এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

ভারতের লক্ষ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বোর্ডার-গাভাস্কার ট্রফি শুরু হওয়ার আগে থেকেই অস্ট্রেলিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সমীকরণটা সহজ ছিল। চার টেস্টের সিরিজে মাত্র একটি ম্যাচে জয় পেলেই তারা ফাইনাল নিশ্চিত করতে পারবে সমীকরণটা ছিল এমন। ইন্দোরে তৃতীয় টেস্টে জয় তুলে নিয়ে ইতোমধ্যেই লক্ষ্যভেদ করেছেন প্যাট কামিন্স-স্টিভ স্মিথরা। আজ সিরিজের শেষ ম্যাচে জয়ের উদ্দেশ্য নিয়েই মাঠে নামবেন ভারতীয় ক্রিকেটাররা। শেষ ম্যাচে ঝুলে আছে ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার সুযোগের সঙ্গে বোর্ডার-গাভাস্কার শিরোপা জেতার সুযোগও। এই ম্যাচে যদি অজিরা জয় অথবা ড্র নিয়ে মাঠ ছাড়তে পারে তাহলে ফাইনালে প্রতিপক্ষ হিসেবে লঙ্কানদের পাওয়ার সম্ভাবনাই বেশি।
বোর্ডার-গাভাস্কার ট্রফির অন্তর্ভুক্ত নাগপুর টেস্ট শুরু হওয়ার আগেই ভারতীয় ক্রিকেটাররা আত্মবিশ্বাসী ছিলেন চার ম্যাচের এই সিরিজের তিন ম্যাচে জয় নিয়ে তারা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলতে পারবেন। নাগপুর টেস্ট ছিল তাদের আত্মবিশ্বাসের প্রতিফলন। অজিদের পাত্তা না দিয়ে তৃতীয় দিনেই জয় তুলে নেয় রোহিত শর্মা বাহিনী। প্রথম টেস্টে লড়াই করতে না পারলেও দ্বিতীয় টেস্টে ভারতকে আটকানোর চেষ্টাটা ভালোভাবেই করেন স্টিভ স্মিথরা। তবে শেষ পর্যন্ত জয়ের পাল্লা ভারতের দিকেই ভারী হয়। এর মধ্যে প্যাট কামিন্সও দল ছেড়ে তার অসুস্থ মায়ের কাছে ফিরে যান। ইন্দোরে বোর্ডার-গাভাস্কার ট্রফির তৃতীয় টেস্টের নেতৃত্ব পান স্টিভ স্মিথ। কষ্ট করে হলেও তার নেতৃত্বে জয় নিয়ে মাঠ ছাড়তে পারেন অজিরা। এই জয় নিয়েই তারা তাদের লক্ষ্যে পৌঁছে যান। তাদের এই জয়ে আটকে যায় ভারতের ফাইনাল খেলার এবং বোর্ডার-গাভাস্কার ট্রফি জয়ের স্বপ্ন। তাই ফাইনালে পৌঁছানোর জন্য ভারতকে অপেক্ষা করতে হবে আহমেদাবাদে আজ থেকে শুরু হওয়া শেষ টেস্টের ফলাফল পর্যন্ত।
ভারতের মাটিতে মাঠের সুবিধা নিয়ে শেষ ম্যাচেও জয় তুলে নেয়ার ব্যাপারে আশাবাদী ভারতীয় ক্রিকেটাররা। প্রথম দুই ম্যাচের মতো তাদের আশা শেষ ম্যাচেও ওসমান খাজারা পাত্তা পাবেন না। এর মধ্যে শেষ ম্যাচে প্যাট কামিন্সের দলে যোগ দেয়ার কথা থাকলেও তিনি আর দলে ফিরছেন না। এর মানে দাঁড়ায় শেষ ম্যাচেও অস্ট্রেলিয়া দলের নেতৃত্ব দেবেন তৃতীয় টেস্টে জয় তুলে নেয়া স্টিভ স্মিথ। কামিন্সের ফিরে না আসাটা ভারতের জন্য কেমন ফলাফল এনে দেয় তা দেখা যাবে ম্যাচের শেষ দিনেই। আরেকদিকে টেস্ট চ্যাম্পিয়নের ফাইনালের লড়াইয়ে থাকা ভারতের মূল প্রতিপক্ষ শ্রীলঙ্কাও আজ ভোর ৪টা থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের লড়াই করছে। পয়েন্ট তালিকার দুই ও তিন নম্বরে থাকা ভারত বা শ্রীলঙ্কার যে কোনো এক দলের ফাইনাল নিশ্চিত হয়ে যাবে এই সিরিজেই। তবে সম্ভাবনার পাল্লা ভারতের দিকেই ভারী।
টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল হয় পয়েন্টের শতকরা হার গণনা করে। এই মুহূর্তে সর্বোচ্চ ৬৮.৫২ পয়েন্ট হার নিয়ে শীর্ষে আছে অস্ট্রেলিয়া। দুইয়ে থাকা ভারতের পয়েন্ট হার ৬০.২৯। তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট হার ১০ ম্যাচে ৫৩.৩৩। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা দল দুটির মধ্যে পয়েন্ট হারের ব্যবধান অনেকটা বেশি হলেও ম্যাচ শেষে বদলে যেতে পারে অনেক সমীকরণ। আহমেদাবাদে অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেলে বোর্ডার-গাভাস্কার ট্রফির পাশাপাশি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালেও জায়গা নিশ্চিত হয়ে যাবে ভারতের।
এই টেস্টে জয় পেলে দলটির পয়েন্টের শতকরা হার দাঁড়াবে ৬২.৫, অন্যদিকে অস্ট্রেলিয়ার পয়েন্ট হার কমে দাঁড়াবে ৬৪.৯১-এ। এতে নিশ্চিত হয়ে যাবে ভারতের শীর্ষ দুইয়ে থাকা। তখন নিউজিল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের ফল ফাইনালে অজিদের প্রতিপক্ষ নির্বাচনে আর কোনোভাবে প্রভাব ফেলবে না। তবে আহমেদাবাদে ভারত হেরে গেলে অনিশ্চিত হয়ে পড়বে রোহিত শর্মাদের ফাইনাল খেলা। সিরিজ ২-২ এ ড্র হওয়ার সঙ্গে ভারতের পয়েন্টের শতকরা হার কমে দাঁড়াবে ৫৬.৯৪। আর ম্যাচ সমতায় শেষ হলে হবে ৫৮.৭৯। সেক্ষেত্রে কপাল খুলেও যেতে পারে তৃতীয় স্থানে থাকা শ্রীলঙ্কার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়