ্গত, এ বছর ১ লাখ ৩৯ হাজার শিক্ষার্থী এ পরীক্ষায় অংশ নিয়েছে। দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুর ১৯৭৭টি হলে এই পরীক্ষা হয়। এ বছর পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন ১ লাখ ৩৯ হাজার ২১৭ পরীক্ষার্থী। গত ১৩ ফেব্রুয়ারি মেডিকেলে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়, শেষ হয় ২৩ ফেব্রুয়ারি। দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি। ফলে প্রতি আসনে ভর্তির জন্য লড়বেন ৩২ জন শিক্ষার্থী। আর ৭১টি বেসরকারি মেডিকেল কলেজে আসন ৬ হাজার ৭৭২টি। সব মিলিয়ে এবার ১১ হাজার ১২২ জন পরীক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। এই হিসেবে সরকারি ও বেসরকারি প্রতিটি আসনের জন্য ১২ দশমিক ৫ জন পরীক্ষার্থী প্রতিদ্ব›িদ্বতা করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়