এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

নানা আয়োজনে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : উৎসবমুখর পরিবেশে ও বর্ণাঢ্য আয়োজনে সারাদেশে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার দিবসটি উপলক্ষে ফেস্টুন ও পায়রা উড়িয়ে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও পথনাটক পরিবেশিত হয়। এছাড়া সফল নারীদের সম্মাননা দেয়া হয়েছে। এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য ছিল- ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’। প্রতিনিধি ও কাগজ প্রতিবেদকদের পাঠানো খরব-
নাটোর : ‘ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন’- এই প্রতিপাদ্য নিয়ে নাটোরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বুধবার কালেক্টরেট ভবন চত্বর থেকে শোভাযাত্রা বের করা হয়। নাটোর ও নওগাঁ সংরক্ষিত আসনের নারী সংসদ সদস্য রতœা আহমেদ ও জেলা প্রশাসক শামীম আহমেদের নেতৃত্বে শোভাযাত্রাটি এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সেখানে ফিরে আসে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তরের যৌথ আয়োজনে আলোচনা সভার আয়োজন করা হয়।
জেলা প্রশাসক শামীম আহমেদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার উপপরিচালক আশরাফুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) নাদিম সারোয়ার, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মাহমুদা শারমিন নেলী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সারমিনা সাত্তার, মহিলাবিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা শারমিন শাপলাসহ অন্যরা।
দিনাজপুর : জেলা প্রশাসন ও জেলা মহিলাবিষয়ক অধিদপ্তরের আয়োজনে দিনাজপুরে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। গতকাল বুধবার র‌্যালি শেষে শিশু একাডেমি মিলনায়তনে আলোচনা সভা, পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য এডভোকেট জাকিয়া তাবাসসুম জুঁই।
দিনাজপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) দেবাশীষ চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মমিনুল করীম, দিনাজপুর জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি সুলতানা বুলবুল, দিনাজপুর মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক মো. মোর্শেদ আলী খান, মেঘনা মহিলা ও শিশু উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক আলেয়া বেগম, হাসনা হেনা নারী উন্নয়ন সংস্থার সভাপতি সেহেলী আক্তার ছবি প্রমুখ।
কুষ্টিয়া : কুষ্টিয়ায় র‌্যালি ও আলোচনা সভাসহ নানা আয়োজনের মধ্য দিয়ে বিশ্ব নারী দিবস উদযাপিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০টায় কুষ্টিয়া জেলা প্রশাসক চত্বর থেকে র‌্যালি বের হয়ে শহর প্রদক্ষিণ শেষে পুনরায় সমাবেশে মিলিত হয়।
জেলা প্রশাসক সভাকক্ষে জেলা মহিলাবিষয়ক অধিপ্তরের উপপরিচালক নুরে সফুরা ফেরদৌসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল ইসলাম।
রংপুর : রংপুরে পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। গতকাল বুধবার সকালে বেলুন উড়িয়ে বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার সাবিরুল ইসলাম। জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের হয়ে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় রংপুর বিভাগীয় কমিশনার ছাড়াও জেলা প্রশাসক ড. চিত্রলেখা নাজনীন, মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার সাইফুজ্জামান ফারুকী, মহিলাবিষয়ক অধিদপ্তরের উপপরিচালক কাওসারা পারভীন, জেলা জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান রোজী রহমান, প্রেস ক্লাব সভাপতি মাহবুব রহমানসহ বিভিন্ন এনজিওর প্রতিনিধিরা শোভাযাত্রায় অংশ নেন। পরে টাউন হল মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পাবনা : ডিজিটাল প্রযুক্তি ও উদ্ভাবন, জেন্ডার বৈষম্য করবে নিরসন- এই প্রতিপাদ্যে পাবনায় পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস। সকালে জেলা প্রশাসন ও মহিলাবিষয়ক অধিদপ্তর পাবনার আয়োজনে র‌্যালি বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসন সম্মেলন কক্ষে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
জেলা প্রশাসক বিশ্বাস রাসেল হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পাবনা-৫ আসনের সংসদ সদস্য গোলাম ফারুক খন্দকার প্রিন্স। আরো উপস্থিত ছিলেন পাবনা-সিরাজগঞ্জ সংরক্ষিত মহিলা সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, পুলিশ সুপার আকবর আলী মুন্সী, স্থানীয় সরকারের উপপরিচালক সাইফুর রহমান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান শামুসন্নাহার রেখা প্রমুখ। অনুষ্ঠানটি পরিচালনা করেন উপপরিচালকের কার্যালয়, মহিলাবিষয়ক অধিদপ্তর পাবনার উপপরিচালক রেবেকা সুলতানা।
শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) : শিবগঞ্জে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বুধবার দুপুরে উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক অফিস আয়োজিত উপজেলা পরিষদ মিলনায়তনে সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হায়াতের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল। এতে স্বাগত বক্তা ছিলেন উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা উম্মে সুমাইয়া।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী আরিফুল ইসলাম ও চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি শিবগঞ্জ জোনাল অফিসের ডিজিএম গোলাম সারওয়ার মুর্শেদ প্রমুখ।
গাবতলী (বগুড়া) : আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বুধবার বগুড়ার গাবতলীতে ফোকাস সোসাইটি আয়োজিত সোসাইটির নিজস্ব প্রশিক্ষণ কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।
ফোকাস সোসাইটির নির্বাহী পরিচালক মনিরুল ইসলাম মিলনের সভাপতিত্বে অন্যদের মধ্যে ফোকাস সোসাইটির সিনিয়র উপপরিচালক আব্দুল করিম আকন্দ, উপপরিচালক রফিকুল ইসলাম, সহকারী পরিচালক লিপন হোসেন, কর্মকর্তা শফিকুল আলম, শামীম হোসেন, করিন অর্পূব তালুকদার, শিলদহবাড়ী সমাজ উন্নয়ন সংস্থার নাজমা বেগম প্রমুখ উপস্থিত ছিলেন।
সিরাজদিখান (মুন্সীগঞ্জ) : মুন্সীগঞ্জের সিরাজদিখানে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার বেলা ১১টায় সিরাজদিখান উপজেলা প্রশাসন ও মহিলাবিষয়ক কার্যালয়, সাথী সমাজকল্যাণসহ বিভিন্ন এনজিও ও নারী সংগঠনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি পালিত হয়। কর্মসূচির মধ্যে ছিল আলোচনা সভা, র‌্যালি ও পুরস্কার বিতরণ।
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সিরাজদিখান উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলাবিষয়ক কার্যালয়ের উদ্যোগে আলোচনা সভা উপজেলা অডিটরিয়ামে অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শরীফুল আলম তানভীর। বিশেষ অতিথি ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট তাহমিনা আক্তার তুহিন, উপজেলা বিআরডিবি চেয়ারম্যান তাইজুল ইসলাম পিন্টু, সিরাজদিখান উপজেলা মহিলাবিষয়ক কর্মকর্তা মোসা. রাওশান ফিরদৌস প্রমুখ। আলোচনা সভার পূর্বে একটি র‌্যালি বের হয়। এছাড়া সিরাজদিখান উপজেলার অধীন বিভিন্ন এনজিও, নারী সংগঠন ও পেশাজীবী সংগঠনের উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালিত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়