পার্বত্য শান্তি চুক্তি পর্যায়ক্রমে বাস্তবায়নের অঙ্গীকার

আগের সংবাদ

‘বাংলাদেশ বিজনেস সামিট’ উদ্বোধনকালে প্রধানমন্ত্রী : সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ গড়তে বিদেশিদের বিনিয়োগের আহ্বান

পরের সংবাদ

উদীচীর সত্যেন সেন গণসংগীত উৎসব : ‘প্রলয় বাজাও গানে সাহস জাগাও প্রাণে’

প্রকাশিত: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ‘প্রলয় বাজাও গানে, সাহস জাগাও প্রাণে’ এই স্লোগানের মধ্য দিয়ে বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী আয়োজিত একাদশ সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতা। গতকাল শুক্রবার বিকালে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় উৎসব। উদ্বোধন করেন উদীচীর অন্যতম উপদেষ্টা ও বিশিষ্ট লোকশিল্পী সাইদুর রহমান বয়াতি। ৩ দিনব্যাপী উৎসব শেষ হবে আগামীকাল রবিবার।
উদ্বোধন অনুষ্ঠানে সমবেত কণ্ঠে জাতীয় এবং সংগঠন সংগীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। উদ্বোধন ঘোষণার সঙ্গে সঙ্গে একাদশ উৎসবের সঙ্গে সামঞ্জস্য রেখে একজন ঢাকি এবং ১০ জন ঢুলি মিলে ঢাক ও ঢোলের বাদ্যে চারপাশ মুখরিত করে তোলেন। এ সময় নানা রংয়ের আবির ছড়িয়ে দিয়ে নেচে-গেয়ে আনন্দে মাতেন উদীচীর শিল্পী-কর্মীরা। এরপর শুরু হয় আলোচনা পর্ব। উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমানের সভাপতিত্বে আলোচনা পর্বে বক্তব্য রাখেন উৎসবের আমন্ত্রিত অতিথি সংস্কৃতিজন ম. হামিদ, ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট গণসংগীত শিল্পী কংকন ভট্টাচার্য্য, বিশিষ্ট গণসংগীত শিল্পী কফিল আহমেদ প্রমুখ। আলোচনা করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি মাহমুদ সেলিম, হাবিবুল আলম এবং উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে।
সন্ধ্যায় মঞ্চে একক গান পরিবেশন করেন আমন্ত্রিত শিল্পী কংকন ভট্টাচার্য্য, ফকির সিরাজ, কফিল আহমেদ, তানভীর আলম সজীব, সুরাইয়া পারভীন, আবিদা রহমান সেতু এবং শিল্পী আকতার। এছাড়া দলীয়ভাবে গণসংগীত পরিবেশন করে ঋষিজ, বহ্নিশিখা, সহজিয়া, ভিন্নধারা এবং উদীচী।
এর আগে সকাল ৯টা থেকে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত, আবৃত্তি ও নৃত্যকলা মিলনায়তনে শুরু হয় জাতীয় পর্যায়ের গণসংগীত প্রতিযোগিতা। জেলা পর্যায়ের পর যেসব প্রতিযোগী বিভাগীয় পর্যায়ে বিজয়ী হয়েছেন তারা জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেন। ‘ক’, ‘খ’, ‘গ’ ও ‘ঘ’ (দলীয়)- এই ৪টি বিভাগে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। একক প্রতিযোগিতার ক্ষেত্রে অনূর্ধ্ব-১২ বছর বয়সিরা ‘ক’ বিভাগে, অনূর্ধ্ব-১৮ বছর বয়সিরা ‘খ’ বিভাগে এবং ১৮ বছরের বেশি বয়সি সব প্রতিযোগী ‘গ’ বিভাগের অন্তর্ভুক্ত ছিলেন। দলীয় প্রতিযোগিতা (‘ঘ’ বিভাগ)-এর ক্ষেত্রে কমপক্ষে ৫ জন শিল্পীর অংশগ্রহণ বাঞ্ছনীয় ছিল। ৩টি একক বিভাগে মোট ৪৮ জন প্রতিযোগী অংশ নেন। এছাড়া দলীয় বিভাগে মোট ১০টি দল প্রতিদ্ব›িদ্বতা করে। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন আব্দুল ওয়াদুদ, মাহমুদ সেলিম, ড. বিশ্বজিৎ রায় এবং শাহীন সরদার।
প্রতিযোগিতার চূড়ান্ত পর্বে ‘ক’ বিভাগে প্রথম স্থান অর্জন করেছেন নেত্রকোনার অপলা সাহা, দ্বিতীয় হয়েছেন বগুড়ার সৌমিকা লাহিড়ী এবং তৃতীয় হয়েছেন নেত্রকোনার

আইরিন জাহান পলি। ‘খ’ বিভাগে প্রথম হয়েছেন মৌলভীবাজারের তনুশ্রী পাল শ্রেয়া, দ্বিতীয় হয়েছেন সিরাজগঞ্জের আনন্দ কুমার দাস এবং তৃতীয় হয়েছেন দিনাজপুরের বর্ণমালা ইসলাম প্রজ্ঞা। ‘গ’ বিভাগে জাতীয় পর্যায়ে সেরা হয়েছেন রাজবাড়ীর মো. আওয়াল মোল্লা, দ্বিতীয় হয়েছেন যশোরের মুস্তাহীদ হাসান এবং তৃতীয় হয়েছেন ঠাকুরগাঁওয়ের অরুণ চন্দ্র বর্মণ। এছাড়া দলীয় বিভাগে সেরা হয়েছে উদীচী নোয়াখালী জেলা সংসদ, দ্বিতীয় হয়েছে যুগ্মভাবে উদীচী মাদারীপুর জেলা সংসদ এবং মৌলভীবাজার জেলা সংসদ আর তৃতীয় স্থান অর্জন করেছে বরিশালের উত্তরণ সাংস্কৃতিক সংগঠন।
উৎসবের দ্বিতীয় দিন আজ শনিবার বিকাল ৪টা থেকে শুরু হবে আলোচনা পর্ব। এতে আলোচনা করবেন এনআরবি কমার্শিয়াল ব্যাংকের চেয়ারম্যান এস এম পারভেজ তমাল, এবারের উৎসবের আমন্ত্রিত অতিথি ভারতের পশ্চিমবঙ্গের বিশিষ্ট গণসংগীত শিল্পী মন্দিরা ভট্টাচার্য্য, গীতিকার ফেরদৌস হোসেন ভূঁইয়া, উদীচী কেন্দ্রীয় সংসদের সহসভাপতি প্রবীর সরদার এবং জামসেদ আনোয়ার তপন। এছাড়া শহীদ মিনার প্রাঙ্গণ জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায় বিজয়ী শিল্পীদের গণসংগীতসহ দেশের স্বনামধন্য গণসংগীতের সংগঠন ও শিল্পীদের সংগীতে মুখর হবে। আগামীকাল উৎসবের তৃতীয় ও শেষ দিনে ছায়ানট মিলনায়তনে রয়েছে কংকন ভট্টাচার্য্য, মন্দিরা ভট্টাচার্য্য ও রঞ্জিনী ভট্টাচার্য্যরে পরিবেশনা।
গণসংগীতের প্রচার, প্রসার এবং একে একটি স্বতন্ত্র সংগীতের ধারা হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে প্রতি বছর উদীচীর প্রতিষ্ঠাতা সত্যেন সেনের জন্মদিন ২৮ মার্চকে কেন্দ্র করে এ উৎসব ও প্রতিযোগিতা আয়োজন করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়