পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দুর্যোগের ঝুঁকি হ্রাসে জনগণ ও সংশ্লিষ্টদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ‘স্মার্ট বাংলাদেশের প্রত্যয় দুর্যোগ প্রস্তুতি সবসময়’- এ সেøাগান নিয়ে গতকাল দেশের বিভিন্নœ স্থানে আন্তর্জাতিক দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শোভাযাত্রা, আলোচনা সভাসহ নানা কর্মসূচি পালিত হয়। কাগজ প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-
নাটোর : দিবসটি উপলক্ষে গতকাল শহরের মীরপাড়াস্থ স্কাউট ভবনে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক নুরে আহমেদ মাছুম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মাহমুদা শারমীন নেলী, শিক্ষাবিদ সুবিধ কুমার মৈত্র অলক, সাবেক অধ্যক্ষ আব্দুর রাজ্জাক প্রমুখ। বক্তারা বলেন, এই দিবসটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সা¤প্রতিক ও সামগ্রিক দিকনির্দেশনার সঙ্গে সঙ্গতিপূর্ণ। জল-স্থল-অন্তরীক্ষের নানা দুর্যোগের সঙ্গে লড়াই করে টিকে থাকা বাংলাদেশে আজ পালিত হচ্ছে জাতীয় দুর্যোগ প্রস্তুতি দিবস।
ঠাকুরগাঁও : দিবসটি উপলক্ষে ঠাকুরগাঁওয়ে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে একটি শোভাযাত্রা শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা প্রশাসকের সভা কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসনের আয়োজনে সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) সোলেমান আলীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. মাহবুবুর রহমান। বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মিথুন সরকার, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. শামসুজ্জামান আফিফ, পৌর মেয়র আঞ্জুমান আরা বেগম বন্যা, ঠাকুরগাঁও প্রেস ক্লাবের সভাপতি মনসুর আলী, জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার সৈয়দ জাকির হোসেন ইমন প্রমুখ।
মাদারীপুর : জেলার রাজৈরে সকাল ১০টায় উপজেলা পরিষদ চত্বর থেকে একটি শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে উপজেলা পরিষদ চত্বরে প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় আলোচনা ও সমাবেশ অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন রাজৈর উপজেলা পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম চৌধুরী। উপজেলা নির্বাহী অফিসার মো. আনিসুজ্জামানের সভাপেিত্ব এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শেখ ফজলুল হক বাবুল, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সাহাবুদ্দিন সাহা প্রমুখ।
হাতিয়া (নোয়াখালী) : হাতিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর ও উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে শোভাযাত্রা, ভূমিকম্প ও অগ্নিকাণ্ডবিষয়ক মহড়া এবং আলোচনা সভার মাধ্যমে আন্তর্জাতিক দুর্যোগ প্রস্তুতি দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে উপজেলা পরিষদ হল রুমে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু বক্কর ছিদ্দিকের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কায়সার খসরু। এ সময় বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান কেফায়েত উল্যা, ওসি আমির হোসেন, উপজেলা দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা বদিউজ্জামান, ফায়ার সার্ভিসের স্টেশন কর্মকর্তা জসিম উদ্দিন। এ সময় সিপিপি স্বেচ্ছাসেবক, সরকারি কর্মকর্তা, ফায়ার সার্ভিসের সদস্য, এনজিও কর্মী ও সাংবাদিকসহ শতাধিক প্রতিনিধি উপস্থিত ছিলেন।
সুবর্ণচর (নোয়াখালী) : সকালে উপজেলা চত্বরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় দিবসটি উপলক্ষে শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সমাজসেবা কর্মকর্তা মো. নুরুন নবীর সঞ্চালনায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার চৈতী সর্ববিদ্যা। বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. ফরহাদ হোসেন, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন কর্মকর্তা মো. রফিকুল ইসলাম তালুকদার, ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচি সিপিপি উপজেলা টিম লিডার মো. আবদুর রব মিয়া সুবর্ণচর উপজেলা প্রেস ক্লাব সভাপতি বাবু লিটন চন্দ্র দাস।
বকশীগঞ্জ (জামালপুর) : উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের আয়োজনে শোভাযাত্রা শেষে উপজেলা পরিষদের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার লুৎফুন নাহার। উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) আতাউর রাব্বি, প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মজনুর রহমান, উপ-সহকারী কর্মকর্তা বুলবুল আহমেদ, যুব উন্নয়ন কর্মকর্তা সুলতান মাহমুদ, সরকারি উলফাতুন্নেছা বালিকা বিদ্যালয়ের শিক্ষক আজিম উদ্দিন আজিম, উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সাখাওয়াত হোসেন সাকা, যুগ্ম সাধারণ সম্পাদক আগা সায়ুম, শিল্প বণিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুল হামিদ।
ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) : ঈশ্বরগঞ্জে উপজেলা প্রশাসন ও প্রকল্প বাস্তবায়ন কমর্কর্তার কার্যালয়ের আয়োজনে শোভাযাত্রা, আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার হাফিজা জেসমিনের সভাপতিত্বে প্রকল্প কর্মকর্তা শফিকুল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ফখরুল ইমাম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান মাহমুদ হাসান সুমন, ভাইস চেয়ারম্যান এ কে এম ফরিদুল্লাহ, জাতীয় পার্টির সাধারণ সম্পাদক আব্দুল হাদী প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়