এবার ডিএনসিসির গাড়িচাপায় বাইক চালকের মৃত্যু : মেশিনে পেঁচিয়ে নিহত ১

আগের সংবাদ

আতঙ্কের বসতি পুরান ঢাকা : কেমিক্যাল গোডাউন না সরায় ক্ষোভ, নিমতলীর ১৭ দফা বাস্তবায়ন জরুরি

পরের সংবাদ

টি-টোয়েন্টি সিরিজ : লড়াই হবে সেয়ানে সেয়ানে

প্রকাশিত: মার্চ ৯, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ৯, ২০২৩ , ১২:০৫ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ-ইংল্যান্ডের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ আজ মাঠে গড়াচ্ছে। এ নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ। গত নভেম্বরে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে পাকিস্তানকে হারানোর পর এই প্রথম এ সংস্করণে আজ খেলতে নামছে ইংল্যান্ড। চট্টগ্রামে দুপুর ৩টায় প্রথম টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নামবে দুদল। এই ম্যাচটি সরাসরি স¤প্রচার করবে গাজী টেলিভিশন ও টি-স্পোর্টস। বাকি দুই ম্যাচ হবে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ১২ ও ১৪ মার্চ। শক্তির বিচারে ইংল্যান্ড টাইগারদের চেয়ে এগিয়ে থাকলেও ক্রিকেট বিশ্লেষকরা মনে করছেন লড়াই হবে সেয়ানে সেয়ানে।
কারণ ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডকে টি- টোয়েন্টি সিরিজে হারের স্বাদ দিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা।
এছাড়া চট্টগ্রামের উইকেট ব্যাটিংবান্ধব হলেও ইংল্যান্ডের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে তেমন পিচ বানানো হয়নি। স্লো উইকেটের ফায়দা লুটে ইংলিশদের বিপক্ষে হোয়াইটওয়াশ এড়িয়েছে টাইগাররা। তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজেও একই ছক কষছে স্বাগতিকরা। শেষ ওয়ানডে যে উইকেটে হয়েছে আজ সেখানেই প্রথম টি-টোয়েন্টি খেলতে নামবে টাইগাররা। স্বাভাবিকভাবেই ব্যবহৃত উইকেটকে ব্যাটিং স্বর্গ হিসেবে প্রত্যাশা করা যাচ্ছে না। বাংলাদেশের প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহেও স্লো উইকেটের কথা বলেছেন। পাশাপাশি ইংলিশ পেসার ক্রিস ওকসও মনে করেন, স্লো উইকেটেই হবে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ।
এদিকে এর আগে সাগরিকায় শেষ ওয়ানডে ম্যাচে দর্শক ছিল কম। সাকিবের নেতৃত্বে টি-টোয়েন্টি ম্যাচগুলোতে দর্শকদের উপস্থিতি বাড়বে এমনটাই প্রত্যাশা সবার। বিশ্বসেরা অলরাউন্ডার একজন আদর্শ দলপতি। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণে সাকিবের অভিষেক হয় ২০০৬ সালের ২৮ নভেম্বর জিম্বাবুয়ের বিপক্ষে। এরপর তিনি ১০৯ ম্যাচ ও ১০৭ ইনিংস খেলেছেন। সেই সুবাদে ক্রিকেটার হিসেবে সংক্ষিপ্ত সংস্করণে তার ধারণা বেশি। দেশ-বিদেশে বিভিন্ন টি-টোয়েন্টি টুর্নামেন্টেও বিশ্বসেরা অলরাউন্ডারের নেতৃত্বের অভিজ্ঞতা আছে। ব্যাট-বল হাতে সাকিবের দাপট নতুন কিছু নয়। ফলে ইংল্যান্ডের বিপক্ষে তার নেতৃত্ব উপভোগ করতে মুখিয়ে আছেন ক্রিকেটপ্রেমীরা। এই ম্যাচগুলোতে দর্শকের উপস্থিতিও বাড়বে। সেই সঙ্গে সাকিবের নেতৃত্বের ঝলক দেখার অপেক্ষায় আছেন ভক্তরাও।
