পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

পাঁচ লিগে সর্বোচ্চ গোলদাতা যারা

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চলতি মৌসুমের অর্ধেকের বেশি সময় ইতোমধ্যেই শেষ করেছে ক্লাব ফুটবল বিশ্বের শীর্ষ পাঁচ লিগ। বিভিন্ন ক্লাবে খেলা তারকা ফুটবলাররা এর মধ্যেই প্রতিপক্ষ দলকে ঘায়েল করে নিজেদের দাপট দেখিয়েছেন। প্রত্যেকেই লড়াই করে চলেছেন নিজের ক্লাবকে শিরোপা জয় করাতে। শীর্ষ পাঁচ লিগে তাদের অনেকেই মৌসুমের অর্ধেক সময় পার করেছেন নিজ নিজ লিগের শীর্ষ গোলদাতা হিসেবে।
জনপ্রিয় ইংলিশ প্রিমিয়ার লিগে চলতি মৌসুমের সর্বোচ্চ গোলদাতা আরলিং হলান্ড। তিনি খেলছেন টেবিলের দ্বিতীয় স্থানে অবস্থান করা ম্যানচেস্টার সিটির হয়ে। ম্যানসিটির জার্সি গায়ে তিনি চলতি মৌসুমের অর্ধেক সময় পার করেই ২৭টি গোল করেন। সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষস্থান দখল ও শক্ত করতে তিনি খেলেন ২৫ ম্যাচ।
ইপিএলে দ্বিতীয় সর্বোচ্চ গোলদাতা টটেনহ্যামের ফরোয়ার্ড হ্যারি কেইন। তিনি ২৬ ম্যাচে মাঠে নেমে জালের দেখা পেয়েছেন ১৮ বার। শীর্ষস্থান মজবুত করে নেয়া হলান্ডের সঙ্গে তার ৯ গোলের ব্যবধান। ইপিএলে তৃতীয় সর্বোচ্চ গোলের দেখা পেয়েছেন ইভান টনি। তিনি মাঠে নামেন ব্রেন্টফোর্ডের জার্সি গায়ে।
হ্যারি কেইনের চেয়ে ৩ ম্যাচ কম খেলে তার থেকে মাত্র ৩ গোলে পিছিয়ে আছেন তিনি। ২৪ ম্যাচে মাঠে নেমে সর্বোচ্চ ১২টি গোলে সহায়তা করেন ম্যানসিটির আরেক ফুটবলার কেভিন দে ব্রুন।
জার্মানির ফুটবল লিগ বুন্দেসলিগায় সর্বোচ্চ ১৪টি গোল করে শীর্ষে আছেন ওয়ের্ডার ক্লাবের ফরোয়ার্ড নিকলাস ফুলক্রুগ। শীর্ষস্থানে উঠতে তিনি ১৪টি ম্যাচ খেলেন। তার থেকে মাত্র দুটি গোল কম করে বুন্দেসলিগার সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন লিপজিগ ক্লাবের আক্রমণভাগের খেলোয়াড় ক্রিসটোফার নিনকু। ১২টি গোল করতে তিনি দলের হয়ে ১৮ ম্যাচে অংশগ্রহণ করেছেন। এ তালিকার তৃতীয় স্থানে অবস্থান করছেন ভিনসেঞ্জু গ্রিফো। এই তারকা ফুটবলার খেলেন ফ্রেইবুর্গের জার্সি গায়ে।
তিনিও ক্রিস্টোফারের সমান ১২টি গোল করলেও তৃতীয় স্থানে আছেন। ১২ বার জালের দেখা পেতে তিনি ২২টি ম্যাচে মাঠে নামেন। চার ম্যাচ বেশি খেলায় তার অবস্থান ক্রিস্টোফারের ঠিক পরেই।
স্পেনের জনপ্রিয় লিগ লা লিগার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা বিশ্বকাপজয়ী মহাতারকা লিওনেল মেসি।
তিনি চলতি মৌসুমে শীর্ষস্থানে থাকা ক্লাব বার্সেলোনার হয়ে ২০২১ সাল পর্যন্ত খেলেছেন। এই মৌসুমে বার্সা যেমন টেবিলের শীর্ষে আছে তেমনি এই দলের তারকা ফরোয়ার্ড রবার্ট লেভানদোভস্কি সর্বোচ্চ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন।
