কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

আগের সংবাদ

বিপর্যয় সামালের সক্ষমতা কম : ইঞ্জিনিয়ার ও প্যারামেডিকেল টিম নেই, প্রয়োজন উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম

পরের সংবাদ

মেডিকেলে ভর্তি পরীক্ষা আজ : আসনপ্রতি প্রার্থী ১২ জন

প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে আজ শুক্রবার। সারা দেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুর ১৯৭৭টি হলে এই পরীক্ষা হবে। পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।
সচিবালয়ে গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এ বছর এমবিবিএস ভর্তি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেছেন ১ লাখ ৩৯ হাজার ২১৭ জন পরীক্ষার্থী। আর দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজের আসন রয়েছে ৪ হাজার ৩৫০টি। ফলে প্রতিটি আসনে ভর্তির জন্য লড়বেন ৩২ জন শিক্ষার্থী। আর ৭১টি বেসরকারি মেডিকেল কলেজে আসন ৬ হাজার ৭৭২টি। সব মিলিয়ে এবার ১১ হাজার ১২২ জন পরীক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন। এই হিসেবে সরকারি ও বেসরকারি প্রতিটি আসনের জন্য ১২ দশমিক ৫ জন পরীক্ষার্থী প্রতিদ্ব›িদ্বতা করবেন। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়ে মন্ত্রী বলেন, পরীক্ষা নির্বিঘেœ, সুষ্ঠু ও স্বচ্ছ করতে দেশের খ্যাতিমান শিক্ষক ও চিকিৎসকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি, সাংবাদিক ও দেশের বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে ওভারসাইট কমিটি এবং অভিজ্ঞ মেডিকেল শিক্ষকদের সমন্বয়ে উপদেষ্টা কমিটি করা হয়েছে। নম্বর সমতাকরণের জন্যও আলাদা কমিটি করা হয়েছে। এর আগে, গত ১৩ ফেব্রুয়ারি মেডিকেলে ভর্তি পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু হয়, শেষ হয় ২৩ ফেব্রুয়ারি। ২০২২ সালে মেডিকেলে ভর্তি পরীক্ষা হয়েছিল ১ এপ্রিল।
পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৪৩ হাজার শিক্ষার্থী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়