পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

উদ্বোধন করবেন ১০৩ প্রকল্প : প্রধানমন্ত্রী আজ ময়মনসিংহ যাচ্ছেন

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রুহুল আমীন খান, ময়মনসিংহ থেকে : প্রায় পাঁচ বছর পর আজ শনিবার চতুর্থবার ময়মনসিংহে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিকাল ৩টায় নগরীর ঐতিহাসিক সার্কিট হাউজ ময়দানে আওয়ামী লীগ আয়োজিত বিভাগীয় জনসভায় ভাষণ দিবেন তিনি।
এর আগে ময়মনসিংহের উন্নয়নে তিনি উদ্বোধন করবেন ৭৩টি নতুন প্রকল্প এবং ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন ৩০টি প্রকল্পের। গতকাল শুক্রবার বিকালে জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট সূত্র এই তথ?্য নিশ্চিত করেছেন।
প্রধানমন্ত্রীর এই আগমনকে ঘিরে ময়মনসিংহ বিভাগের সর্বত্রই এখন উৎসবের আমেজ বইছে। ব্যানার-ফেস্টুন, বিলবোর্ড আর দৃষ্টিনন্দন তোরণে ছেয়ে গেছে নগরীর প্রতিটি সড়ক, সড়কদ্বীপসহ অলিগলি থেকে রাজপথ। তাই ঐতিহাসিক সার্কিট হাউজ ময়দানে এবার স্মরণকালের সর্ববৃহৎ জনসভা হবে বলে দাবি আওয়ামী লীগ নেতাদের।
সূত্রমতে, প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন ৭৩টি প্রকল্পের মধ্যে রয়েছে ময়মনসিংহ কেন্দ্রীয় শহিদ মিনার সংলগ্ন স্থানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মুরাল নির্মাণ। ত্রিশাল উপজেলায় এক হাজার আসন বিশিষ্ট অডিটোরিয়াম কাম কম্পিউটার সেন্টার নির্মাণ। ৩২ পৌরসভার পানি সরবরাহ ও মানববর্জ্য ব্যবস্থাপনাসহ এনভায়রনমেন্টাল স্যানিট্যাশন প্রকল্প। ২১টি বিদ্যালয় ও কলেজের ৪তলা বিশিষ্ট একাডেমিক ভবন নির্মাণ। এছাড়াও ৫টি ব্রিজ, দুটি স্মৃতিসৌধ, তিনটি বাজার ও ৬টি ভবন নির্মাণ।
সেই সঙ্গে ভিত্তিপ্রস্তর স্থাপন ৩০ প্রকল্পের মধ্যে রয়েছে ময়মনসিংহের ফুলবাড়িয়া উপজেলার পুরাতন বাসস্ট্যান্ড এলাকায় কর্মজীবী মহিলা হোস্টেল কাম বাণিজ্যিক ভবন নির্মাণ, ছত্রপুর সরকারি মাধ্যমিক বিদ্যালয় স্থাপন প্রকল্পের আওতায় নির্মাণাধীন ১০তলা একাডেমিক ভবন নির্মাণ, আনন্দ মোহন সরকারি কলেজে নির্মাণাধীন ৫০০ শয্যা বিশিষ্ট ৫ তলা হোস্টেল ভবন নির্মাণ, ব্রহ্মপুত্র নদের উপর ৩টি ব্রিজের ভিত্তিপ্রন্তর স্থাপন।
এছাড়াও চতুর্থ স্বাস্থ্য জনসংখ্যা ও পুষ্টি সেক্টর কর্মসূচির ফিজিক্যাল ফ্যাসিলিটিজ ডেভেলপমেন্ট শীর্ষক অপারেশন প্লানের আওতায় ১০তলা ভিত বিশিষ্ট ৬তলা বার্ণ ইউনিট নির্মাণ, বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের ৭টি আঞ্চলিক কার্যালয় প্রতিষ্ঠাসহ সক্ষমতা বৃদ্ধিকরণ শীর্ষক প্রকল্পের আওতায় ৪তলা ভিত বিশিষ্ট ৩তলা ময়মনসিংহ আঞ্চলিক কার্যালয় ও মাল্টিপারপাস হল ইত্যাদি।
সূত্র জানায়, এর আগে ২০১৫ সালের ১৩ অক্টোবর ময়মনসিংহ বিভাগ ঘোষণার পর ২০১৮ সালের ২ নভেম্বর সার্কিট হাউজের জনসভায় ১০৩টি প্রকল্পের উদ্বোধন ও ৯৩টি প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
এদিকে প্রধানমন্ত্রীর এই আগমনকে ঘিরে নিরাপত্তার চাদরে ঢেকে দেয়া হয়েছে ময়মনসিংহ নগরীকে। স্তরে স্তরে নিরাপত্তায় চলছে র‌্যাব, পুলিশসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কঠোর নজরদারি।
এবিষয়ে ময়মনসিংহের পুলিশ সুপার মাছুম আহাম্মেদ ভূঁঞা বলেন, জনসভাস্থলসহ আশপাশের এলাকায় পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা জোরদার করা হয়েছে। এতে নিয়োজিত রয়েছেন তিন হাজারের অধিক পুলিশ। ফলে ঐতিহাসিক সার্কিট হাউজ মাঠের আশপাশের এলাকায় সব ধরণের দোকানপাট বন্ধ রয়েছে। সেই সঙ্গে নগরীতে যান চলাচল সীমিত করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়