শীর্ষস্থান দখল করতে লেভানদোভস্কি ২০ ম্যাচে ৫টি এসিস্টসহ ১৫টি গোল করেন। তার ঠিক পরেই অবস্থান করছেন এস্পানিয়ল তারকা জসেলু। তিনি ২১ ম্যাচ খেলে ২টি এসিস্টসহ জালের দেখা পেয়েছেন ১১ বার। তৃতীয় স্থানে থাকা করিম বেনজেমা খেলেন পর্তুগিক তারকা ক্রিশ্চিয়ানো রোনালদোর সাবেক ক্লাব রিয়াল মাদ্রিদের হয়ে। তিনিও জসেলুর সমান ১১টি গোল করে তালিকার তিনে আছেন।
ইতালির জনপ্রিয় লিগ সিরি আ’তে সর্বোচ্চ গোলদাতার তালিকায় প্রথম স্থানে আছেন নাপোলির হয়ে খেলা ভিক্টর ওসিমহ্যান। তিনি ২১ ম্যাচে দলের হয়ে ৩টি এসিস্টের সঙ্গে ১৯টি গোল করে শীর্ষস্থান দখল করেন। সিরি আ’র সর্বোচ্চ গোলদাতার দ্বিতীয় স্থানে আছেন কাতার বিশ্বকাপ জয় করা আর্জেন্টিনার আক্রমণভাগের খেলোয়াড় লাউতোরো মার্টিনেজ। তিনি ২৫ ম্যাচে মাঠে নেমে ৩টি গোলে সহায়তার পাশাপাশি ১৪টি গোল করেন।
তার থেকে দুটি গোল কম করে তৃতীয় স্থানে আছেন অ্যাডেমোলা লুকম্যান। ১২ গোল করতে তিনি আটলান্টার জার্সি গায়ে ২৪টি ম্যাচে মাঠে নেমেছেন।
ফ্রান্সের জনপ্রিয় লিগ ওয়ানের শীর্ষ গোলদাতা লিওনেল মেসির সতীর্থ ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে।
বিশ্বকাপ পরবর্তী সময়ে তিনি একের পর এক চোটের মুখে পড়ে কয়েকটি ম্যাচে মাঠের বাইরে ছিলেন। চোট সমস্যা কাটিয়ে মাঠে ফিরে তিনি দলের জন্য প্রায় প্রতি ম্যাচেই গোল করে অবদান রেখেছেন। ২২ ম্যাচে মাঠে নেমে এমবাপ্পে ১৮ বার গোলের দেখা পেয়েছেন।
লিগ ওয়ানে সর্বোচ্চ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে থাকা জনাথন ডেভিড ২৫ ম্যাচে গোল করেন ১৬টি। ক্লাব মোনাকোর ফরোয়ার্ড ওইস্যাম ব্যান ইয়েদারও তার সমসংখ্যক গোল করে তৃতীয় স্থানে অবস্থান করছেন। তৃতীয় স্থানে নিজেকে তুলে আনতে তিনি ২২টি ম্যাচ খেলেন।
শীর্ষ এই পাঁচ লিগের মর্ধে ইংলিশ প্রিমিয়ার লিগের টেবিলে শীর্ষে আছ আর্সেনাল। দলটি ২৬ ম্যাচ খেলে ২০টি জয় এবং তিনিটি সমতায় ৬৩ পয়েন্ট নিয়ে প্রথম স্থান দখল করে আছে। বুন্দেসলিগার শীর্ষে আছে বায়ার্ন মিউনিখ। ২৩ ম্যাচ খেলা এই দলের পয়েন্ট ৪৯। স্প্যানিশ লা লিগার শুরু থেকেই প্রথম স্থান দখল করে আছে লিওনেল মেসির সাবেক ক্লাব বার্সেলোনা।
২৪ ম্যাচ খেলা এই দলের সংগৃহীত পয়েন্ট ৬২। ২৫ ম্যাচে ৬৫ পয়েন্ট নিয়ে সিরি আ’র শীর্ষে আছে নাপোলি। আর মেসি-নেইমার-এমবাপ্পের দল পিএসজি ২৬ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে আঠে লিগ ওয়ানের শীর্ষস্থানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়