এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

পাঁচ ধাপ এগোলেন সাকিব

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে আজ মাঠে নামছে বাংলাদেশ। তবে মাঠে নামার আগেই ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বড় সুখবর পেয়েছেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। ব্যাট এবং বল দুই বিভাগেই উন্নতি হয়েছে তার। ইংলিশদের বিপক্ষে শেষ ওয়ানডেতে ব্যাট হাতে ৭৫ রান আর বোলিংয়ে ৪ উইকেট নিয়েছিলেন তিনি।
প্রতি সপ্তাহের বুধবার পুরুষ ক্রিকেটারদের র‌্যাঙ্কিংয়ের হালনাগাদ করে আইসিসি। গতকাল ঘোষিত এই র‌্যাঙ্কিংয়ে ব্যাটিংয়ে ৫ ধাপ এগিয়ে ব্যাটারদের মধ্যে ২৭ নম্বরে আছেন সাকিব। সদ্য শেষ হওয়া বাংলাদেশ ইংল্যান্ড ওয়ানডে সিরিজে ব্যাট হাতে তিন ম্যাচে ১৪১ রান করেন এই অলরাউন্ডার। শেষ ম্যাচে ৭৫ রান করার পাশাপাশি দ্বিতীয় ম্যাচে ৬৯ বলে ৫৮ রান করেন তিনি। যে কারণে ব্যাটারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয় তার। এছাড়া বল হাতে এই সিরিজে নেন ৬ উইকেট। যার ফলে বোলারদের র‌্যাঙ্কিংয়ে ২ ধাপ এগিয়ে ৫ নম্বরে উঠে আসেন এই অলরাউন্ডার। ইংল্যান্ডের বিপক্ষে ব্যাটে-বলে দারুণ পারফরম্যান্স করেলেও ওয়ানডে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে আগে থেকেই এক নাম্বারে থাকার কারণে এগুতে পারেননি সাকিব। ব্যাটসম্যান ও বোলারদের র‌্যাঙ্কিংয়ে এখনো উন্নতির সুযোগ রয়েছে সাকিবের। অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে ওপরে ওঠার সুযোগ না থাকলেও রেটিং পয়েন্ট বেড়েছে সাকিবের।
অলরাউন্ডার, পারফরমার সাকিব সত্যিই ‘সব্যসাচী।’ তার তুলনা তিনি নিজেই। বারবার বহুবার প্রমাণ দিয়েছেন, তিনি নিজের দিনে বিশ্বের যে কোনো প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দিতে পারেন। ২০১৯ সালে ইংল্যান্ডে ওয়ানডে বিশ্বকাপে ৮ ম্যাচে ৭ বার পঞ্চাশের ঘরে পা রাখা আর দুটি শতকসহ ৬০৫ রান করা এবং ৮ উইকেট শিকার-সাকিবের কৃতিত্ব, অর্জন আর প্রাপ্তির বড় দলিল হয়ে আছে।
ওই বিশ্বকাপে সাকিবের দল বাংলাদেশ ওপরের দিকে ছিল না বলেই হয়তো অমন দুর্দান্ত আর অনন্য পারফরম্যান্সের যথাযথ পুরস্কার পাননি সাকিব। তবে তার ওই পারফরম্যান্স কিন্তু বিশ্বের অনেকেই মনে রেখেছেন। যেমনটা মনে রেখেছেন ইংল্যান্ডের ওয়ানডে অধিনায়ক জস বাটলার। গত সোমবার চট্টগ্রামে অলরাউন্ডিং পারফরম্যান্সের কাছে যার দল হার মেনেছে, সেই ইংলিশ ক্যাপ্টেন জস বাটলারও সাকিবে মুগ্ধ। তিনি স্বীকার করে নেন, সাকিব এক অসাধারণ খেলোয়াড়। পারফরমার সাকিব যে কত বড়, তার মূল্যায়ন করতে গিয়ে ইংল্যান্ড অধিনায়ক বলে ওঠেন, ‘সাকিবের বিপক্ষে খেলাটাই এক বড় চ্যালেঞ্জ।’
ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে ভালো খেলার সুবাদে টাইগার ব্যাটারদের মধ্যে র‌্যাঙ্কিংয়ে আরো সুখবর পেয়েছেন মুশফিকুর রহিম, মাহমুদউলল্লাহ রিয়াদ এবং লিটন দাস। শেষ ম্যাচে ৭০ রানের ইনিংস খেলার সুবাদে ৪ ধাপ এগিয়ে ২২তম স্থানে উঠে এসেছেন মুশফিক। এক ধাপ করে এগিয়ে ৩৩তম স্থানে আছেন মাহমুদউল্লাহ আর ৩৪তম স্থানে আছেন লিটন। তবে ইনিংসে রান না পাওয়ায় এক ধাপ পিছিয়ে ১৯তম স্থানে নেমে গেছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। টাইগার বোলারদের মধ্যে সাকিবের সঙ্গে সুখবর পেয়েছেন মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও তাসকিন আহমেদ। দুই ধাপ এগিয়ে ১৩ নম্বরে আছেন মিরাজ। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে ৬ উইকেট নিয়ে র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে ৪৪তম স্থানে উঠেছেন তাইজুল। পাশাপাশি দুই ধাপ এগিয়ে ৪৬ নম্বরে আছেন তাসকিন। তবে তামিমের মতো এক ধাপ পিছিয়ে বোলিংয়ে ১৬ নম্বরে আছেন মুস্তাফিজুর রহমান। এছাড়া দ্বিতীয় ওয়ানডেতে সেঞ্চুরি করা ইংল্যান্ড ওপেনার জেসন রয় ৫ ধাপ এগিয়ে ১২ নম্বরে উঠে এসেছেন। প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করা ডেভিড মালান ২২ ধাপ এগিয়ে আছেন ৩৫ নম্বরে। ইংলিশ অধিনায়ক অধিনায়ক জস বাটলার ৪ ধাপ এগিয়ে আছেন ১৬ নম্বরে।
সাকিব আল হাসান ব্যাটিং অর্ডারে তিন নম্বরে বেশ সফল। গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে সিরিজে এক ম্যাচ এবং তার আগে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পুরো সিরিজেই তিনে ব্যাট করেছেন সাকিব। কিন্তু ইংল্যান্ডের বিপক্ষে সদ্য সমাপ্ত সিরিজে একবারও তিন নম্বরে খেলার সুযোগ পাননি সাকিব। বিশ্বসেরা অলরাউন্ডার তিন ম্যাচেই ব্যাট করেছেন পাঁচে। এখানেও যে খারাপ করেছেন, তেমন নয়। তিন ম্যাচে করেছেন দুটি ফিফটি।
সাকিবকে কি তবে আর ওয়ান ডাউন বা তিন নম্বরে দেখা যাবে না? ওয়ানডে অধিনায়বক তামিম ইকবাল জানিয়েছেন, সেই সম্ভাবনা আর নেই। তামিম বলেন, ‘সাকিবের ব্যাটিং অর্ডার চার-পাঁচেই থাকবে, এটা ফিক্সড।’
ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ব্যাটে-বলে অলরাউন্ডিং পারফরম্যান্স দেখিয়েছেন সাকিব। হয়েছেন ম্যাচসেরাও। সাকিবের হাত ধরে জিতেছে বাংলাদেশ।
সতীর্থকে রীতিমত প্রশংসায় ভাসিয়েছেন তামিম। তিনি বলেছেন,‘সাকিবের দুর্দান্ত অলরাউন্ডিং পারফরম্যান্স দলকে জেতাতে রেখেছে অনেক বড় ভূমিকা। সাকিবের পারফরম্যান্স ছিল অসাধারণ।’
তামিম যোগ করেন, ‘সাকিব পুরো ক্যারিয়ারেই আমাদের জন্য অসাধারণ কিছু করেছে। সাকিবের মতো খেলোয়াড় পেলে যে কোনো দলই নিজেদের ভাগ্যবান মানবে।’
ওয়ানডে অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই শীর্ষে আছেন সাকিব। রেটিং বাড়ার ফলে ৪০৭ পয়েন্ট নিয়ে এক নম্বরে এই টাইগার অলরাউন্ডার। দুইয়ে থাকা আফগান অলরাউন্ডার মোহাম্মদ নবীর পয়েন্ট ৩১০। আগের মতোই তিনে আছেন আরেক আফগান রশিদ খান। এক ধাপ এগিয়ে চারে উঠে এসেছেন কিউই অলরাউন্ডার মিচেল স্যান্টনার। তবে এক পিছিয়ে ৫ নম্বরে আছেন টাইগার অলরাউন্ডার মেহেদী হাসান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়