কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

আগের সংবাদ

বিপর্যয় সামালের সক্ষমতা কম : ইঞ্জিনিয়ার ও প্যারামেডিকেল টিম নেই, প্রয়োজন উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম

পরের সংবাদ

ক্রয় কমিটির বৈঠক : টিসিবির জন্য কেনা হবে ২৫ হাজার মেট্রিক টন চিনি

প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য দুটি প্রতিষ্ঠান থেকে ২৫ হাজার মেট্রিক টন চিনি কিনছে সরকার। এর মধ্যে একটি দেশীয় প্রতিষ্ঠান এবং অন্যটি সংযুক্ত আরব আমিরাতের। এজন্য মোট খরচ ধরা হয়েছে ২০১ কোটি ২৩ লাখ ৭৫ হাজার টাকা। তবে দেশীয় প্রতিষ্ঠান থেকে যে দামে চিনি কেনা হচ্ছে, সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠান থেকে তার অর্ধেকের কম দামে চিনি কিনতে পারছে সরকার।
দেশি প্রতিষ্ঠান হলো গেøাবাল করপোরেশন। আর সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠান হলো গোল্ডেন উইন জেনারেল ট্রেডিং এফজেডই। এই দুই প্রতিষ্ঠান থেকে চিনি কেনার অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।
গতকাল বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির এ সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে অর্থ মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)-কে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি গেøাবাল করপোরেশন থেকে ১৩২ কোটি ৫০ লাখ টাকায় কেনার অনুমোদন দেয়া হয়েছে।
বাণিজ্য মন্ত্রণালয়ের আরেক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি সংযুক্ত আরব আমিরাতের গোল্ডেন উইন জেনারেল ট্রেডিং এফজেডই থেকে কিনবে টিসিবি। আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় (ডিপিএম) পদ্ধতিতে এই চিনি কেনা হবে। এজন্য ব্যয় হবে ৬৮ কোটি ৭৩ লাখ ৭৫ হাজার টাকা।
এর আগে চলতি বছরের ১১ জানুয়ারি অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ভারতের কলকাতার শ্রীনোভা ইস্পাত প্রাইভেট লিমিটেড থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দেয়া হয়। আন্তর্জাতিকভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে ওই চিনি কিনতে খরচ ধরা হয় ৭০ কোটি ২ লাখ ৪৫ হাজার টাকা। টিসিবির জন্য ওই চিনি কিনতে প্রতি কেজির দাম ধরা হয় ৫৬ টাকা ২ পয়সা।
তার আগে গত বছরের ১০ নভেম্বর অনুষ্ঠিত সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ব্রাজিল থেকে ১২ হাজার ৫০০ মেট্রিক টন চিনি কেনার অনুমোদন দেয়া হয়। টিসিবির জন্য কেনা ওই চিনির জন্য খরচ ধরা হয় ৬৫ লাখ ৫২ হাজার ৬২৫ মার্কিন ডলার। যা বাংলাদেশি টাকায় ৬৫ কোটি ৯৮ লাখ ৪৯ হাজার ৩৩৭ টাকা। প্রতি টন চিনির দাম ধরা হয় ৫২৪ মার্কিন ডলার।
এছাড়া দুই কোম্পানি থেকে আলাদা আলাদা লটে ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কিনবে সরকার। সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি ও বাংলাদেশের কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) এবং সৌদি আরবের কাছ থেকে সার কেনা হবে। দুই কোম্পানির কাছ থেকে ৬০ হাজার টন সার কিনতে মোট ব্যয় হবে ২১২ কোটি ৯০ লাখ টাকা। অর্থ মন্ত্রণালয় জানায়, নির্ধারিত প্রস্তাবের বাইরে টেবিলে শিল্প মন্ত্রণালয়ের সার কেনার প্রস্তাব উপস্থাপন করা হয়। দুটি প্রস্তাবই কমিটির সভায় অনুমোদিত হয়েছে। সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় বাংলাদেশের কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ১৩তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনা হবে। এ সার কিনতে সরকারের ব্যয় হবে ১০৫ কোটি ৬২ লাখ টাকা।
এর আগে, ১২তম লটে কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছিল। ওই প্রস্তাবে সার ক্রয়ের ব্যয় ধরা হয় ১১০ কোটি ২০ লাখ ৫৩ হাজার ১৫০ টাকা। ১২তম লটের তুলনায় কাফকোর কাছ থেকে সার কিনতে সরকারের সাশ্রয় হবে প্রায় ৫ কোটি টাকা।
মন্ত্রণালয় আরো জানায়, শিল্প মন্ত্রণালয়ের অন্য এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সৌদি আরবের সাবিক এগ্রি-নিউট্রিয়েন্টস কোম্পানি থেকে ১৯তম লটে ৩০ হাজার মেট্রিক টন সার কেনার প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় কমিটি। এই লটে সার কিনতে সরকারের ব্যয় হবে ১০৭ কোটি ২৮ লাখ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়