এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

সীতাকুণ্ড-সিদ্দিকবাজার বিস্ফোরণে দায়ীদের শাস্তি চায় শ্রমিক ফ্রন্ট

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সীতাকুণ্ডে সীমা অক্সিজেন কারখানা ও সিদ্দিকবাজারের ক্যাফে কুইন ভবনে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় দায়ীদের দ্রুত গ্রেপ্তার ও সর্বোচ্চ শাস্তির দাবি করেছে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট। একইসঙ্গে নিহতদের আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ, আহতদের চিকিৎসা ও পুনর্বাসনের ব্যবস্থা করা এবং আইএলও কনভেনশন-১৫৫, ১৮৭ ও ১২১ অনুস্বাক্ষরের দাবি জানায় ফ্রন্ট। গতকাল বুধবার এ দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ ও মিছিল করেছে শ্রমিক সংগঠনটি।
সমাজতন্ত্রিক শ্রমিক ফ্রন্টের সহসভাপতি আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুলের পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সহসভাপতি শাহজাহান তালুকদার, সহসাধারণ সম্পাদক ইমাম হোসেন খোকন, সাংগঠনিক সম্পাদক খালেকুজ্জামান লিপন, কোষাধ্যক্ষ জুলফিকার আলী, সংস্কৃতি সম্পাদক সেলিম মাহমুদ, নির্বাহী সদস্য মহিন উদ্দিন প্রমুখ।
ফ্রন্টের নেতারা বলেন, কর্মক্ষেত্রের নিরাপত্তা নিশ্চিত করতে সরকারের সংশ্লিষ্ট দপ্তরগুলোর অবহেলা আর ব্যর্থতায় জীবিকার জন্য এসে জীবন হারানোর ঘটনা নিয়মিত ঘটছে। মালিকের অবহেলাজনিত কারণে কর্মস্থলে দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যুর জন্য অদ্যাবধি কোনো মালিককে শাস্তি পেতে হয়নি। প্রতিটি দুর্ঘটনার পরে জানা যায়- সংশ্লিষ্ট কর্মক্ষেত্রে প্রয়োজনীয় নিরাপত্তা আয়োজন ছিল না। অন্যদিকে কর্মক্ষেত্রে দুর্ঘটনায় ক্ষতিগ্রস্তদের আইএলও কনভেনশন-১২১ এর আলোকে আজীবন আয়ের মানদণ্ডে ক্ষতিপূরণ আদায়ের বিধান এখনো করা হয়নি। ফলে মালিকদের অত্যাধিক মুনাফালিপ্সা, সরকারি সংস্থার কর্তব্য অবহেলা ও দুর্নীতির জন্য কর্মক্ষেত্রে মৃত্যুর মিছিল থামছে না। সরকার মুখে শ্রমবান্ধব নীতির কথা বললেও কর্মকাণ্ডে মালিকবান্ধব এবং শ্রমিকদের প্রতি দায়িত্বহীন নীতির প্রতিফলন ঘটাচ্ছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়