এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড প্রতিরোধে সচেতনতা

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দেশে দিন দিন বেড়ে চলছে অনাকাক্সিক্ষত বিস্ফোরণ ও অগ্নিদুর্ঘটনা। পত্রিকা খুললে বা টেলিভিশনের সামনে বসলেই দেখা যাচ্ছে ভয়াবহ অগ্নিকাণ্ডের খবর। আগুনে দগ্ধ হয়ে প্রাণ হারাচ্ছে অনেক মানুষ এবং এরই সঙ্গে আগুনে পুড়ে শত শত কোটি টাকার সম্পদ নষ্ট হচ্ছে। কিন্তু এই ভয়াবহ অগ্নিকাণ্ডের সম্পর্কে আমরা বেশির ভাগ মানুষই অসচেতন। অগ্নিকাণ্ড কখন ঘটবে সে বিষয়ে পূর্বে অনুমান করার উপায় নেই। তবে আমরা যদি সর্বস্তরের মানুষ সচেতন হই তাহলে দুর্ঘটনা অনেকাংশ কমিয়ে আনা সম্ভব। যেহেতু আগুন লাগার পূর্ব মুহূর্তে অনুমান করা যায় না, তাই আমাদের অগ্নিকাণ্ডের প্রতিরোধ ব্যবস্থা নেয়া অতীব জরুরি। অগ্নিকাণ্ডের প্রতিরোধ ব্যবস্থা নিতে হলে আমাদের জানতে হবে কেন অগ্নিদুর্ঘটনা ঘটছে। বেশির ভাগ অগ্নিদুর্ঘটনা ঘটছে শর্টসার্কিটের কারণে। আমাদের দেশের বেশির ভাগ দালান-কোঠা, কলকারখানা বৈদ্যুতিক সংযোগের সঠিক নিয়ম না মেনে বৈদ্যুতিক সংযোগ স্থাপন করা। এর ফলে হুটহাট শর্টসার্কিটের মাধ্যমে অগ্নিদুর্ঘটনা সৃষ্টি হচ্ছে। এছাড়া অগ্নিদুর্ঘটনার উল্লেখযোগ্য কারণগুলোর মধ্যে রয়েছে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ, দাহ্য কেমিক্যাল গোডাউনে ত্রæটি, বৈদ্যুতিক সরঞ্জাম (এসি, ফ্যান, লাইট) থেকে, বিড়ি-সিগারেটের ফেলে দেয়া জ¦লন্ত অংশ থেকে ইত্যাদি।
তাই আমাদের ভয়াবহ বিস্ফোরণ ও অগ্নিকাণ্ড থেকে রক্ষা পেতে ওপরের বিষয়াবলির ওপর সতর্কতা অবলম্বন করতে হবে। নতুন দালানকোঠা নির্মাণের সময় বৈদ্যুতিক লাইন সংযোগের সঠিক নিয়ম মনে চলতে হবে। পুরনো ভবনের বৈদ্যুতিক পুরনো তার পরিবর্তন করে নতুন তার দিতে হবে। প্রতিটি দালানকোঠা, কলকারখানায় অগ্নিনিরাপত্তার ব্যবস্থা রাখতে হবে। আগুন লাগার পর উঁচু ভবন থেকে বের হওয়ার জন্য পূর্ব পরিকল্পিতভাবে পথ বা সুড়ঙ্গের ব্যবস্থা রাখতে হবে। রান্নাঘরের গ্যাসের সিলিন্ডার ব্যবহার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে। রান্নাঘরে পর্যাপ্ত আলো-বাতাস আসা-যাওয়ার ব্যবস্থা করতে হবে। দাহ্য কেমিক্যাল গোডাউনে অত্যন্ত সতর্কতা অবলম্বন করে মালামাল সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ করতে হবে। কেমিক্যাল কারখানায় পর্যাপ্ত অগ্নিনির্বাপণের জন্য ব্যবস্থা রাখতে হবে। স¤প্রতি ঢাকার সায়েন্স ল্যাব এবং তারপর গুলিস্তানে বিষ্ফোরণে সবাই শঙ্কিত। এমন দুর্ঘটনা আর দেখতে চাই না। আমাদের সবাইকে উপরোক্ত নিয়ম মেনে সচেতন হতে হবে এবং অন্যকেও সচেতন করতে হবে। তাহলে ভয়াবহ দুর্ঘটনা থেকে ক্ষতি অনেকটা কমিয়ে আনা সম্ভব হবে।

শেখ আব্দুল্লাহ : শিক্ষার্থী, ঢাকা কলেজ।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়