পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

এডুকেশন ওয়াচ সম্মাননা পেলেন ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

শিক্ষা এবং সমাজ সংস্কারে অনন্য অবদানের জন্য এডুকেশন ওয়াচ সম্মাননা পেলেন মানবতাবাদী বৌদ্ধ সন্ন্যাসী ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরো। গত ৯ মার্চ শিক্ষাবিষয়ক পত্রিকা এডুকেশন ওয়াচের ১৬ বছর পদার্পণ উপলক্ষে আয়োজিত এক অনাড়ম্বর অনুষ্ঠানে এ সম্মাননা প্রদান করা হয়। নিভৃতচারী এ বৌদ্ধ সন্ন্যাসী দীর্ঘ সময় ধরে কাজ করছেন তিন পার্বত্য জেলায় বাস করা আদিবাসীদের শিক্ষা এবং আর্থ-সামাজিক উন্নয়নে। ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরোর জন্ম ১৯৫২ সালের ১ ফেব্রুয়ারি, খাগড়াছড়ি জেলার দিঘীনালা উপজেলার বাবুছড়া গ্রামে। মহাথেরোর পিতা নরেন্দ্র লাল চাকমা এবং মাতা ইন্দ্রপতি চাকমা। বিজ্ঞপ্তি
প্রজ্ঞানন্দ মহাথেরো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে বাংলা সাহিত্যে বি এ অনার্স এবং এম এ ডিগ্রি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পালি সাহিত্যে এম এ ডিগ্রি অর্জন করেন। মাধ্যমিক পাসের পরপরই মহাথেরো ভিক্ষুত্ব গ্রহণ করে মনোনিবেশ করেন মানবসেবায়। গড়ে তোলেন শিশু শিক্ষালয় ‘মোনঘর’ এবং ১৪টি শিক্ষাপ্রশিক্ষণ এবং সেবামূলক প্রতিষ্ঠান।
রাজধানীর মিরপুরে গড়ে তোলেন বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজ। দীর্ঘসময় ভেন. সফলভাবে দায়িত্ব পালন করেছেন পার্বত্য ভিক্ষু সংঘের সাধারণ সম্পাদক এবং পার্বত্য বৌদ্ধ সংঘের সভাপতি হিসেবে।
এডুকেশন ওয়াচ সম্মাননা অর্জন করায় ভেন. প্রজ্ঞানন্দ মহাথেরোকে অভিনন্দন জানিয়েছেন বনফুল আদিবাসী গ্রিনহার্ট কলেজের রেক্টর প্রফেসর বাঞ্ছিতা চাকমা, অধ্যক্ষ সুদীপ কুমার মণ্ডল এবং উপাধ্যক্ষ মতিয়া খান। বিজ্ঞপ্তি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়