পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

নারী নিপীড়নে আফগানিস্তান শীর্ষে

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বে সবচেয়ে বেশি নারী নিপীড়নকারী দেশ হচ্ছে আফগানিস্তান। গত বুধবার তালিবান সরকারের অধীনে থাকা দেশটিকে নিয়ে এমন খবর জানিয়েছে জাতিসংঘ। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আফগানিস্তান মিশনের প্রধান রোজা ওতুনবায়েভা এক বিবৃতিও দেন। সেখানে বলা হয়, আফগান মেয়েদের অন্য সকলের থেকে আলাদা করে দিতে ওই দেশটির কর্তৃপক্ষের যে সার্বিক প্রচেষ্টা, চোখের সামনে থেকে সেটা দেখা খুব দুঃখজনক। আফগানিস্তান যখন বিশ্বের সবচেয়ে বড় মানবিক ও অর্থনৈতিক সংকটের মুখোমুখি, তখন এই দমন-পীড়ন আত্মঘাতী পদক্ষেপ ছাড়া আর কিছু নয়।
জিনিউজের খবরে বলা হয়, আফগানিস্তানে অধিকাংশ মেয়েদের চাকরিক্ষেত্রে থেকে সরিয়ে দিয়েছে তালেবান। পার্ক, বিনোদনকেন্দ্র, ব্যায়ামাগার ইত্যাদি মেয়েদের জন্য নিষিদ্ধ করা হয়েছে। নারীদের প্রকাশ্যে আসতে হলে বোরখা পরে আসা বাধ্যতামূলক করা হয়েছে। কিশোরী ও নারীদের জন্য স্কুল ও উচ্চশিক্ষা নিষিদ্ধ করা হয়েছে। বুধবার কাবুলের রাস্তায় বিক্ষোভ করতে দেখা যায় বেশ কয়েকজন নারীকে। আফগানদের রক্ষা করতে আন্তর্জাতিক স¤প্রদায়ের প্রতি আহ্বান জানান তারা।
বিক্ষোভকারীরা বলেন, আফগান জনগণের ভাগ্য নির্ধারণে জাতিসংঘের নিষ্পত্তিমূলক এবং গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার সময় এ বার এসে গিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়