পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

বরিশালের গৌরনদী : বার্থী তাঁরা মায়ের মন্দিরে আজ কালীপূজা

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

গৌরনদী (বরিশাল) প্রতিনিধি : সাড়ে চারশ বছরের পুরনো দেশের একমাত্র ঐতিহ্যবাহী বরিশালের গৌরনদী উপজেলার বার্থী তাঁরা মায়ের মন্দিরে আজ শনিবার বাৎসরিক কালীপূজা অনুষ্ঠিত হবে। পূজা উপলক্ষে মন্দিরকে নববধূর সাজে সাজানো হয়েছে।
বরিশাল-ঢাকা মহাসড়কসংলগ্ন গৌরনদী উপজেলার বার্থী তাঁরা মায়ের মন্দির পূজা উদযাপন কমিটির সভাপতি পঞ্চনন দত্ত জানান, দেশের মধ্যে একমাত্র ঐতিহ্যবাহী বার্থী তাঁরা মায়ের মন্দিরটি প্রায় সাড়ে চারশ বছরের পুরনো। ইতিহাসের আলোকে তিনি বলেন, দেশের একমাত্র ঐতিহ্যবাহী বার্থী তাঁরা মায়ের মন্দিরটি গৌরনদী বার্থী এলাকায় প্রতিষ্ঠিত হয়েছে তারই নামানুসারে একে একে ওই এলাকায় প্রতিষ্ঠিত হয়েছে বার্থী তাঁরা মাধ্যমিক বিদ্যালয়, তাঁরাকুপি সরকারী প্রাথমিক বিদ্যালয়, ও তাঁরাকুপি নামের একটি গ্রাম।
বরিশালের অন্যতম দানশীল ব্যক্তিত্ব বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য এডভোকেট বলরাম পোদ্দার ও বিশিষ্ট শিল্পপতি বিজয় কৃষ্ণ দে, আর্থিক সহায়তায় তাঁরা মায়ের মন্দিরটি সুরম্য অট্টালিকায় দৃষ্টিনন্দন মন্দিরে রূপ লাভ করে। ভরতসহ বিভিন্ন দেশ ও বাংলাদেশের বিভিন্ন জেলার তাঁরা মায়ের ভক্তদের প্রসিদ্ধ সার্বজনীন এ মন্দিরটির কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।
পূজা উদযাপন কমিটির সহসম্পাদক সঞ্জয় কুমার পাল জানান, অশান্ত বিশ্বে আজ পারস্পারিক হানাহানি। করোনার মহামারি থেকে রহ্মা পেতে মানবজীবন মোহময় ও অন্ধকারাছন্ন। এ মোহময় অন্ধকার দূর করতে জীবনে দুঃখ মোচন ও শান্তি অর্জনের এবং জগতের মঙ্গলার্থে ২৬ ফাল্গুন ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে তাঁরা মায়ের মন্দিরের বাৎসরিক পূজা অনুষ্ঠিত হয়ে আসছে।
মন্দিরের পুরোহিত শ্রী অজয় মৈত্র জানান, আজ শনিবার সকাল থেকে কালীপূজা শুরু হবে। পূজার দিন সকালে চণ্ডিপাঠ ও শিতলা পূজা, দুপুরে বলিদান, বিকালে গীতাপাঠ, সন্ধ্যায় মায়ের সামনে আরতি প্রতিযোগিতা, রাতে প্রসাদ বিতরণ ও শিবাভোগ, গভীর রাতে দর্শীয় গান অনুষ্ঠিত হবে। পূজা উপলক্ষে মন্দিরকে আলোকসজ্জায় সজ্জিতসহ বর্ণিল সাজে সাজানো হয়েছে। বৃহস্পতিবার থেকে দেশের বিভিন্ন জেলা ও উপজেলা থেকে মন্দিরে ভক্তরা আসতে শুরু করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়