এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

নারীর অগ্রযাত্রা ও সাফল্য পথ দেখাবে

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। লিঙ্গ সমতার উদ্দেশ্যে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে এই দিনটি বিশেষ গুরুত্বের সঙ্গে পালন করা হয়। বিশ্বব্যাপী নারীদের প্রতি শ্রদ্ধা, তাদের কাজের প্রশংসা এবং ভালোবাসা প্রকাশের পাশাপাশি অর্থনৈতিক, রাজনৈতিক ও সামাজিক সাফল্য, নারীদের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি উদযাপনের উদ্দেশ্যে নানা আয়োজনে পালিত হয় এই দিনটি। এক সময় নারীরা সমাজে চরম অবহেলিত, লাঞ্ছনা, বঞ্চনার পাত্র ছিল এবং শুধু শিশু পালন ও গৃহস্থালি সংক্রান্ত কাজের জন্য বিবেচনা করা হতো। তবে এখন সমাজের অনেক পরিবর্তন হয়েছে, মানুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটেছে এবং তাদের সমাজের মূলধারার আলোকশক্তি হিসেবে বিবেচনা করা হয়। তারা রাজনীতি, ব্যবসা, খেলাধুলা, সামাজিক কর্মকাণ্ড, কর্মসংস্থান সৃষ্টি ইত্যাদি ক্ষেত্রে নেতৃত্বের ভূমিকা পালন করছে। এটা সমাজ ও রাষ্ট্র গঠনের জন্য নিঃসন্দেহে প্রশংসনীয় ও ইতিবাচক পদক্ষেপ। তারা সমাজের সর্বত্র এবং প্রতিটি স্তরকে আলোকিত করছে। কৃষি, তৈরি পোশাক, ব্যাংক, অফিস-আদালতসহ কর্মক্ষেত্রে প্রায় ৩৬ ভাগ নারী রয়েছে। শুধু রপ্তানিমুখী তৈরি পোশাক খাতে নয়, অনেক অপ্রচলিত ও উদীয়মান আনুষ্ঠানিক খাতে, যেমন- হোটেল ও রেস্তোরাঁ, পরিবহন, রিয়েল এস্টেট সেবা, টেলিযোগাযোগ, ব্যাংকিং ও বিমা খাতে নারীর অংশগ্রহণ বাড়ছে। এর কারণ হচ্ছে উচ্চশিক্ষায় প্রবেশাধিকার বৃদ্ধির সঙ্গে সঙ্গে বাংলাদেশের নারীদের জন্য উচ্চমূল্যের চাকরির বাজারে প্রবেশের সম্ভাবনা প্রসারিত হয়েছে। কিন্তু শ্রমশক্তিতে নারীদের উচ্চতর অংশগ্রহণের জন্য বেশ কিছু কারণ বাধা হিসেবে কাজ করে। অবকাঠামোর অভাব যেমন- পরিবহন, টয়লেট, শিশু যতেœর সুবিধা এবং সামগ্রিক নিরাপত্তার অভাব তাদের চাকরির বাজারে অংশ নিতে প্রতিবন্ধকতা সৃষ্টি করে। বাল্যবিয়ে আরেকটি কারণ, যা মেয়েদের পড়াশোনা চালিয়ে যেতে এবং কর্মক্ষেত্রে প্রবেশ করতে দেয় না।
বাংলাদেশ গত এক দশকে নারীর অগ্রযাত্রা ও ক্ষমতায়নের ক্ষেত্রে একটি রোল মডেল এবং এই বিষয়ে প্রচেষ্টার কারণে দেশটি সমাজে একটি প্রশংসনীয় পরিবর্তন অনুভব করছে। শিশু ও শিশুমৃত্যু হ্রাস, দারিদ্র্য বিমোচন, নারী উদ্যোক্তা বৃদ্ধি, শিক্ষা এবং স্বাস্থ্যের মতো অনেক ক্ষেত্রেই গত এক দশকে বাংলাদেশের অর্জন অনুকরণীয়। এক্ষেত্রে সরকারি ও বেসরকারি উভয় খাতই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে এবং তারা প্রায়ই একটি সহযোগিতামূলক ধারায় কাজ করেছে। জাতিসংঘের এমডিজি অ্যাওয়ার্ড, সাউথ-সাউথ অ্যাওয়ার্ড, প্ল্যানেট ৫০-৫০ চ্যাম্পিয়ন, এজেন্ট অব চেঞ্জ, শিক্ষায় লিঙ্গসমতা আনার স্বীকৃতিস্বরূপ ইউনেস্কোর ‘শান্তি বৃক্ষ’ এবং গেøাবাল উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ডসহ অসংখ্য আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে বাংলাদেশ।
সমাজে নারীর ক্রমাগত অবদান সামগ্রিকভাবে সমাজকে আলোকিত করার জন্য স্পষ্টভাবে প্রতীয়মান। তাদের সক্রিয় অংশগ্রহণ নারীর ক্ষমতায়নের জন্য সত্যিই চিত্তাকর্ষক এবং এটি সমাজের অর্থনৈতিক প্রবৃদ্ধি, অগ্রগতি এবং টেকসই উন্নয়নকে প্রসারিত করতে সহায়তা করে। সরকারের উচিত তাদের অগ্রগতি ও নারীর ক্ষমতায়নের পথের জন্য তাদের দৃঢ় সমর্থন অব্যাহত রাখা, যা তাদের সমাজের প্রতিটি ক্ষেত্রে সাফল্যের গল্প হিসেবে দেখায়। কারণ একজন শিক্ষিত মা শুধু নিজেকেই নয়, একটি পরিবারকেও, ধীরে ধীরে একটি সমাজ এবং অবশেষে একটি জাতিকে এগিয়ে নিয়ে যায়, আলোর পথ দেখায়, আলোক শক্তি হিসেবে কাজ করে।

মো. জিল্লুর রহমান : ব্যাংকার ও লেখক
সতিশ সরকার রোড, গেণ্ডারিয়া, ঢাকা।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়