পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

বঙ্গবন্ধু কাপ কাবাডি : প্রথম দল হিসেবে ঢাকায় আর্জেন্টিনা

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পল্টনের শহীদ নূর হোসেন ভলিবল স্টেডিয়ামে ১৩ থেকে ২১ মার্চ শুরু হচ্ছে তৃতীয় বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি টুর্নামেন্টে। ১২ জাতির এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে বাংলাদেশ, আর্জেন্টিনা, চাইনিজ তাইপে, ইংল্যান্ড, ইন্দোনেশিয়া, ইরাক, কেনিয়া, মালয়েশিয়া, নেপাল, পোল্যান্ড, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড। ২০২১ ও ২০২২ সালে অনুষ্ঠিত প্রথম দুই আসরে ৮টি করে দেশ অংশ নিলেও এবার টুর্নামেন্টের পরিধি বেড়েছে। চারটি দেশ বেশি অংশ নিচ্ছে তৃতীয় আসরে। বঙ্গবন্ধু কাপ কাবাডির গত আসরেই আর্জেন্টিনার আসার কথা ছিল। কিছু সমস্যার কারণে গত আসরে না আসলেও এবার এসেছে বিশ্ব ফুটবলের চ্যাম্পিয়ন দেশটি। লাতিন আমেরিকার দলটি গতকাল সকাল আটটার পর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায়। পল্টনের একটি হোটেলে উঠেছে আর্জেন্টিনা কাবাডি দল। ২০১৬ সালে বিশ্বকাপ কাবাডির সেই ম্যাচে বাংলাদেশ দল জিতেছিল আর্জেন্টিনার বিপক্ষে। এবার বাংলাদেশ-আর্জেন্টিনা মুখোমুখি হবে কিনা, তা নির্ভর করবে গ্রুপিংয়ের ওপর। গ্রুপিং আজ। শক্তিতে এবং র‌্যাঙ্কিংয়ে আর্জেন্টিনা কিছুটা পিছিয়ে আছে বাংলাদেশের চেয়ে। তবে মাঠে তারা ভালো খেলতে চায় বলেই জানিয়েছে ঢাকায় এসে। এখন দেখার বিষয়, ঢাকার মাঠে আর্জেন্টিনার এ দল কেমন দাগ কাটতে পারে কাবাডিপ্রেমীদের মনে।
আর্জেন্টিনায় অবশ্য কাবাডির ইতিহাস খুব বেশি দিনের নয়। তবে অল্প দিনেই তারা কাবাডি খেলাটি দারুণভাবে রপ্ত করেছে। ইতোমধ্যে একবার বিশ্বকাপেও খেলেছে। ১৯৯০ সালে আর্জেন্টিনায় আনুষ্ঠানিকভাবে প্রথম কাবাডির পথচলা শুরু হয়। এরপর দেশে এবং দেশের বাইরে খেলছে এবং শিখছে তারা। ২০১৬ কাবাডি বিশ্বকাপে বাংলাদেশ ও ভারতের সঙ্গে ছয় দলের গ্রুপে পড়েছিল তারা। ভারতের কাছে হেরেছিল ৭৪-২০ পয়েন্টে ও বাংলাদেশের কাছে হেরেছিল ৬৭-২৬ পয়েন্টে। ২০২১ সালে অনুষ্ঠিত হওয়া বঙ্গবন্ধু কাপ আন্তর্জাতিক কাবাডি প্রতিযোগিতা প্রথম আসরে বাংলাদেশ, শ্রীলঙ্কা, কেনিয়া, নেপাল ও পোল্যান্ডসহ মোট পাঁচটি দল অংশ নিয়েছিল।
২০২২ সালে দল সংখ্যা বেড়ে হয়েছিল ৮টি। অংশ নেয়া দেশগুলোর মধ্যে ছিল- বাংলাদেশ, নেপাল, ইংল্যান্ড, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, শ্রীলঙ্কা, ইরাক ও কেনিয়া।
প্রথম ও দ্বিতীয় উভয় আসরেই কেনিয়াকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল বাংলাদেশ। বিদেশি ১১ দলের মধ্যে আজ ৮ দল ও ১৪ মার্চ ইংল্যান্ডের আসার কথা। ২০২১ ও ২০২২ সালে প্রথম দুই আসরে আটটি করে দেশ অংশ নিয়েছিল বঙ্গবন্ধু কাবাডিতে। এবার টুর্নামেন্টের পরিধি বেড়েছে। অংশ নিচ্ছে ১২টি দেশ। লাতিন আমেরিকা থেকে একমাত্র আর্জেন্টিনাই খেলছে। দক্ষিণ এশিয়া থেকে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও নেপাল।
আসিয়ানের ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, থাইল্যান্ড ও চাইনিজ তাইপে।
মধ্যপ্রাচ্যের ইরাক আর আফ্রিকার কেনিয়ার সঙ্গে আছে ইউরোপের দেশ ইংল্যান্ড ও পোল্যান্ড। এবারই প্রথম খেলছে চাইনিজ তাইপে, থাইল্যান্ড ও আর্জেন্টিনা। এর আগে বাংলাদেশ-আর্জেন্টিনা কাবাডি কোর্টে মুখোমুখি হয়েছিল একবারই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়