কাতার নাগরিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধানমন্ত্রী : প্রবাসে অপরাধে জড়ালে দায় নেবে না সরকার, দালালের মাধ্যমে কেউ বিদেশমুখী হবেন না

আগের সংবাদ

বিপর্যয় সামালের সক্ষমতা কম : ইঞ্জিনিয়ার ও প্যারামেডিকেল টিম নেই, প্রয়োজন উন্নত প্রশিক্ষণ ও সরঞ্জাম

পরের সংবাদ

আজ বাংলাদেশ তুর্কমেনিস্তান দ্বৈরথ

প্রকাশিত: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ১০, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি মোহাম্মদ মোস্তফা কামাল স্টেডিয়ামে আজ বিকাল ৫টায় এএফসি অনূর্ধ্ব-২০ নারী এশিয়ান কাপের বাছাইপর্বে তুর্কমেনিস্তানের বিপক্ষে খেলতে নামবে বাংলাদেশ। গ্রুপপর্বে সেরা দলই কেবল পরবর্তী রাউন্ডে খেলার যোগ্যতা অর্জন করবে। তাই জয় নিয়ে মাঠ ছাড়ার লক্ষ্য নিয়েই মাঠে ছাড়বেন বাংলার মেয়েরা।
ইতোমধ্যেই গত বুধবার এএফসি অনূর্ধ্ব-২০ নারী এশিয়ান কাপের বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করেছে তুর্কমেনিস্তান এবং ইরান। ম্যাচটিতে ৭-১ গোলের ব্যবধানে পরাজয় দিয়ে গ্রুপপর্ব শুরু করেু বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ তুর্কমেনিস্তান। তাই বাংলাদেশ কোচ গোলাম রব্বানী ছোটন শিষ্যদের প্রতি পূর্ণ আস্থা রেখে বলেন এএফসি অনূর্ধ্ব-১৬ পর্যায়ে তারা দুই বার শীর্ষ স্তরে খেলেছে। অনূর্ধ্ব-২০ এর ক্ষেত্রেও তারা ভালো করবেন বলেই আশা করেন ছোটন। তাছাড়া ভারত ও নেপালের নারী খেলোয়াড়দের শারীরিক গঠনের সাথে ইরান আর তুর্কমেনিস্তানের নারীদের মিল রয়েছে। লম্বায় তারা এগিয়ে থাকলেও ফিটনেস এবং নিজেদের মাঠে খেলার কারণে স্বাগতিক মেয়েরা এগিয়ে থাকবে বলেও মনে করেন বাংলাদেশি কোচ। তুর্কমেনিস্তান পরাজয় দিয়ে এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের বাছাইপর্ব শুরু করায় তাদের বিপক্ষে খেলতে নামার আগে বেশ আত্মবিশ্বাসী বাংলাদেশের খেলোয়াড়রা। ম্যাচের আগেই গণমাধ্যমকে এমন তথ্যই দিলেন দলের অন্যতম সেরা তারকা ফুটবলার শাহেদা আক্তার রিপা। তিনি বলেন, ‘তুর্কমেনিস্তান এবং ইরানের মধ্যকার ম্যাচ দলের সকলে একসঙ্গে দেখেছি। আমরা জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী।’ তবে প্রতিপক্ষকে হালকাভেবে নেয়ারও কোনো সুযোগ নেই বলেও জানিয়েছেন এই খেলোয়াড়।
শারীরিকভাবে তুর্কমেনিস্তানের মেয়েরা বেশি শক্তিশালি। তাই তাদের বিপক্ষে জিততে হলে গতিময় ফুটবলের বিকল্প নেই বলে মনে করেন রিপা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘তুর্কমেনিস্তানের দলটা অনেক কঠিন। শারীরিকভাবে আমাদের চেয়ে অনেক শক্তিশালী। আমাদের চেষ্টা থাকবে দ্রুত খেলার। ওদের সঙ্গে জেতা অসম্ভব কিছু না। আমাদের শুধু দ্রুত খেলতে হবে। ওদের বড় দুর্বলতা হলো ওরা বেশি দৌড়ে খেলতে চায় না। অনেক ধীরগতিতে খেলে।’
সাফজয় বাংলাদেশের আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করছে জানিয়ে রিপা বরেন, ‘আমরা সাফে জিতেছি। আমাদের বেশ আত্মবিশ্বাস আছে যে আমরা ভালো কিছু করব। আমরা ওদের চেয়ে দ্রুতগতিতে খেলি কিন্তু ওরা শারীরিকভাবে এগিয়ে। সব কিছু মিলিয়ে বলব বাংলাদেশই এগিয়ে। সাফ যেহেতু জিতেছি, এবার এএফসিতেও কিছু করে দেখাতে চাই।’ এর পরের ম্যাচে বাংলাদেশ একই ভেন্যুতে ইরানের বিপক্ষে আগামী ১২ মার্চ লড়তে নামবে বাংলাদেশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়