এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

সোমেন চন্দ হত্যা দিবস : ‘শতবর্ষে সোমেন’ স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রগতিশীল কথাসাহিত্যিক, বিপ্লবী ও প্রগতি লেখক সংঘের অন্যতম উদ্যোক্তা সোমেন চন্দ হত্যা দিবস উপলক্ষে ‘শতবর্ষে সোমেন’ শীর্ষক স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। গতকাল বুধবার বিকালে রাজধানীর কাঁটাবনে কবিতা ক্যাফেতে সোমেন চন্দ চর্চাকেন্দ্র আয়োজিত অনুষ্ঠানে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানের শুরুতে সোমেন চন্দ চর্চাকেন্দ্রের প্রয়াত ৯ জন গুণী সংগঠকের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। তারা হলেন- কবীর চৌধুরী, সরদার ফজলুল করিম, কামাল লোহানী, শুভ রহমান, আহমেদ মনসুর, দিল মনোয়ারা মনু, মানিক চন্দ, আজিজ আহমেদ খোকন এবং মান্নান হীরা। এরপর ‘মুক্তির মন্দির সোপান তলে’ গানটি সমবেত কণ্ঠে পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। এছাড়া, সোমেন চন্দকে নিয়ে তপন বাগচীর লেখা ‘তুমি সোমেন চন্দ’ গানটি পরিবেশন করেন উদীচীর শিল্পী মায়েশা সুলতানা ঊর্বি। একক আবৃত্তি পরিবেশন করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য শিখা সেন
গুপ্তা।
এরপর উপস্থিত বিশিষ্টজনরা ‘শতবর্ষে সোমেন’ শীর্ষক স্মারক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন। বইটির সম্পাদনা পরিষদে রয়েছেন কামাল লোহানী, হারুন উর রশীদ, বাবুল বিশ্বাস এবং অমিত রঞ্জন দে। ফ্যাসিবাদবিরোধী সংগ্রামের সব শহীদের প্রতি উৎসর্গ করা বইটির প্রচ্ছদ করেছেন অশোক কর্মকার।
মোড়ক উন্মোচনের পর প্রবীণ সাংবাদিক আবেদ খানের সভাপতিত্বে শুরু হয় আলোচনা পর্ব। উদীচী কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দের সঞ্চালনায় আলোচনা পর্বের শুরুতে স্বাগত বক্তব্য দেন সোমেন চন্দ চর্চাকেন্দ্রের সহসভাপতি হারুন উর রশীদ। আলোচনায় অংশ নেন সংস্কৃতিজন মফিদুল হক, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কন্ট্রোল কমিটির সদস্য মনজুরুল আহসান খান, অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম, উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং বিশিষ্ট অর্থনীতিবিদ ড. আতিউর রহমান।
সোমেন চন্দর জীবনের নানা দিক নিয়েও আলোচনা করেন বিশিষ্টজনেরা। তারা বলেন, সোমেন চন্দ ছিলেন ফ্যাসিবাদবিরোধী আন্দোলনের অন্যতম নেতা এবং মার্কসবাদী সাহিত্যিক। নরসিংদীতে জন্ম নেয়া সোমেন চন্দ ১৯৩৬ সালে পগোজ স্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হন। এরপর ঢাকা মেডিকেল কলেজে ভর্তি হলেও দুর্বল স্বাস্থ্যের কারণে পড়ালেখা চালিয়ে যেতে পারেননি। ‘প্রগতি লেখক সংঘ’তে যোগ দেয়া ছাড়াও তিনি মার্কসবাদী রাজনীতি ও সাহিত্য আন্দোলনের সঙ্গে যুক্ত হন। বাংলা সাহিত্যে প্রথম গণসাহিত্যের ওপর কাজ করেন সোমেন চন্দ। ১৯৪১ সালে তিনি প্রগতি লেখক সংঘের সম্পাদক নির্বাচিত হন। ১৯৪২ সালের ৮ মার্চ তাকে রাজধানীর ল²ীবাজার এলাকায় ছুরিকাঘাতে হত্যা করে আততায়ীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়