কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

আগের সংবাদ

বিপর্যয় সামালের সক্ষমতা কম : ইঞ্জিনিয়ার ও প্যারামেডিকেল টিম নেই, প্রয়োজন উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম

পরের সংবাদ

খাজার সেঞ্চুরিতে প্রথমদিন অজিদের

প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বোর্ডার-গাভাস্কার ট্রফির শেষ টেস্টে ভারতের বিপক্ষে উসমান খাজার অপরাজিত সেঞ্চুরির সুবাদে গতকাল ৪ উইকেট হারিয়ে ২৫৫ রানে প্রথমদিন শেষ করেছে অস্ট্রেলিয়া। আহমেদাবাদে টেস্ট শুরুর আগে মাঠে উপস্থিত হন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি আলবানিজ। পরে দুই দেশের সরকার প্রধানকে সংবর্ধনা দেয়া হয়।
আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন অজি অধিনায়ক স্টিভেন স্মিথ। ভারতের একাদশে একটি পরিবর্তন আনা হয়। মোহাম্মদ সিরাজের জায়গায় ডাকা হয় মোহাম্মদ সামিকে। প্রথমে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ৬১ রান তোলেন দুই অজি ওপেনার উসমান খাজা ও ট্রাভিস হেড। তবে ইনিংসের ষষ্ঠ ওভারে উমেশ যাদবের বোলিংয়ে ট্রাভিস হেডের ক্যাচ ফেলে দেন শ্রীকার ভরত। জীবন পেলেও ইনিংস বেশি বড় করতে পারেননি তিনি। ব্যক্তিগত ৩২ রানের মাথায় রবিচন্দ্রন অশ্বিনের বলে জাদেজাকে ক্যাচ দিয়ে হেড সাজঘরে ফেরেন। তবে একপ্রান্ত আগলে রেখে ব্যাটিং চালিয়ে যান খাজা। ওয়ানডাউনে নামা মার্নাশ লাবুশানে টিকতে পারেনি বেশিক্ষণ। মাত্র ৩ রান করে মোহাম্মদ সামির বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন তিনি। এরপর ব্যাটিংয়ে নেমে খাজার সঙ্গে জুটি বাধার চেষ্টা করেন অধিনায়ক স্মিথ। তবে চা বিরতির পর ৩৮ রান করে রবীন্দ্র জাদেজার বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি। এর একটু পরেই পিটার হ্যান্ডসকম্বকে ১৭ রানে সাজঘরে ফেরান সামি। ৪ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে অজিরা। তবে সেই চাপ সামলে দেন খাজা ও ক্যামেরন গ্রিন। চা বিরতির পর হাফসেঞ্চুরির দেখা পাওয়া খাজা ২৪৬ বলে পূর্ণ করেন এই সিরিজে নিজের প্রথম সেঞ্চুরি। শেষ পর্যন্ত ২৫১ বলে তিনি অপরাজিত থাকেন ১০৪ রানে। অপরদিকে তার সঙ্গে ৬৪ বলে ৪৯ রানে অপরাজিত থাকেন গ্রিন। ভারতের হয়ে ২টি উইকেট নেন সামি। আর একটি করে উইকেটের দেখা পান জাদেজা ও অশ্বিন।
ম্যাচ শুরুর আগে মাঠে আসেন দুই দেশের প্রধানমন্ত্রী। স্টেডিয়ামের চারপাশে ঘুরে তারা দর্শকদের উদ্দেশে হাত উঁচু করেন। এরপর অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী আলবানিজ অধিনায়ক স্টিভ স্মিথকে একটি গ্রিন ক্যাপ তুলে দেন। অন্যদিকে মোদি ভারতের অধিনায়ক রোহিত শর্মার হাতে একটি বিশেষ ক্যাপ তুলে দেন। খেলা শুরুর আগে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। ২০২১ সালে সংস্কার করার পর আহমেদাবাদের স্টেডিয়ামটি প্রধানমন্ত্রী মোদির নামে নামকরণ করা হয়। ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যকার ৭৫ বছরের বন্ধুত্ব উদযাপনের জন্য তারা দুজন মাঠে উপস্থিত হন।
এই টেস্ট জিতলেই দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত হবে ভারতের। আর আগেই প্রথম দল হিসেবে ৬৮ শতাংশ পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করে অস্ট্রেলিয়া। ভারতের আছে ৬০ শতাংশ পয়েন্ট ও শ্রীলঙ্কার আছে ৫৩ শতাংশ পয়েন্ট। চার ম্যাচ সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত। শেষ টেস্টে অস্ট্রেলিয়ার কাছে হার ও ড্র করলেও ফাইনালে খেলার আশা থাকবে ভারতের। এজন্য তাকিয়ে থাকতে হবে নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা টেস্টের দিকে। নিউজিল্যান্ডের কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজের যে কোনো একটিতে লঙ্কানরা ড্র বা হারলেই ফাইনালে উঠবে ভারত। প্রথম টেস্টে অজিরা হেরে যায় এক ইনিংস ও ১৩২ রানে। এরপর দ্বিতীয় টেস্টে সফরকারীরা হেরে যায় ৬ উইকেটে। দুই টেস্ট হারের পর ঘুরে দাঁড়িয়ে তৃতীয় টেস্টে দারুণ জয় তুলে নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিশ্চিত করে অজিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়