এছাড়া ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট ও ওয়ানডেতে জিতেছে বাংলাদেশ। এবার ঘরের মাঠে টাইগারদের প্রথম টি-টোয়েন্টি জয়ের সুযোগ হাতছানি দিয়ে ডাকছে। ইংলিশদের বিপক্ষে এই প্রথম টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামবে সাকিব বাহিনী। এর আগে ১০ টেস্ট খেলে ১ জয় আর ১৯ ওয়ানডে খেলে ৫টি জয় পেয়েছে টাইগাররা। এবার টি-টোয়েন্টিতে কী হবে তা সময় বলে দেবে। এর আগে টি-টোয়েন্টিতে একবারই মুখোমুখি হয়েছে বাংলাদেশ-ইংল্যান্ড। তবে সেই প্রথম দেখার স্মৃতি ভুলে যেতে চাইবে টাইগাররা। ২০২১ বিশ্বকাপের সে ম্যাচে কুপোকাত হয় বাংলাদেশ। আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টাইগাররা প্রথমে ব্যাট করে ১২৪ রান করে। জবাবে খেলতে নেমে ৩৫ বল হাতে রেখে দুই উইকেট হারিয়ে জয় তুলে নেয় ইংলিশরা। ইংল্যান্ডের বিপক্ষে নিয়মিত ওয়ানডে, টেস্ট খেলা হলেও এখন পর্যন্ত টি-টোয়েন্টি সিরিজ খেলা হয়নি বাংলাদেশের। এবারই প্রথম তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের মধ্য দিয়ে সেই অতৃপ্তি ঘুচতে যাচ্ছে। ম্যাচের আগে গতকাল সংবাদ সম্মেলনে টাইগার কোচের কাছে গণমাধ্যমের প্রশ্ন ছিল, প্রথমবার টি-টোয়েন্টি সিরিজ খেলতে নামা বাংলাদেশ কি পারবে এই ফরম্যাটে জিততে? মজার বিষয় হলো, এমন প্রশ্নে কোচ চন্ডিকা হাথুরুসিংহে বলেছেন, তিনি জাদুকর নন যে পরিস্থিতি মুহূর্তেই বদলে ফেলবেন। তিনি বলেন, আমি সবার পারফরম্যান্সের দিকে তাকিয়ে আছি। আশা করি, খেলোয়াড়রা প্রত্যাশা অনুযায়ী পারফর্ম করবে। ঠিক যে কারণে তারা সুযোগ পেয়েছে, অবশ্যই সেটি প্রমাণ করতে আন্তর্জাতিক লেভেলে বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে খেলতে তারা প্রস্তুত। বিশ্বচ্যাম্পিয়নদের বিপক্ষে টি-টোয়েন্টিতে আমাদের দক্ষতা দেখার ভালো সুযোগ এটি। তাছাড়া উইকেটেরে বিষয়ে কোচ হাথুরুসিংহে বলেন, আমরা একই পিচে খেলব যেখানে ওয়ানডে খেলেছি। দুই দিনে উইকেট তেমন বদলাবে না। এটা একই রকম উইকেট।
চট্টগ্রামের উইকেট দেখে ইংল্যান্ডের পেসার ক্রিস ওকস বলেন, আমি অনুমান করছি এটা তুলনামূলক আরো মন্থর হবে। খেলা আগেই শুরু হবে, শিশিরের কোনাে সমস্যা থাকবে না। কাজেই মন্থর থাকবে উইকেট। আমার ধারণা স্পিন ধরবে, স্পিনার ও স্লো বোলারদের বল থেমে আসবে। একজন পেস বোলার বা সিম বোলার হিসেবে আপনাকে বৈচিত্র্য ব্যবহার করতে হবে।
এদিকে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের আগে গতকাল জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে নিজদের প্রস্তুত করেছে টাইগাররা। ইংলিশদের বিপক্ষে মাঠে নামার আগে সেন্টার উইকেটে কঠোর অনুশীলন করেছেন সাকিব-লিটন, মোস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদরা। শেষ দিকে নেটে ব্যাটিং সেশন সেরে এসে যোগ দেন শামীম পাটোয়ারি। একজন থ্রোয়ার ননস্ট্রাইক প্রান্ত থেকে বল ছুড়ছিলেন স্বল্প গতিতে, আর সাকিব-লিটনরা অনুশীলন করছিলেন ছয়ের জন্য। অন্যদিকে ফিটনেস এবং ফিল্ডিং অনুশীলন ছাড়াও নেটে দীর্ঘক্ষণ ঘাম ঝরান ব্যাটসম্যানরা। অনুশীলনের সময় সতীর্থদের সঙ্গে মজা করেন টাইগার দলপতি সাকিব। গতকাল নেটে ব্যাটিং শেষে সবাই মাঝমাঠে এসে জড়ো হন। সেই সময় আফিফ হোসেন, রনি তালুকদার, শান্ত, তৌহিদ হৃদয়রা সবাই পালা করে ছক্কা মারার অনুশীলন করেন। মজার বিষয় হলো, সেই সময় টাইগারদের রেঞ্জ হিটিং কোচ ছিলেন সাকিব। তিনি বল বাউন্ডারির ওপারে না গেলে কৌশল শুধরে দিচ্ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়