কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

আগের সংবাদ

বিপর্যয় সামালের সক্ষমতা কম : ইঞ্জিনিয়ার ও প্যারামেডিকেল টিম নেই, প্রয়োজন উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম

পরের সংবাদ

চসিক মেয়র : সেবা সংস্থার সমন্বয়ের অভাবে চট্টগ্রামের উন্নয়ন ব্যাহত হচ্ছে

প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রামের সব সেবা সংস্থার সমন্বয়ের অভাবে উন্নয়ন কার্যক্রম ব্যাহত হচ্ছে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। কোরিয়া ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরে সেখানকার সিটি গভর্নমেন্টের মতো চসিককে ‘সর্বেসর্বা’ করা গেলে উন্নয়ন প্রকল্পগুলোর সর্বোচ্চ সুফল ঘরে তোলা সম্ভব বলেও মনে করেন তিনি। গতকাল বৃহস্পতিবার চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন মেয়র।
মেয়র বলেন, চট্টগ্রামে জলাবদ্ধতা, মশার উপদ্রব, যানজটসহ সব সমস্যা সমাধানের ক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে সেবা সংস্থাগুলোর মধ্যে সমন্বয়ের অভাব। সিডিএ জলাবদ্ধতা নিরসনসহ যে প্রকল্পগুলো করছে তা দ্রুত শেষ না হওয়ায় একদিকে যানজট বাড়ছে; অন্যদিকে প্রকল্পগুলোতে জমে থাকা পানিতে বাড়ছে মশা। আবার, ওয়াসা হাটহাজারী সড়কসহ যত্রতত্র খনন করে রাস্তা নষ্ট করে ফেলছে। এছাড়া চসিক উচ্ছেদ অভিযান পরিচালনা করার পর পুলিশ সেখানে মনিটরিং না করায় আবারো দখল হয়ে যাচ্ছে উদ্ধার করা ভূমি।
এ প্রসঙ্গে তিনি আরো বলেন, ‘স¤প্রতি কোরিয়া ভ্রমণ করে দেখেছি সেখানে নগরের মেয়র সিটি গভর্নমেন্টের সর্বেসর্বা হওয়ায় সেবা সংস্থাগুলোর কাজে সমন্বয় আছে। ফলে, উন্নয়ন প্রকল্পের সর্বোচ্চ সুফল ঘরে তুলতে পারছে তারা। চট্টগ্রামেও যদি সিটি করপোরেশনকে এভাবে শক্তিশালী করা যায় তাহলে উন্নয়ন প্রকল্পগুলোর সর্বোচ্চ সুফল ঘরে তোলা সম্ভব।’
উন্নয়ন কার্যক্রমে গণমাধ্যমের মতামতকে প্রাধান্য দেন জানিয়ে মেয়র বলেন, আমার দিন শুরু হয় সংবাদপত্র পড়ে। কোনো গণমাধ্যম আমার সমালোচনা করলেও আমি সে সমালোচনা থেকে শিখে নিজেকে উন্নত করার চেষ্টা করি। এমনকি মিডিয়ায় প্রকাশিত অনেক সংবাদের পরিপ্রেক্ষিতে অনেকের বিরুদ্ধে পদক্ষেপ নিয়েছি। আমি চট্টগ্রামের উন্নয়নে সাংবাদিকদের সহায়তা চাই।
চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের নেতারা বলেন, একজন বীর মুক্তিযোদ্ধা চট্টগ্রামের মেয়র হওয়ায় আমরা আনন্দিত। জলাবদ্ধতা, যানজট, পয়ঃনিষ্কাশন, মশাসহ যেসব সমস্যা আছে তা গণমাধ্যম তুলে ধরছে। এ সমস্যাগুলোর দ্রুত সমাধানে মেয়র কাজ করবেন বলে আমরা প্রত্যাশা করি। এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন-সিইউজে সভাপতি তপন চক্রবর্তী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, সিনিয়র সহসভাপতি রুবেল খান, সহসভাপতি অনিন্দ্য টিটো, যুগ্ম সম্পাদক সাইদুল ইসলাম, অর্থ সম্পাদক মুজাহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মহরম হোসাইন, প্রচার ও প্রকাশনা সম্পাদক সরওয়ার কামাল এবং নির্বাহী সদস্য আলাউদ্দিন হোসেন দুলাল।
চসিকের পক্ষে উপস্থিত ছিলেন এর প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, কাজী নুরুল আমিন, মো. আবদুস সালাম মাসুম, সচিব খালেদ মাহমুদ, প্রধান রাজস্ব কর্মকর্তা মোহাম্মদ নজরুল ইসলাম, মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম, জনসংযোগ ও প্রটোকল কর্মকর্তা আজিজ আহমদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়