এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

ধর্মীয় ভাবগাম্ভীর্যে সারাদেশে পবিত্র শবেবরাত পালিত

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে গত মঙ্গলবার দিবাগত রাতে সারাদেশে পালিত হয়েছে পবিত্র শবেবরাত। মহিমান্বিত এই রাতে আল্লাহর অনুগ্রহ লাভের আশায় নফল ইবাদত বন্দেগিতে মশগুল ছিলেন ধর্মপ্রাণ মুসল্লিরা। মসজিদে মসজিদে মুসলিম উম্মার শান্তি, অতীতের গুণাহ মাফ এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।
শাবান মাসের ১৪ তারিখ দিবাগত রাত লাইলাতুল বরাত তথা ভাগ্য রজনী হিসেবে পালন করেন সারা বিশ্বের মুসলমানরা। ইসলাম ধর্ম বিশ্বাস অনুযায়ী, এই রাতে মহান আল্লাহতাওয়ালা তার বান্দাদের জন্য অশেষ রহমতের দরজা খুলে দেন। ক্ষমা প্রার্থনাকারীদের ক্ষমা করেন, অনুগ্রহপ্রার্থীদের প্রতি অনুগ্রহ করেন। তাই মুসলমানরা নফল ইবাদতের মাধ্যমে শবে বরাত পালন করেন। আল্লাহর নৈকট্য লাভের আশায় এশার নামাজের পর নফল নামাজ, কুরআন তিলাওয়াত, জিকিরসহ বিভিন্ন ইবাদত বন্দেগিতে ব্যস্ত থাকেন তারা। এছাড়া রাতের খাওয়ার জন্য বিভিন্ন ধরনের ঐতিহ্যবাহী সুস্বাদু খাবার তৈরি করা হয়। বাংলাদেশের ঐতিহ্য হলো, হাতে তৈরি রুটি, মাংস, হালুয়াসহ নানা পদের মিষ্টি খাবার। এ সব খাবার প্রতিবেশী-আত্মীয়দের মধ্যে বিতরণের প্রথাও আছে মুসলিম ঐতিহ্যে।
এদিকে শবেবরাত উপলক্ষে সকাল থেকেই রাজধানী পুরান ঢাকার বিভিন্ন গলিতে হরেক রকম হালুয়া-রুটির পসরা সাজিয়ে বসেন দোকানিরা। দুপুর গড়িয়ে বিকাল পড়তেই কেনাকাটা শুরু করেন বাসিন্দারা। এ দিনটিকে কেন্দ্র করে বিভিন্ন বেকারিতে তৈরি হয় বাহারি নকশার পাউরুটি, সঙ্গে ছিল বিভিন্ন ধরনের হালুয়া।
পবিত্র শবেবরাত উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে গত মঙ্গলবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত ওয়াজ, দোয়া মাহফিল, পবিত্র কুরআন তিলাওয়াত, হামদ-নাতসহ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন ছিল। বিশেষ এই রাতের ফজিলত তুলে ধরেন ইসলামী চিন্তাবিদরা। পরে ব্যক্তিজীবনসহ দেশ ও জাতির কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত করা হয়। এই রাতে মহান আল্লাহর অনুগ্রহ লাভের আশায় দান-ছদকা ও আপনজনদের কবর জিয়ারত করেন ধর্মপ্রাণ মুসল্লিরা।
পবিত্র শবেবরাতকে সামনে রেখে রাজধানী ঢাকায় আতশবাজি ফোটানো নিষিদ্ধ করেছিল ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)। ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক জানান, মঙ্গলবার দিবাগত সন্ধ্যা ৬টা থেকে পরদিন সকাল ৬টা পর্যন্ত ১২ ঘণ্টা, এ নিষেধাজ্ঞা বলবৎ ছিল। পুলিশ সার্বক্ষণিক মনিটরিং করেছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়