কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

আগের সংবাদ

বিপর্যয় সামালের সক্ষমতা কম : ইঞ্জিনিয়ার ও প্যারামেডিকেল টিম নেই, প্রয়োজন উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম

পরের সংবাদ

২০৪১ সালের মধ্যে গড়তে হবে স্মার্ট বাংলাদেশ : পলক

প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, নাটোর ও সিংড়া প্রতিনিধি : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ রূপকল্প সফলভাবে বাস্তবায়নের পর একটি নতুন রূপকল্প দিয়েছেন। তা হচ্ছে আগামী ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়তে হবে। আর স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ হবে চারটি মূল স্তম্ভের ওপর। তা হচ্ছে স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার ব্যবস্থা ও স্মার্ট সমাজ ব্যবস্থা। এ চারটি স্তম্ভের সমন্বয়ে গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ। সেই স্মার্ট বাংলাদেশের স্মার্ট নাগরিক হবে আজকের যারা ছাত্রছাত্রী তারাই। ২০৪১ সালে বাংলাদেশের নেতৃত্ব দিবে তারাই।
প্রতিমন্ত্রী পলক গতকাল বৃহস্পতিবার ৪০টি উপজেলায় ৪০টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র ও চট্টগ্রামে একটি ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজি স্থাপন প্রকল্পের আওতায় উপজেলার শেরকোলে ১.৫ একর জমির ওপর প্রায় ৩৫ কোটি টাকা ব্যয়ে সিংড়া কারিগরী শিক্ষা প্রতিষ্ঠানের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন। ‘থাকবো ভালো, রাখব ভালো দেশ, বৈধ পথে প্রবাসী আয়-গড়ব বাংলাদেশ -এই প্রতিপাদ্য সামনে রেখে জনশক্তি,কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলম এনডিসির সভাপতিত্বে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- প্রকল্প পরিচালক সাইফুল হক চৌধুরী,জেলা প্রশাসক শামীম আহমেদ, পুলিশ সুপার সাইফুর রহমান, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, শেরকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেলসহ স্থানীয় কর্মকর্তারা।
প্রতিমন্ত্রী আরো বলেন, দেশে ও বিদেশের বাজারে দক্ষ জনশক্তির কর্মসংস্থানের সুযোগ আরো অধিকতর সৃষ্টি করা এবং দারিদ্য্র বিমোচন সহায়ক ভূমিকা পালনের উদ্দেশ্যেই বর্তমান সরকার এই কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করেছেন। দেশের বিভিন্ন সেক্টরে কর্মসংস্থানেরও সুযোগ সৃষ্টি হবে এর মাধ্যমে। বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করে আগামীতে দেশের ছাত্র-ছাত্রীরা দক্ষ নাগরিক হিসেবে গড়ে উঠে দেশের উন্নয়নে ভূমিকা রাখবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়