পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

পদ নিয়ে সৃষ্ট জটিলতা দুর্ভাগ্যজনক : ড. নাজমুল আহসান কলিমুল্লাহ

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মাদ্রাসা অধিদপ্তরের কর্মকর্তা পদ নিয়ে প্রশাসন ও শিক্ষা ক্যাডারের মধ্যে সৃষ্ট জটিলতাকে ‘দুর্ভাগ্যজনক’ বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অধ্যাপক ড. নাজমুল আহসান কলিমুল্লাহ। গতকাল ভোরের কাগজের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সরকারের একটি দপ্তরে এ ধরনের পরিস্থিতি উদ্ভব হওয়া কখনোই উচিত হয়নি।
ড. কলিমুল্লাহ মনে করেন, এটি নির্বাচনী বছর। এই সময়ে এমন পরিস্থিতি কাম্য হতে পারে না। নিরসন কিভাবে হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মাদ্রাসা অধিদপ্তরটি শিক্ষা সম্পর্কিত। বিশেষায়িত প্রতিষ্ঠান। কাজেই এখানে বিশেষায়িত অর্থাৎ শিক্ষা ক্যাডারের ব্যক্তিদেরই পদায়ন করা উচিত।
প্রশাসন ক্যাডারের বিষয়ে তিনি বলেন, তাদের জন্য মাঠ প্রশাসন রয়েছে, কেন্দ্রীয় প্রশাসনের দপ্তর রয়েছে। সেখানে তারা ভালো করবেন। কিন্তু বিশেষায়িত প্রতিষ্ঠানে এসে প্রশাসন ক্যাডারের কর্মকর্তারা কী করবেন? কাজেই পুরো বিষয় মাথায় নিয়ে সিদ্ধান্ত নেয়া উচিত।
প্রসঙ্গত, মাদ্রাসা অধিদপ্তর শিক্ষা সম্পর্কিত প্রতিষ্ঠান হলেও এখানে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের প্রেষণে পদায়ন করা হয়েছে। পাশাপাশি পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে নন-ক্যাডার কর্মকর্তাদেরও পদায়ন করা হয়েছে। আর তা করতে গিয়ে শিক্ষা ক্যাডারের ১৯ জন কর্মকর্তাকে প্রত্যাহার করা হয়েছে। এমন পরিস্থিতিতে শিক্ষা ক্যাডার উচ্চ আদালতে রিট করেছে। রিট আবেদনের প্রেক্ষিতে উচ্চ আদালত বিষয়টি ফয়সালা না হওয়া পর্যন্ত নিয়োগে নিষেধাজ্ঞা দিয়েছে। কিন্তু প্রশাসন তা মানছে না বলে দাবি করেছে শিক্ষা ক্যাডার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়